scorecardresearch
 

Darjeeling 300 Rupees Homestay: মাত্র ৩০০ টাকায় দার্জিলিংয়ে থাকার এলাহি বন্দোবস্ত সরকারি সংস্থার, বুকিং চালু

বিভিন্ন ছুটির মরশুমে, তা সে গরমের ছুটি হোক কিংবা পুজোর ছুটি অথবা বড়দিনের অবসর। এই সময়ে ভিড় বেশি থাকায় হোটেল, রিসর্ট লজগুলোতে ভাড়া বেড়ে যায় এক লাফে। পাশাপাশি অত জলদি প্ল্যান হলে থাকার জায়গাটাও মেলে না। সেই সমস্যা কিছুটা লাঘব করতে এবং রাজ্যের পর্যটকদের কাছে দার্জিলিংকে আরও একটু হাতের নাগালে এনে দিতে সস্তার হলিডে হোম চালু করল রাজ্য।

Advertisement
মাত্র ৩০০ টাকায় দার্জিলিংয়ে থাকার এলাহি বন্দোবস্ত সরকারি সংস্থার, বুকিং চালু মাত্র ৩০০ টাকায় দার্জিলিংয়ে থাকার এলাহি বন্দোবস্ত সরকারি সংস্থার, বুকিং চালু

Darjeeling 300 Rupees Homestay: বাঙালির সেরা  ডেস্টিনেশন এখনও সেই দার্জিলিংই। শীতের কনকনে ঠান্ডায় হোক কিংবা গরমের হাঁসফাস থেকে বাঁচতে কয়েকদিন ঠান্ডা আবহাওয়ায় নিজেকে রিফ্রেশ করে নিতে দার্জিলিংয়ের বিকল্প নেই। হাতের কাছে খরচও মোটামুটি তৈরি। এর মধ্যে পাশাপাশি প্রায় সকলেই একাধিকবার এই শৈলশহরে ঘুরে যাওয়ার অভিজ্ঞতা থেকে মোটামুটি হাল হকিকত জানা। তাই বিনা ঝুঁকির সেরা ভ্রমণ হিসেবে দার্জিলিং বাঙালির কাছে সব সময়ই অগ্রাধিকারের তালিকায় শীর্ষে থাকে। তবে বিভিন্ন ছুটির মরশুমে, তা সে গরমের ছুটি হোক কিংবা পুজোর ছুটি অথবা বড়দিনের অবসর। এই সময়ে ভিড় বেশি থাকায় হোটেল, রিসর্ট লজগুলোতে ভাড়া বেড়ে যায় এক লাফে। পাশাপাশি অত জলদি প্ল্যান হলে থাকার জায়গাটাও মেলে না। সেই সমস্যা কিছুটা লাঘব করতে এবং রাজ্যের পর্যটকদের কাছে দার্জিলিংকে আরও একটু হাতের নাগালে এনে দিতে সস্তার হলিডে হোম চালু করল রাজ্য।

রাজ্য লেবার ওয়েলফেয়ার বোর্ড দার্জিলিঙে নিজস্ব হলিডে হোম চালু করল। রবিবার থেকে তা খুলে দেওয়া হয়েছে।  এখানে শ্রমিকদের পাশাপাশি পর্যটকদের জন্যও রয়েছে সুব্যবস্থা। মূলত শ্রমিকদের কথা মাথায় রেখেই কম খরচের এই হলিডে হোম চালু করা হলেও যে কেউ, আগে থেকে বুকিং করে এখানে এসে থাকতে পারবেন। এই হোমটি অবশ্য নতুন নয়। দীর্ঘ বছর ধরে বন্ধ হয়ে পডেছিল। সেটিকে সংস্কার করে খুলে দেওয়া হল পর্যটকদের জন্য। রবিবার দার্জিলিংয়ে রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটক এই হলিডে হোমটি উদ্বোধন করেন।

থাকার কেমন ব্যবস্থা?

আরও পড়ুন

লেবার ওয়েলফেয়ার কমিশনার সুমিতা মুখোপাধ্যায় সংবাদমাধ্যমকে জানিয়েছেন এখানে দুই ও চার শয্যার রুম মিলবে। পাশাপাশি আট শয্যার ডরমিটরিও তৈরি করা হয়েছে। মোট ১৩টি রুম তৈরি করা হয়েছে। সব মিলিয়ে প্রতিদিন সর্বোচ্চ ৬৫ জন এই হলিডে হোমে থাকতে পারবেন।

Advertisement

খরচ কত?

শ্রমিকদের জন্য এই হলিডে হোমের চার্জ মাত্র ১০০ টাকা মাথাপিছু। তবে সাধারণ পর্যটক হলে মাথাপিছু ৩০০ টাকা খরচ করতে হবে।

খাবার বন্দোবস্ত

এছাড়া হলিডে হোমে নিজস্ব ক্যান্টিন ও রেস্তোঁরা তৈরি করা হয়েছে। কেউ চাইলে সেখানে সস্তায় উন্নত মানের বিভিন্ন ধরনের খাবার খেতে পারবেন। তবে স্থানীয় খাবারকেই অগ্রাধিকার দেওয়া হবে। মিলবে বাঙালি খানাও এমনটাই জানানো হয়েছে।

ফলে এখন থেকে দার্জিলিং এ ঘুরতে গেলে আগে থেকে প্ল্যান থাকলে খুব সস্তায় কয়েকদিন প্রমোদ ভ্রমণ করে আসা সম্ভব। লেবার ওয়েলফেয়ার বোর্ড থেকে আশা করা হচ্ছে যে এই উদ্যোগ ব্যাপক সাড়া মিলবে। ইতিমধ্যেই লেবার ওয়েলফেয়ার বোর্ডের হলিডে হোম রয়েছে দিঘায়। যা অত্যন্ত ভালো চলছে। এখানেও সেই রকমই সফল হবে বলে আশাবাদী তাঁরা।

 

Advertisement