scorecardresearch
 

World Sleep Day 2023 : রাতে ভাল ঘুম হয়নি? এই ৫ উপায়ে দিনভর থাকুন ফ্রেশ

বর্তমানে কর্মব্যস্ত ও টেনশন ভরা জীবনে পর্যাপ্ত ঘুম অনেকেরই হয় না। তাই শরীরে বাসা বাঁধে বিভিন্ন রোগ। এছাড়া দিনভর থাকে ক্লান্তিভাব। সেক্ষেত্রে প্রশ্ন হলে, কম ঘুমিয়েও কীভাবে সারাদিন থাকবেন ফ্রেশ ও এনার্জিপূর্ণ? চলুন বিশ্ব ঘুম দিবসে  (World Sleep Day 2023) সেটাই জেনে নেওয়া যাক। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • রাতে অপর্যাপ্ত ঘুম?
  • শরীরে রয়েছে ঝিমুনি
  • এভাবে থাকুন সারাদিন ফ্রেশ

সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত ঘুম খুবই প্রয়োজন। বিশেষজ্ঞরা বলেন ঘুম ঠিকঠাক হলে যে কোনও মানুষকেই খুব চনমনে ও তরতাজা দেখায়। তবে বর্তমানে কর্মব্যস্ত ও টেনশন ভরা জীবনে পর্যাপ্ত ঘুম অনেকেরই হয় না। তাই শরীরে বাসা বাঁধে বিভিন্ন রোগ। এছাড়া দিনভর থাকে ক্লান্তিভাব। সেক্ষেত্রে প্রশ্ন হলে, কম ঘুমিয়েও কীভাবে সারাদিন থাকবেন ফ্রেশ ও এনার্জিপূর্ণ? চলুন বিশ্ব ঘুম দিবসে  (World Sleep Day 2023) সেটাই জেনে নেওয়া যাক। 

ঠান্ডা জনে স্নান সারুন - সারাদিন ফ্রেশ থাকতে সকালে ঠান্ডা জলে স্নান করুন। কারণ ঠান্ডা জল মস্তিষ্কে অক্সিজেন সাপ্লাই বাড়ায়। তাতে অনেকটাই তরতাজা অনুভব হয়। তবে যদি শীতকাল হয়, তাহলে উষ্ণ গরম জল ব্যবহার করতে পারেন। 

ভাল ব্রেকফাস্ট - পুষ্টিবিদরা সবসময়ই ব্রেকফাস্টে জোর দেন। আর যদি ঘুম অপর্যাপ্ত হয়ে থাকে তাহলে ভাল করে ব্রেক ফাস্ট করুন। সেক্ষেত্রে কর্নফেক্স বা টোস্ট খেতে পারেন। প্লেটে রাখতে পারেন দুধ, টকদই বা পনির, স্যালাড, বাদাম বা সবজিও। কারণ পেট ভরা থাকলে ঘুম পাবে না। তবে মিষ্টি জাতীয় কোনও খাবার, বেশি মিষ্টি ফল, ভাত কিংবা খিচুড়ি খাবেন না।  

ফাস্ট বিটের গান - অপর্যাপ্ত ঘুমের কারণে যদি ঝিমুনি ভাব আসে, তাহলে অফিসে বা ক্লাসে যাওয়ার সময় হেডফোনে ফাস্ট বিটের গান শুনতে পারেন। কারণ এতে মস্তিষ্ক সচল হয় ও স্নায়ুও উদ্দিপীত হয়।   

শুরুতেই চাপের কাজ সেরে ফেলুন - অফিসে যদি গুরুত্বপূর্ণ মিটিং বা চাপের কোনও কাজ থাকে, তাহলে তা দিনের শুরুতেই সেরে ফেলুন। প্রয়োজনে দুটি কাজের মাঝে সামান্য বিরতি নিন। কারণ কাজের চাপ থাকলে ক্লান্তি বা ঝিমুনি আসবে না। 

একটানা চেয়ারে বসে থাকবেন না - দীর্ঘক্ষণ চেয়ারে বসে থাকবেন না। কাজের মাঝে কখনও একটু চলাফেরা করুন। তাতে ক্লান্তি কাটবে। এছাড়া খুব  ক্লান্ত লাগলে লম্বা শ্বাস নিয়ে ৩ সেকেন্ড ধরে রাখুন, তারপর আস্তে আস্তে ছাড়ুন। এই ব্রিদিং এক্সাসাইজে মস্তিষ্কে এনার্জি তৈরি হবে। 

Advertisement

আরও পড়ুন - পোর্টালে আধার আপডেট এখন ফ্রি, সময়সীমা সীমিত

Advertisement