scorecardresearch
 

Travel and Tourism : কমছে COVID, ব্যাগ গুছিয়ে ফের ঘুরতে যেতে রেডি ভ্রমণপ্রেমীরা

Travel and Tourism: ২০২১ সালের ডিসেম্বরে তারা একই রকম ভাবে সমীক্ষা চালিয়েছিল। সেখানে ৫৮ শতাংশ নাগরিক বলেছিলেন যে তাঁরা আগামী তিন মাসের মধ্যে ভ্রমণ করার পরিকল্পনা করেছেন।

Advertisement
করোনা সংক্রমণ কমায় ফের ঘুরতে যাওয়ার কথা ভাবছেন মানুষ (প্রতীকী ছবি) করোনা সংক্রমণ কমায় ফের ঘুরতে যাওয়ার কথা ভাবছেন মানুষ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ভ্রমণ এবং পর্যটন শিল্প শিগগিরি একটি বহু প্রতীক্ষিত পুনরুজ্জীবন দেখতে পারে
  • কারণ মানুষ আবার তাঁদের ব্যাগ প্যাক করার পরিকল্পনা করছেন
  • ভারতে প্রতিদিনের কোভিড মামলার ক্রমাগত হ্রাস মানুষকে ভ্রমণের সাহস জোগাচ্ছে

Travel and Tourism: ভ্রমণ এবং পর্যটন শিল্প শিগগিরি একটি বহু প্রতীক্ষিত পুনরুজ্জীবন দেখতে পারে। কারণ জনসাধারণ আবার তাঁদের ব্যাগ প্যাক করার পরিকল্পনা করছেন। ভারতে প্রতিদিনের কোভিড মামলার ক্রমাগত হ্রাস মানুষকে ভ্রমণের সাহস জোগাচ্ছে, উৎসাহিত করেছে।

আশার ছবি সমীক্ষায়
লোকাল সার্কেলস-এর একটি সমীক্ষায় তেমনই ছবি ধরা পড়েছে। সেটা একটা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। সেখানে ৫৯ শতাংশ মানুষ জরিপ করেছেন যে তাঁরা মার্চ থেকে মে মাসের মধ্যে ভ্রমণের পরিকল্পনা করছেন। 

সেখানকার ৫২ শতাংশ, যারা ভ্রমণের জন্য হ্যাঁ বলেছেন, উল্লেখ করেছেন যে তাঁরা সপরিবার পরিদর্শন করবেন। ২২ শতাংশ ছুটির পরিকল্পনা করছেন। আর ৩৮  শতাংশ তাঁদের ভ্রমণের প্রকৃতি নির্দিষ্ট করেননি।

২০২১ সালের ডিসেম্বরে লোকাল সার্কেল একই রকম ভাবে সমীক্ষা চালিয়েছিল। সেখানে ৫৮ শতাংশ নাগরিক বলেছিলেন যে তাঁরা আগামী তিন মাসের মধ্যে ভ্রমণ করার পরিকল্পনা করেছেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে এই শতাংশ মাত্র ১ শতাংশ বেড়ে ৫৯ শতাংশে পৌঁছেছে।

করোনা কম, ভরসা ফিরছে মানুষের
বলা যেতে পারে এটা নির্দেশ করে যে ওমিক্রনের ঘটনা কমে আসার সঙ্গে সঙ্গে নাগরিকদের মধ্যে ভ্রমণের জন্য উৎসাহের স্তরটি ওমিক্রনের আগের মতো পরস্থিতিতে ফিরে এসেছে।

ওমিক্রনের হাত ধরে আসা তৃতীয় তরঙ্গের পরে বিমান পর্যটন ইতিমধ্যেই অনেকটা ঠিকঠাক হয়ে উঠেছে। অভ্যন্তরীণ ভ্রমণে কোনও বিধিনিষেধ ছাড়াই নাগরিকরা আবার ঘোরাফেরা শুরু করেছেন। 

বাড়ছে বিমানযাত্রীর সংখ্যা
যা দৈনিক এয়ার ট্র্যাফিক ৩ লক্ষ যাত্রীর চিহ্ন অতিক্রম করেছে। এবং এর মাধ্যমে এটা স্পষ্ট, যা এখন প্রাক-কোভিড স্তরের ৮৫ শতাংশে বিমান ভ্রমণের সঙ্গে একটি তীক্ষ্ণ পুনরুদ্ধারের ইঙ্গিত দেয়।

সমীক্ষাটি অনলাইনে পরিচালিত হয়েছিল এবং ভারতের ৩২১টি জেলার বাসিন্দাদের কাছ থেকে প্রায় ২০ হাজার জনের প্রতিক্রিয়া পেয়েছে। ৬৩ শতাংশ উত্তরদাতা ছিলেন পুরুষ এবং ৩৭ শতাংশ উত্তরদাতা ছিলেন মহিলা। ৪৭ শতাংশ উত্তরদাতারা স্তর ১ থেকে, ৩৪ শতাংশ স্তর ২ থেকে এবং ১৯ শতাংশ উত্তরদাতা ৩, ৪ এবং গ্রামীণ জেলা থেকে ছিলেন।

Advertisement

কোভিড প্রোটোকল এখনও অপরিহার্য
যদিও ওপরের ফলাফলগুলি অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে ইতিবাচক বৃদ্ধির ইঙ্গিত দেয়, তবে বিশেষজ্ঞরা মনে করেন যে কোভিড প্রোটোকল অনুসরণ করার জন্য সতর্কতা অবলম্বন করা উচিত।

ভারত ওমিক্রন দু'টি রূপই দেখেছে - BA.1 এবং BA.2। এখন BA.2-এর নতুন মিউটেশনগুলি এই সময়ে BA.2 H78Y-তে বিশেষ ফোকাস দেওয়া হচ্ছে। কারণ বিশ্বের বিভিন্ন দেশ থেকে এটার রিপোর্ট পাওয়া অব্যাহত। Omicron সাব-ভেরিয়েন্ট BA.2-এর এই বিশেষ মিউটেশনটি ডেনমার্কে অত্যন্ত সংক্রমণযোগ্য এবং মারাত্মক রোগের কারণ বলে জানা গিয়েছে।

সারা দুনিয়ার করোনা পরিস্থিতর দিকে নজর রাখার পাশাপাশি মাস্ক পরা এবং সামাজিক দূরত্বের কোভিড নিয়ম অনুসরণ করে মানুষ আগামী মাসগুলিতে নিরাপদে ভ্রমণ করতে পারেন। তবে পরিস্থিতির অবনতি হলে ফের নতুন করে সব কিছু করার জন্য প্রস্তুত থাকতে পারে।

আরও পড়ুন: 'অমর জ্যোতি নিভছে না, ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে মিশছে,' সাফাই কেন্দ্রের

আরও পড়ুন:  'অন্য কাউকে আসতে দেব না!' প্রেমিকের বিয়ে ঠিক হওয়ায় প্রেমিকার হুঁশিয়ারি

 

Advertisement