scorecardresearch
 

Watermelon Seeds Benefits: বহু গুণের অধিকারী, জানলে ফেলবেন না তরমুজের বীজ

Watermelon Seeds Benefits: তরমুজ খেতে ভালোবাসেন সকলেই। গরমের সময় এই তরমুজ প্রায় সব বাড়িতেই খাওয়া হয়। যদিও তরমুজের বীজ ফেলে তবেই এই ফলটি খাওয়া হয়। তবে কী জানেন এই তরমুজের বীজে রয়েছে একাধিক গুণ। এমন অনেক জিনিস আছে শরীরের পক্ষে অত্যন্ত উপকারী হওয়া সত্ত্বেও আমরা ফেলে দিই শুধুমাত্র না জেনেই।

Advertisement
তরমুজের বীজের উপকারিতা তরমুজের বীজের উপকারিতা
হাইলাইটস
  • তরমুজ খেতে ভালোবাসেন সকলেই। গরমের সময় এই তরমুজ প্রায় সব বাড়িতেই খাওয়া হয়।
  • যদিও তরমুজের বীজ ফেলে তবেই এই ফলটি খাওয়া হয়। তবে কী জানেন এই তরমুজের বীজে রয়েছে একাধিক গুণ।
  • এমন অনেক জিনিস আছে শরীরের পক্ষে অত্যন্ত উপকারী হওয়া সত্ত্বেও আমরা ফেলে দিই শুধুমাত্র না জেনেই।

তরমুজ খেতে ভালোবাসেন সকলেই। গরমের সময় এই তরমুজ প্রায় সব বাড়িতেই খাওয়া হয়। যদিও তরমুজের বীজ ফেলে তবেই এই ফলটি খাওয়া হয়। তবে কী জানেন এই তরমুজের বীজে রয়েছে একাধিক গুণ। এমন অনেক জিনিস আছে শরীরের পক্ষে অত্যন্ত উপকারী হওয়া সত্ত্বেও আমরা ফেলে দিই শুধুমাত্র না জেনেই। তবে, আমেরিকার কৃষি দফতর পরামর্শ দিচ্ছে, তরমুজের দানা ফেলবেন না। তরমুজ কাটার পর সেই দানাগুলো একজায়গায় জড়ো করে ধুয়ে রোদে শুকিয়ে রেখে দিন। দিনে যখন খুশি স্ন্যাক্স হিসেবে খেয়ে নিন। এখন প্রশ্ন হল কেন খাবেন? জেনে নিন উত্তর।

গর্ভবতী মহিলাদের জন্য এটা ভালো
গবেষকরা বলছেন, তরমুজের বীজে এমন এক রাসায়নিক থাকে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী।  তাছাড়া তরমুজের বীজে থাকা একাধিক খনিজ গর্ভবতী মহিলাদের বিশেষ উপকারী। 

আরও পড়ুন: ডায়াবেটিস রোগীদের কি তরমুজ খাওয়া যায় ?

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে
তরমুজের বীজে থাকা লাইসিন নামে উৎসেচক ডায়াবেটিস বা মধুমেহ নিয়ন্ত্রণে সাহায্য করে। ডায়াবেটিসে চমকে দেওয়ার মতো ফল দিতে পারে তরমুজের এই বীজ। 

উচ্চ প্রোটিন রয়েছে
তরমুজের বীজে উচ্চ প্রোটিন রয়েছে। আপনার সারাদিনে যে পরিমাণে প্রোটিনের প্রয়োজন হয় তার ৬০% আপনি পাবেন এই এককাপ (৩০.৬ গ্রাম) তরমুজের দানায়। শরীরে প্রয়োজনীয় নানা ধরনের অ্যামাইনো অ্যাসিড রয়েছে এর মধ্যে। তার মধ্যে একটি হল আর্গিনাইন, যা উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

আরও পড়ুন: এই ৫ খাবারে স্মৃতিশক্তি হবে প্রখর, বয়স বাড়লেও বুদ্ধি কমবে না

করোনারি হার্ট ডিজিজে উপকারি
বিশেষজ্ঞদের মতে, করোনারি হার্ট ডিজিজের চিকিত্‍‌সার ক্ষেত্রেও এটা একটা জরুরি উপাদান। এ ছাড়াও গ্লুটামিক অ্যাসিড, লাইসিন, ট্রিপ্টোফানের মতো প্রোটিনও রয়েছে তরমুজের বীজে।

Advertisement

বীজে রয়েছে ম্যাগনেসিয়াম
এই বীজে আপনি পাবেন ম্যাগনেসিয়াম। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ম্যাগনেসিয়াম ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এ ছাড়াও কার্বোহাইড্রেটের বিপাকে সাহায্য করে। ফলে, ব্লাডসুগার এড়াতে হলে তরমুজের দানার খাওয়া খুবই ভালো।

কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে
উচ্চ মাত্রার এলডিএল-কোলেস্টেরল ধমনীতে ফ্যাট বাড়িয়ে দিয়ে ধমনী ব্লকেজ এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। তরমুজের বীজে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে যা রক্তপ্রবাহে এলডিএল-কোলেস্টেরল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের জন্য কিন্তু বেশ উপকারী এই তরমুজের বীজ। 

Advertisement