scorecardresearch
 

Ayodhya Cheap Travel: বিনামূল্যে খাওয়া, থাকার খরচ নামমাত্র; সস্তায় ঘুরে আসুন অযোধ্যা

Ayodhya Cheap Travel: অযোধ্যায় এখন খরচ প্রচুর। তার উপর অনেকেই হোটেল, গাড়ির খরচ বাড়ছে। আশার আলো দেখাচ্ছে কয়েকটি সংস্থা। কম খরচেও অযোধ্যা ভ্রমণের সুযোগ রয়েছে। একাধিক ট্রাভেল কোম্পানি কম খরচে অযোধ্যা সফরের প্যাকেজ দিচ্ছে। সেখানে একবার পৌঁছতে পারলে খাবার দাবারের জন্য খুব একটা খরচ করতে হবে না।

Advertisement
বিনামূল্যে খাওয়া, থাকার খরচ নামমাত্র; সস্তায় ঘুরে আসুন অযোধ্যা বিনামূল্যে খাওয়া, থাকার খরচ নামমাত্র; সস্তায় ঘুরে আসুন অযোধ্যা

Ayodhya Cheap Travel: রামলালার দর্শন করতে সকলেরই মন চাইছে। কিন্তু পকেটে অতো টাকা কোথায়। গোটা দেশ এখন অযোধ্যামুখী। রামমন্দিরকে কেন্দ্র করে উৎসাহ তুঙ্গে। ফলে স্বাভাবিকভাবেই এলাকার পর্যটনও তুঙ্গ উঠেছে। আর এই সুযোগে চরচর করে বাড়ছে অযোধ্যায় থাকার খরচ। হোটেল থেকে গাড়িভাড়া, খাবার সবই মোটামুটি দাম বেড়ে গিয়েছে। ২-৩ দিন অযোধ্যায় থাকলে একেকজনের পকেট থেকে মোটা টাকা বেরিয়ে যেতে পারে। ফলে অনেকে ইচ্ছে থাকলেও সেদিকে যেতে পারবেন না বলে হতাশ।

তবে এর মধ্যেও আশার আলো দেখাচ্ছে কয়েকটি সংস্থা। কম খরচেও অযোধ্যা ভ্রমণের সুযোগ রয়েছে। একাধিক ট্রাভেল কোম্পানি কম খরচে অযোধ্যা সফরের প্যাকেজ দিচ্ছে। সেখানে একবার পৌঁছতে পারলে খাবার দাবারের জন্য খুব একটা খরচ করতে হবে না।

ট্রেনের খরচ

আরও পড়ুন

কম খরচে অযোধ্যা ঘুরতে গেলেই সবার আগেই যে বিষয়টি আসবে সেটা হল ট্রেন ভাড়া। এক্ষেত্রে কম খরচে অযোধ্যায় পৌঁছতে গেলে সরাসরি অযোধ্যায় না গিয়ে পৌঁছে যান বারাণসীতে। কলকাতা থেকে অজস্র ট্রেন রয়েছে বিভিন্ন বাজেটের। তাতে চেপে নিয়ে বারাণসীতে নামুন। সেখানে একাধিক ধর্মশালা এবং হোটেল রয়েছে থাকার মতো। মহেশ্বরের দর্শন করে বেরিয়ে পড়ুন অযোধ্যার উদ্দেশ্য।

অযোধ্যা পর্যন্ত ফ্রি বাস

বারাণসী থেকে ফ্রি বাস সার্ভিস চালু করেছে যোগী সরকার অযোধ্যা যাওয়ার জন্য। যাতে সব পুন্যার্থীরা সেখানে যেতে পারেন। সেই বাসে করে একেবারে নিখরচায় পৌঁছে যান অযোধ্যায়। তবে একটু সতর্ক থাকবেন যাতে কোনও দালালের খপ্পরে না পড়েন। অযোধ্যায় পৌঁছে কোনও হোটেলের খোঁজ করতে যাবেন না। যেহেতু অযোধ্যা অনেক প্রাচীণ এক ধর্মস্থান সেহেতু সেখানেও বারাণসীর মতো একাধিক ধর্মশালা রয়েছে। হোটেলের মতো ঝকঝকে না হলেও, স্বাচ্ছন্দে থাকতে পারবেন।

সস্তায় থাকা খাওয়ার ব্যবস্থা

Advertisement

অযোধ্যা রেলস্টেশনের কাছেই রয়েছে গুজরাতি ধর্মশালা। যেখানে সাধ্যের মধ্যে ঘর পেয়ে যেতে পারেন। খুব বেশি হলে ১০০০ টাকা পর্যন্ত ভাড়া গুণতে হবে। ঘর না পেলে ডরমেটরি বুক করে নিতে পারেন। সেক্ষেত্রে ১০০ টাকাতেই থাকতে পারবেন। আবার এখানে বিনামূল্যে খাবারও পাওয়া যায়। এছাড়াও রয়েছে সীতা রাজমহল ধর্মশালা। এখানে ৬০০ থেকে ১২০০ টাকার মধ্যে ঘর বা ডরমেটারি পেয়ে যাবেন। মাত্র ৭০ টাকা দিয়ে খাবারও পেয়ে যাবেন। রাম মন্দিরের কাছেই রয়েছে মানস ভবন। সেখানেও ৭০০ থেকে ১০০০ টাকার মধ্যে ঘর ভাড়া পাওয়া যাবে। ডরমেটরি রুমও পেয়ে যাবেন। সস্তায় কম্বো মিলের ব্যবস্থা রয়েছে এখানে। অযোধ্যা রেলস্টেশনের কাছেই রয়েছে এই ধর্মশালািট। আবার অযোধ্যার একটি কম খরচের থাকার জায়গা হল কণক ভবন। এখানে ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত টাকা পাওয়া যাবে। এখানেও প্রতিদিন বিনামূল্যে ভান্ডারে খাবার দেওয়া হয়। এ ছাড়াও রয়েছে বিড়লা ধর্মশালা। এখানেও কম খরচে থাকতে পারবেন। এখানেও ১০০০ টাকার মধ্যে ঘর এবং ডরমেটরি পেয়ে যাবেন।

কী কী দেখবেন?

অযোধ্যা রেলস্টেশনের ৩ কিলোমিটারের মধ্যে প্রচুর জায়গা রয়েছে তার মধ্যে রয়েছে, রামাকোট মন্দির, সপ্তারি মন্দি, চন্দ্রহরি মন্দির, ধর্মহরি মন্দির, বিল্লহরি মন্দির, পুণ্যগিরি মন্দির গুপ্তহরি চক্রহরি মন্দির, হনুমান ঘরি মন্দির,স্কিরেশ্বরাথ মন্দির,পঞ্চমুখী মহাদেব মন্দির,স্বর্গদ্বার মন্দির,নাগেশ্বরনাথ মন্দির,ত্রেতা ঠাকুর মন্দির,মঠগেন্ড মন্দির,সপ্তসাগর মন্দির,শ্রীমণিপ্রভাত মন্দির,শোেণশ্বর মন্দির, কালেরাম মন্দির, শ্রীচুক্তিদেবী মন্দির,শ্রীত্রিপুরাজি মন্দির, শ্রীকালিকাদেবী মন্দির, শ্রী বড়ক্ষেত্র মন্দির জম্বুতীর্থ মন্দির, তুন্ডিলাশ্রম মন্দির, অগস্তসর মন্দির, শ্রী পাহারশ্বর মন্দির, গোকুল শ্রীখণ্ড মহালক্ষ্মী মন্দির, শ্রী স্বপ্নেশ্বরী মন্দির,তিলোদগী সংঘম মন্দির, শ্রী অশোক বাটিকা মন্দির, লক্ষ্মণজি মন্দির, দর্শণেশ্বর মন্দির, ছোটি দেবকালী মন্দির, রনোপলি মন্দির, পটহার মন্দির, রািনবারুই মন্দির, শ্রীযজ্ঞদেবী মন্দির, রাশিয়ান মন্দির, েনপালি মন্দির, রামায়ণ ভবন, সত্যর মন্দির, রত্ন সিংহাসন মন্দির, নভি নগর মন্দির, গোরাপুর মন্দির, বন্দি দেবীর মন্দির, ভারত হনুমান মিলন মন্দির, কবিরপন্থ মন্দির, ফুলপুর মন্দির, আশরফি ভবন মন্দির, শ্রীলোমেশ মুণি আশ্রম। এছাড়া রয়েছে কুর্মি মন্দির, তিলক মন্দির, পটাভর মন্দির, কোরি মন্দির, বেলদার মন্দির, সন্ত রবিদাস মন্দির, বিশ্বকর্মা মন্দির, হালওয়াই মন্দির, পাণ্ডব ক্ষত্রিয় মন্দির, যাদব মন্দির, পাসি মন্দির। আবার ছোট ছোট একাধিক পাহাড়ও রয়েছে অযোধ্যায়। মণি পর্বত, অঙ্গদ টিলা, কুবের টিলা, সুগ্রীব টিলা, নল-নীল টিলা এই সবগুলির দর্শন করে আসতে পারেন।

 

Advertisement