scorecardresearch
 

Diet & Aging: এই ৫ খাবার খেলে অল্প বয়সেই দেখাবে বুড়ো, জানুন

কমবেশি সবার ইচ্ছে থাকে নিজের বয়স ধরে রাখার। যতদিন সম্ভব নিজেকে অল্প বয়স্ক দেখানোর চেষ্টা করা অনেকের স্বাভাবিক চাহিদা। কিন্তু, সব সময় তা হয়ে ওঠে না। তার নানা কারণ থাকে। এরমধ্যে অন্যতম হল, খাদ্যাভাস।

অল্প বয়সে বুড়ো দেখাচ্ছে? অল্প বয়সে বুড়ো দেখাচ্ছে?
হাইলাইটস
  • কমবেশি সবার ইচ্ছে থাকে নিজের বয়স ধরে রাখার
  • যতদিন সম্ভব নিজেকে অল্প বয়স্ক দেখানোর চেষ্টা করা অনেকের স্বাভাবিক চাহিদা
  • কিন্তু, সব সময় তা হয়ে ওঠে না

কমবেশি সবার ইচ্ছে থাকে নিজের বয়স ধরে রাখার। যতদিন সম্ভব নিজেকে অল্প বয়স্ক দেখানোর চেষ্টা করা অনেকের স্বাভাবিক চাহিদা। কিন্তু, সব সময় তা হয়ে ওঠে না। তার নানা কারণ থাকে। এরমধ্যে অন্যতম হল, খাদ্যাভাস। 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশের মতে, রোদ্রে বেরোনোর আগে সানস্ক্রিন মাখা দরকার। না হলে ত্বক ভালো থাকে। এই সানস্ক্রিন ব্যবহার না করলে চামড়া কুঁচকে যায়। কালচে দেখায়। 

আরও পড়ুন : HIV থেকেই এল করোনার নয়া ভ্যারিয়েন্ট 'ওমিক্রন'? যা বললেন বিজ্ঞনীরা

চিকিৎসকরা আরও জানাচ্ছেন, তবে অল্প বয়সেই বয়স্ক দেখানোর প্রধান কারণ হল বেশ কয়েকটি খাবার। এই খাবারগুলি খেলে চেহারায় বয়সের ছাপ পড়ে দ্রুত। কী কী সেই খাবার? আসুন দেখি। 

৪) ফ্রেঞ্চ ফাই : এটি খেতে সুস্বাদু। কিন্তু, প্রচুর তেল দিয়ে ভাজা হয়। আবার এর মধ্যে থাকে নুন। আবার প্রচণ্ড তাপে এটা ভাজা হয়। ফলে ফ্রি রেডিকেল্স তৈরি হয়। যা শরীরের ক্ষতি করে। চামড়াকে প্রভাবিত করে। ত্বকে এর প্রভাবও দেখা যায় সুস্পষ্টভাবে। 

৫) চিনি : ত্বকের ক্ষতি করে চিনিও। মিষ্টি খেতে ভালোবাসলে ফল খান। ভুলেও চিনি খাবেন না। বেশি চিনি খেলে শরীরের ক্ষতি হয়। 

৬) সোডা ও কফি : সোডা ও কফি বেশি খেলে ঘুম আসে না। পর্যাপ্ত ঘুম না আসার কারণে তার প্রভাব ত্বকে পড়ে। ত্বর তার স্বাভাবিক ঔজ্জ্বলতা হারিয়ে ফেলে। তাই কফির বদলে দুধ খাওয়ার চেষ্টা করুন। এতে ত্বক অনেক ভালো থাকে। 

আরও পড়ুন : Statue মনে করে আসল কুমিরের সঙ্গে ছবি তুলতে গেলেন ভদ্রলোক, তারপর !

৭) মদ : অল্প বয়সে স্বাস্থ্যহানির অন্যতম একটি কারণ হল অতিরিক্ত মদ। অতিরিক্ত মদ্যপান শরীরের ক্ষতি করে। এছাড়াও পেটেন নানা সমস্যা দেখা দিতে পারে। যার ছাপ পড়তে পারে চেহারায়। 

৮) অতিরিক্ত আঁচে যে সব খাবার তৈরি করা হয়, সেগুলি এড়িয়ে চলুন। বেশি তেল-ঝাল যুক্ত খাবারও খাবেন না। তাতেও ত্বকে সমস্যা বাড়বে। চিকিৎসকদের মতে, ত্বকের ক্ষতি করে এমন কোনও খাবার খাওয়া কখনও উচিত নয়।