scorecardresearch
 

Winter Diet Tips : শীতে এই খাবারগুলো দূরে রাখুন, শরীর সব সময় থাকবে চনমনে

Winter Diet Tips: স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শীতের সময় শরীরকে চাঙ্গা রাখতে হলে বেশ কিছু খাবার বাদ দিতে হবে। নিজেকে সুস্থ রাখতে সেগুলো থেকে দূরে থাকুন। 

Advertisement
শীতে কী কী খাবেন না, জানা দরকারি (প্রতীকী ছবি) শীতে কী কী খাবেন না, জানা দরকারি (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ঠান্ডার সময় খাওয়াদাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া দরকার
  • বেশিরভাগ মানুষই জানেন, তাঁদের কী কী খাওয়া দরকার
  • তবে অনেকে জানেন না তাঁদের কী খাওয়া ঠিক নয়

Winter Diet Tips: ভালই ঠান্ডা রয়েছে। এই সময় খাওয়াদাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া দরকার। এমনই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। মরশুমি ফল এবং সবজি খাওয়া দরকার। 

বেশিরভাগ মানুষই জানেন, তাঁদের কী কী খাওয়া দরকার। তবে অনেকে জানেন না তাঁদের কী খাওয়া ঠিক নয়। খুব কম মানুষের কাছেই এ ব্যাপারে তথ্য রয়েছে। 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শীতের সময় শরীরকে চাঙ্গা রাখতে হলে বেশ কিছু খাবার বাদ দিতে হবে। নিজেকে সুস্থ রাখতে সেগুলো থেকে দূরে থাকুন। 

আরও পড়ুন: পর্নে মানা, অন্য মহিলার সঙ্গে সম্পর্কেও! স্বামীকে 'বেঁধে' রাখতে আজব নিয়ম স্ত্রীর

বেশি ঠান্ডা খাবার
অনেকের অভ্য়াস থাকে ফ্রিজ থেকে জল বা কোল্ড ড্রিঙ্ক বের করেই সেটা ঢকঢক করে খাওয়ার। তবে এটা বদলাতে হবে। এই সময়ে ঠান্ডা খাবার ইমিউনিটি কমিয়ে দেয়। আর তাই অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা বেড়ে যায়।

আরও পড়ুন: কিডনি স্টোনের আশঙ্কা কমায়-ইমিউনিটি বাড়ায় কমলালেবু, রয়েছে আরও অনেক গুণ

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মত হল, শীতের সময় ঠান্ডা খাবার খাওয়া ঠিক নয়। কারণ এই খাবার শরীরের তাপমাত্রায় আনার জন্য় দেহকে দ্বিগুণ পরিশ্রম করতে হয়। 

ডেয়ারি প্রোডাক্টস
দেখা গিয়েছে, ডেয়ারি প্রোডাক্ট মিউকাস বাড়িয়ে তোলে শরীরে। আর এই কারণে বুকে ঘড়ঘড় এবং অন্য়ান্য সংক্রমণ বাড়িয়ে তোলে। তাই শীতকালে ডেয়ারি প্রোডাক্টস যেমন দুধ, শেক, স্মুদি খাওয়া কম করে দেওয়াই ভাল। এই সময়ে ঠান্ডা দই খাওয়া থেকে দূরে থাকুন। 

আরও পড়ুন: ব্লাড প্রেশারে ভুগছেন? মুলো খেয়েও নিয়ন্ত্রণ করতে পারেন, এছাড়াও...

মাংস এবং প্রোসেসড ফুড
এই মরশুমে মাংসের মতো ভারী খাবার না খাওয়াই ভাল। কেন তাঁরা বারণ করছেন, তা ব্য়াখ্যা করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কারণ এই খাবার খেলে হজম হতে অনেক সময় লাগে। তাই হজমের সমস্যা দেখা দিতে পারে এবং ওজনও বেড়ে যেতে পারে।

Advertisement

আরও পড়ুন: দু'হাতে কোনও ক্রমে ঢাকার চেষ্টা! পুনমের বোল্ড TOPLESS ছবি ভাইরাল

স্যালাড এবং কাঁচা খাবার
শীতের বিকেলে স্যালাড এবং র ফুড না খাওয়াই ভাল। এগুলো পেটে ব্যথা এবং অ্যাসিডিটি বাড়িয়ে দিতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শীতের সময় দুপুরে পাচনতন্ত্র সবথেকে ভাল কাজ করে। 

আরও পড়ুন: টিম ইন্ডিয়ার মেনুতে 'হালাল মাংস' নিয়ে বিতর্ক, কী জিনিস সেটা?

জুস এবং গ্যাস দিয়ে তৈরি ড্রিঙ্ক
কোল্ড ড্রিঙ্ক ছাড়াও ফ্রুট জুস, মিষ্টি ড্রিঙ্ক এবং গ্য়াস দিয়ে তৈরি ড্রিঙ্ক না খাওয়ার পরামর্শ দিয়েছেন তাঁরা। এর মধ্যে চিনির পরিমাণ বেশি থাকে। যা ইনসুলিস রেজিস্ট্যান্স বাড়িয়ে তোলে। 

বিনা ক্যালোরি ছাড়া খাবার
শীতের সময় অনেকেই গরম গরম পকোড়া বা ঘি দিয়ে তৈরি পরোটা খান। খেতে দারুণ লাগে। এইসব খাবার কিছুক্ষণের জন্য শরীরকে গরম তো করে। তবে এগুলো খাওয়ার ব্য়াপারে সতর্ক হতে হবে।

কারণ এর মধ্যে ক্যালোরি থাকে না। এই খাবার গ্যাস, শরীরের ওজন বাড়িয়ে তোলা, ব্লাড প্রেশার বাড়িয়ে দেওয়ার কাজ করে।

 

Advertisement