scorecardresearch
 

Elephant Safari Gorumara: পর্যটকদের জন্য সুখবর, পুজোর আগেই গরুমারায় হাতি সাফারি শুরু, প্ল্যান করছেন?

Elephant Safari Gorumara: জলদাপাড়া থেকে গরুমারাতে আনা হয়েছে দুটি কুনকি হাতি। এই দুটি হাতি দিয়েই গরুমারায় হাতি সাফারি চালু করার সিদ্ধান্ত নিয়েছে বনদফতর। হাতির পিঠে হাওদা লাগিয়ে এখন থেকে একটি হাতিতে দুজনের জায়গায় চারজন পর্যটক হাতি সাফারি সুযোগ পাবেন।

Advertisement
পর্যটকদের জন্য সুখবর, পুজোর আগেই গরুমারায় ফের চালু হচ্ছে হাতি সাফারি পর্যটকদের জন্য সুখবর, পুজোর আগেই গরুমারায় ফের চালু হচ্ছে হাতি সাফারি
হাইলাইটস
  • পর্যটকদের জন্য সুখবর
  • পুজোর আগেই হাতি সাফারি
  • গরুমারায় আনা হচ্ছে ২টি কুনকি

Elephant Safari Gorumara: পুজোর আগেই গরুমারা জতীয় উদ্যানে চালু হতে চলেছে হাতি সাফারি। যার জন্য জলদাপাড়া থেকে গরুমারাতে আনা হয়েছে দুটি কুনকি হাতি। এই দুটি হাতি দিয়েই গরুমারায় হাতি সাফারি চালু করার সিদ্ধান্ত নিয়েছে বনদফতর। হাতির পিঠে হাওদা লাগিয়ে এখন থেকে একটি হাতিতে দুজনের জায়গায় চারজন পর্যটক হাতি সাফারি সুযোগ পাবেন।

কবে থেকে চালু হবে হাতি সাফারি?

আপাতত রাজ্যের সমস্ত জঙ্গলের সঙ্গে উত্তরবঙ্গেও জঙ্গল বন্ধ রয়েছে। আগামী ১৬ সেপ্টেম্বর থেকে জঙ্গল খুলবে। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ১৬ সেপ্টেম্বর জঙ্গল খোলার সঙ্গেই হাতি সাফারিও এক লপ্তে চালু হয়ে যাবে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন গরুমার বন্যপ্রাণ বিভাগের ডিএফও দ্বিজপ্রতিম সেন।

আরও পড়ুন

করোনার আগে হাতি সাফারি চালু হয়েছিল। গরুমারা জাতীয় উদ্যানে পর্যটকদের জন্য তখন শুধুমাত্র গরুমারার অধীনে থাকা কালীপুর ইকো ভিলেজ, রামসাই রাইনো ক্যাম্প ও ধুপঝোরা গাছবাড়িতে থাকা পর্যটকরাই হাতি সাফারির সুযোগ পেতেন। তবে করোনার পর জঙ্গল খুললে ২০২১ সালের ডিসেম্বরের ১ তারিখ থেকে বন দফতর সিদ্ধান্ত নেয়, ধুপঝোরায় সকাল বিকেল দুই শিফটে চারজন করে মোট আটজন, রামসাই থেকে সকালের দুটো শিফটে চার জন করে মোট আটজন করে হাতি সাফারির সুযোগ পাবেন। এর জন্য ১০২০ টাকা করে মাথাপিছু খরচ ধরা হয়। কিন্তু অল্প কিছুদিন চালানোর পর হাতি সাফারি বন্ধ হয়ে যায়।

হাতি

গরু মারায় গরুমারা জঙ্গলে পর্যটকদের ঘোরানো হতো গরু মারায় থাকা স্বল্প সংখ্যক কুনকি হাতি দিয়ে তাদের মধ্যে আবার বেশ কয়েকটি কুনকি হাতি অসুস্থ থাকার কারণে বিশ্রামে রাখা হয়েছিল। যে কারণে এতদিন গরুমারায় হাতি সাফারি চালু করা যায়নি। অবশেষে মঙ্গলবার রাতে গরুমারায় জলদাপাড়া থেকে দুটি কুনকি হাতি আনা হয়। দীর্ঘদিন বন্ধ থাকার পর ফের গরুমারায় হাতি সাফারি চালু হওয়ায় খুশির হাওয়া পর্যটন মহলে। মূর্তি জিপসি অনার্স অ্যাসোসিয়েশন, দীর্ঘদিন বাদে ফের হাতে সাফারি চালু হওয়ায় তারা খুশি। তবে এটা যেন বন্ধ না হয় সে বিষয়টি তাঁরা লক্ষ্য রাখার কথা বলেছেন। ডুয়ার্স রিসর্ট ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ও হাতি সাফারিকে পুজোর উপহার বলে মনে করা হচ্ছে।

Advertisement

 

Advertisement