scorecardresearch
 

Zumba Dance Benefits: Work From Home-এ মেদ ঝরানোয় জাদুকরী 'জুম্বা ডান্স'!

রোজ জিমে গিয়ে গা ঘামানো না-পসন্দ অনেকের। কিন্তু ওজন বশে রেখে স্লিম থাকাটাও জরুরি। এবার উপায়? এই পরিস্থিতিতেও স্বাস্থ্যবান থাকতে রয়েছে এক সমাধান। বাড়িতেই শুরু করতে পারেন 'জুম্বা ডান্স' (Zumba Dance)।

ফিট থাকতে বাড়িতেই শুরু করুন 'জুম্বা ডান্স' ফিট থাকতে বাড়িতেই শুরু করুন 'জুম্বা ডান্স'
হাইলাইটস
  • শরীরের মেদ কীভাবে কমাবেন অনেকেই বুঝে উঠতে পারছেন না। 
  • বাড়িতেই শুরু করতে পারেন 'জুম্বা ডান্স'।
  • মূলত কলম্বো থেকে আসা এই ফিটনেস ডান্স ফর্ম এখন ভারতেও বেশ জনপ্রিয়।

লকডাউন ও দীর্ঘদিন ওয়ার্ক ফ্রম হোমে থেকে অনেকেরই ওয়ার্ক আউট করার বালাই একেবারে চুকেছে। শরীরের মেদ কীভাবে কমাবেন বুঝে উঠতে পারছেন না। অনেকের আবার রোজ জিমে গিয়ে গা ঘামানো না-পসন্দ। কিন্তু ওজন বশে রেখে স্লিম থাকাটাও জরুরি। এদিকে করোনা ভাইরাসের ভয়ে জিমেও যেতে পাচ্ছেন না। বলা চলে ফিটনেসও একেবারে জিরো। এবার উপায়? এই পরিস্থিতিতেও স্বাস্থ্যবান থাকতে রয়েছে এক সমাধান। 

বাড়িতেই শুরু করতে পারেন 'জুম্বা ডান্স' (Zumba Dance)। এতে শরীরের অবাঞ্ছিত মেদ যেমন ঝরবে, তেমন এই ধরনের অনুশীলন করলে শুধু শারীরিক নয়, মানসিক স্বাস্থ্যও ভাল থাকবে। 

জুম্বা ডান্স কী? (What is Zumba Dance)

মূলত কলম্বো থেকে আসা এই ফিটনেস ডান্স ফর্ম এখন ভারতেও বেশ জনপ্রিয়। তারকা থেকে স্বাস্থ্য সচেতনরা অনেকেই ঝুঁকছেন আজকাল জুম্বা ডান্সের দিকে। জুম্বা, লাতিন এবং অন্যান্য আন্তর্জাতিক মিউজিকের সেট করা একটি নাচের ফিটনেস প্রোগ্রাম। এই শারীরিক অনুশীলনের দ্রুত এবং ধীর দু'রকমই গতিবিধি হয় শরীরে। যার ফলে ধারাবাহিক গতিতে কোনও নাচের চেয়ে আরও বেশি ক্যালোরি বার্ন করতে সহায়তা করে। এটি একটি পূর্ণ-বডি ওয়ার্কআউট। তাই এর ফলে আপনি আপনার পেশীগুলি আরও শক্তিশালী করতে সক্ষম হবেন এবং সম্পূর্ণ শরীরেই সুন্দর একটা সামঞ্জস্য বজায় থাকে। 

Zumba Dance জুম্বা ডান্স

জুম্বা ডান্সের উপকারিতা (Importance of Zumba Dance)

জুম্বা ডান্সের মাধ্যমে শুধু যে মেদ ঝরে তা না। জুম্বা ডান্সের রয়েছে আরও অনেকগুলি উপকারিতা। এক নজরে দেখে নিন বিস্তারিত।

*  শরীরের রক্ত চলাচল ভাল করতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, ভাল ঘুমের জন্যে ও স্ট্রেস কমাতে এই ফিটনেস ফর্মের জুড়ি মেলা ভার।

* ছোট থেকে বড় সকলেই জুম্বা ডান্সের মাধ্যমে শরীরচর্চা করতে পারেন। বিদেশী গানের তালে এই ধরনের ফিটনেস নাচের ফলে মানসিক স্বাস্থ্য ভাল থাকে। মন খুশি থাকার সঙ্গে পাওয়া যায় অফুরন্ত পজিটিভিটি। 

* এই ওয়ার্ক আউট ফর্ম শুধু ফিটনেসের জন্য না। এটি এক প্রকার ফান-অ্যাক্টিভিটিও। তাই ছোটরাও এটি করতে মজা পায় এবং মনেই হয় না আলাদা করে ব্যায়াম করছেন।

Zumba Dance জুম্বা ডান্স

আরও পড়ুন: মন খারাপের দাওয়াই 'বাগান'! রইল ইন্ডোর গার্ডেনিংয়ের টিপস 

* জুম্বা খুব তাড়াতাড়ি ওজন কমাতে পারে। মাস খানেকের মধ্যেই উল্লেখযোগ্য ফল চোখে পড়ে। 

* এক ঘণ্টার জুম্বা অনুশীলনে প্রায় ৩০০-৯০০ ক্যালোরি বার্ন হতে পারে। ফলস্বরূপ সপ্তাহে এক ঘণ্টার ২-৩ টি জুম্বা ক্লাস করলে অল্প সময়ের মধ্যেই কাঙ্খিত চেহারা পেতে পারেন আপনি। তবে সেই সঙ্গে স্বাস্থ্যকর খাওয়া-দাওয়া করাও জরুরী। 

* নিয়মিত জুম্বা ডান্সে আপনার বিপাক প্রক্রিয়া ভাল থাকে। আর হজম ক্ষমতা যত বাড়বে, তত শরীর আরও চাঙ্গা থাকবে।

* যেহেতু জুম্বা সম্পূর্ণ রূপে কার্ডিওভাসকুলার শরীরচর্চা, তাই এটি নিয়মিত করলে হার্টের সমস্যা সমাধান হয়। তবে যাঁদের হৃদরোগ রয়েছে তাঁদের চিকিৎসকের পরামর্শ মতো এটি করা উচিত।

Zumba Dance জুম্বা ডান্স

* এই জাতীয় শরীরচর্চায় পেশীর সচলতা বাড়ে, তাই ত্বক টানটান থাকে। 

* নিয়মিত জুম্বা ডান্স করলে শিরা প্রসারিত হয় এবং এর ফলে ফলে রক্ত চলাচল বেড়ে গিয়ে রক্তচাপ নিয়ন্ত্রিত থাকে।

আরও পড়ুন: মন খারাপ? সরাসরি ফোন করতে পারেন সন্দীপ্তাকে 

দীর্ঘদিন বাড়িতে বসে কাজ করতে করতে শরীরে নানা রোগ বাসা বাঁধার আশঙ্কা থেকেই যায়। সেই সঙ্গে বেশীরভাগ মানুষই ভুগছেন মানসিক অবসাদে। তাই বলাই বাহুল্য শরীর ও মন ভাল রাখতে শুরু করতে পারেন জুম্বা ডান্স। তবে বিশেষজ্ঞদের মতে, যে কোনও ধরনের অনলাইন ভিডিয়ো দেখে বাড়িতে এই কৌশল অবলম্বন না করে, পেশাদার কারো থেকে এই ফিটনেস ফর্মের প্রশিক্ষণ নেওয়া ভাল।