scorecardresearch
 

Siliguri Bengal Safari Park Tiger Birth: বেঙ্গল সাফারিতে এবার তিনটি রয়্যাল শাবকের জন্ম, স্বস্তি ফিরল পার্কে

Siliguri Bengal Safari Park Royal Bengal: বাঘিনী রিকা গত সপ্তাহেই মা হয়েছে বলে সাফারি পার্ক সূত্রে জানা গিয়েছে। আপাতত সুস্থই রয়েছে মা এবং তিন সন্তান। যেহেতু কিকার দুই সন্তানের মৃত্যু হয়েছে, তাই এক্ষেত্রে বিশেষ পর্যবেক্ষণ করছে বন দপ্তর। শনিবার রিকার ওই তিন সন্তানের স্বাস্থ্যের খোঁজ নিতে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে এসেছিলেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

Advertisement
বেঙ্গল সাফারিতে এবার তিনটি রয়্যাল শাবকের জন্ম, স্বস্তি ফিরল পার্কে বেঙ্গল সাফারিতে এবার তিনটি রয়্যাল শাবকের জন্ম, স্বস্তি ফিরল পার্কে
হাইলাইটস
  • বেঙ্গল সাফারি পার্কে ফের মৃত্যু রয়্যাল শাবকের
  • পার্কের ভূমিকা নিয়ে প্রশ্ন
  • মারা গেল সাদা বাঘ কিকার দ্বিতীয় সন্তান

Siliguri Bengal Safari Park Royal Bengal: গত কয়েকদিন ধরেই দুই রয়্যাল বেঙ্গল শাবকের মৃত্যুর খবরে মুষড়ে পড়েছিল শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক। তারপর কয়েকটি হগ ডিয়ার ও কৃষ্ণসার হরিণও। সেই সঙ্গে গোটা শিলিগুড়ি ও বন্যপ্রাণপ্রেমীরাও শোকাতুর হয়ে পড়েন। প্রশ্ন উঠতে শুরু করেছিল পার্ক কর্তৃপক্ষের রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিয়েও। এখনও পুরোপুরি সেই সমস্য়া কেটে যায়নি। তবে বিতর্ককে পাশে সরিয়ে রেখে কিছুটা হলেও অক্সিজেন এনে দিল কয়েকটি নবজাতক। পার্কের অপর রয়্যাল বেঙ্গল রিকা তিনটি রয়্যাল শাবকের জন্ম দিল।

বাঘিনী শীলার প্রথম তিন সন্তানের মধ্যে রিকা গত সপ্তাহেই মা হয়েছে বলে সাফারি পার্ক সূত্রে জানা গিয়েছে। আপাতত সুস্থই রয়েছে মা এবং তিন সন্তান। যেহেতু কিকার দুই সন্তানের মৃত্যু হয়েছে, তাই এক্ষেত্রে বিশেষ পর্যবেক্ষণ করছে বন দপ্তর। শনিবার রিকার ওই তিন সন্তানের স্বাস্থ্যের খোঁজ নিতে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে এসেছিলেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তিনি পার্কে এসে কর্তাদের সঙ্গে বৈঠক করার পর রিকার সন্তানদের খোঁজখবর নেন। পার্কে যে কাজগুলি চলছে সেগুলির কী পরিস্থিতি রয়েছে, সেগুলিরও খবর নেন তিনি।

অন্যদিকে, পায়ে সংক্রমণ নিয়ে অসুস্থ বেঙ্গল সাফারির সাদা বাঘ কিকা। এর জন্যে দার্জিলিং চিড়িয়াখানা থেকে চিকিৎসকদের আনা হয়েছে। তবে স্বাস্থ্যের অবনতি হলে কিকাকে কলকাতা নিয়ে যাওয়া হতে পারে বলে বন দপ্তর সূত্রে খবর। সাফারি পার্কে ধাপে ধাপে ব্ল্যাক প্যান্থার, জেব্রা, জিরাফও আনা হবে বলে দাবি করেছেন বনকর্তারা। এখন থেকে রাজ্যের প্রতিটি চিড়িয়াখানাতেই স্থায়ী চিকিৎসক এবং চিকিৎসাকর্মীর ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন বনমন্ত্রী।

আরও পড়ুন

গত ১২ জুলাই শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে দুটি শাবকের জন্ম দেয় সাদা বাঘ কিকা। একটি পরদিনই মারা যায়। অন্য়দিকে একটি চলতি অগাস্টের মাঝামাঝি মারা যায়। ফলে নতুন শাবক আর অবশিষ্ট ছিল না। নতুন তিন শাবকের জন্ম হওয়ায় কিছুটা স্বস্তির হাওয়া পার্কে।

Advertisement

 

Advertisement