scorecardresearch
 

World Environment Day 2021: বিশ্ব পরিবেশ দিবসের থিম ও ইতিহাস এক নজরে

প্রতিবছর ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day/ WED) পালিত হয়। এটি পরিবেশ রক্ষার সচেতনতা এবং নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে রাষ্ট্রসংঘ (United Nations) পালন করে। 

Advertisement
প্রতিবছর ৫ জুন পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস প্রতিবছর ৫ জুন পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস
হাইলাইটস
  • প্রতিবছর ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়।
  • ১৯৭৪ সালে এই বিশেষ দিনটি প্রথম অনুষ্ঠিত হয়েছিল।
  • এই বছর বিশ্ব পরিবেশ দিবসের থিম 'বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার' করা।

প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা হয়তো অনেকেই করোনা অতিমারীর পর কিছুটা বুঝতে পেরেছেন। কিন্তু পরিবেশ নিয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা চলছে বহু বছর ধরে। তাও এখন অনেকেই এড়িয়ে চলেন সেই সচেতন বার্তা। প্রতিবছর ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day/ WED) পালিত হয়। এটি পরিবেশ রক্ষার সচেতনতা এবং নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে রাষ্ট্রসংঘ (United Nations) পালন করে। 

১৯৭৪ সালে এই বিশেষ দিনটি প্রথম অনুষ্ঠিত হয়েছে সামুদ্রিক দূষণ, মানব জনসংখ্যা, গ্লোবাল ওয়ার্মিং, বন্যপ্রাণের মতো পরিবেশগত বিষয়ে সচেতনতা বৃদ্ধির একটি স্বার্থে। বিশ্ব পরিবেশ দিবস জনসাধারণের কাছে পৌঁছনোর জন্য একটি বিশ্বজনীন প্ল্যাটফর্ম, যেখানে প্রতিবছর ১৪৩ টিরও বেশি দেশ অংশ নেয়। প্রতি বছর, পরিবেশের সুরক্ষায় একটি থিম এবং ফোরাম সরবরাহ করা হয়। 

আরও পড়ুন: দূষণ কমতেই ফিরছে পুরনো বাসিন্দারা, পাখির কলতানে মজছে জঙ্গল 

 পরিবেশ দিবসের সূচনা (History of Environment Day)

১৯৭২ সালে জাতিসংঘ পরিবেশ সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি করতে স্টকহোম সম্মেলনে প্রতিষ্ঠিত হয়েছিল বিশ্ব পরিবেশ দিবস। এর দু'বছর পরে, ১৯৭৪ সালে 'একমাত্র পৃথিবী' (Only One Earth) এই থিম নিয়ে প্রথম বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠিত হয়েছিল। যদিও এই পরিবেশ দিবসের উদযাপন ১৯৭৪ সাল থেকে প্রতিবছর অনুষ্ঠিত হয়, কিন্তু ১৯৮৭ সালে বিভিন্ন আয়োজক দেশ নির্বাচনের মাধ্যমে এই ক্রিয়াকলাপগুলির কেন্দ্র ঘোরানোর ধারণাটি শুরু হয়।

 পরিবেশ দিবস ২০২১-র থিম (Environment Day 2021 Theme)

এই বছর বিশ্ব পরিবেশ দিবসের থিম 'বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার করা' (Ecosystem Restoration)। বর্তমান অন্ধকারময় পরিস্থিতিতে অতীতকে ফেরানো সম্ভব নয় ঠিকই। কিন্তু আমরা গাছ লাগাতে পারি, আমাদের আশেপাশের  শহরকে আরও সবুজ করতে পারি, বাড়ির বাগান পুনর্নির্মাণ করতে পারি, নিজেদের ডায়েট পরিবর্তন করতে পারি এবং নদী ও উপকূল পরিষ্কার রাখতে পারি। আমরা এমন একটি প্রজন্ম যারা এই সবের মাধ্যমে প্রকৃতির শান্তি বজায় রাখতে পারি। আর সেই জন্যেই এবছর এই থিমটি বেছে নেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন: জঙ্গল উঠে এসেছে নগরের আঙিনায়, উচ্ছ্বাস পরিবেশপ্রেমীদের মধ্যে 

সকলে উদ্বিগ্ন না হয়ে পরিবেশের সচেতনতার বিষয়ে সক্রিয় হয়ে ওঠা উচিত। এখনও কিছুটা সময় আছে। যদি পৃথিবীর প্রতিটি মানুষ নিজের নিজের দায়িত্ব পালন করেন তাহলে এই সুন্দর ধরণী থাকবে সুজলা- সুফলা শস্য শ্যামলা।

 

Advertisement