scorecardresearch
 

Siliguri Bengal Safari Park Tiger Cubs: একসঙ্গে ৫ শাবক, শিলিগুড়িতে বাড়ল রয়্যাল বেঙ্গল টাইগার

Siliguri Bengal Safari Park Royal Bengal: শিলিগুড়ির অন্যতম দ্রষ্টব্য স্থান বেঙ্গল সাফারি পার্ক। আর এই পার্কের মূল আকর্ষণ রয়্যাল বেঙ্গল টাইগার। আর পর্যটকদের জন্য এবার আরও খুশির খবর। বাঘিনী শিলা ৫ টি শাবকের জন্ম দিয়েছে। সেটিকে ঘিরে এখন উচ্ছ্বাস পার্কে।

Advertisement
একসঙ্গে ৫ শাবক, শিলিগুড়িতে বাড়ল রয়্যাল বেঙ্গল টাইগার।   ফাইল ছবি একসঙ্গে ৫ শাবক, শিলিগুড়িতে বাড়ল রয়্যাল বেঙ্গল টাইগার। ফাইল ছবি
হাইলাইটস
  • ৫ শাবকের জন্ম দিল বাঘিনী শীলা
  • এখনও হয়নি লিঙ্গ নির্ধারণ
  • সর্বক্ষণ রয়েছে পর্যবেক্ষণে

Siliguri Bengal Safari Park Royal Bengal: নববর্ষের আগে সুখবর পর্যটক ও বন্যপ্রাণপ্রেমীদের জন্য। শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে বাড়ল বাঘের সংখ্যা। রয়্যাল বেঙ্গল পরিবারে একসঙ্গে ৫ নতুন অতিথি হবজির। বাইরে থেকে আনা নয়, এখানকার পুরনো আবাসিক শীলা একসঙ্গে পাঁচটি শাবকের জন্ম দিয়েছে। যাকে ঘিরে তুমুল উৎসাহ পার্কে। এখনও পর্যন্ত এক লপ্তে এটাই পার্কের সবচেয়ে বেশি রয়্যাল পরিবার বৃদ্ধি। প্রায় মাস দেড়েক আগে সাফারি পার্কের এনক্লোজারে পাঁচ শাবকের জন্ম দিয়েছে স্ত্রী বাঘ শীলা এবং পুরুষ বাঘ বিভান।

পার্ক সূত্রে জানা গিয়েছে, এই নিয়ে চতুর্থবার মা হল সাফারির বাঘিনী। মা এবং শাবক সকলেই সুস্থ রয়েছে বলে জানানো হয়েছে। সব মিলিয়ে সাফারি পার্কে বাঘের সংখ্যা দাঁড়াল ১৮। এর আগে দুটি বাঘ ত্রিপুরার সিপাইজলা চিড়িয়াখানায় পাঠানো হয়েছিল। এর আগে দুই দফায় ছয় শাবকের জন্ম দিয়েছে শীলা। এই ছয়টির মধ্যে পাঁচটি বাঘ বেঁচে রয়েছে। এই পাঁচটি বাঘই এখন সাফারি পার্কের দর্শকদের মনোরঞ্জন করে। তারাই এখন সাফারির পার্কের আকর্ষণের মূল কেন্দ্রবিন্দু।

২০১৭ সালে শীলা ও স্নেহাশিস নামে দুটি বাঘকে সাফারি পার্কে আনা হয়েছিল। এরপরে স্নেহাশিস ও শীলা দম্পতি তিন শাবকের জন্ম দেয়। কিকা, রিকা ও ইকা। পরবর্তীতে ইকার মৃত্যু হয়। বাকি দুটি শাবক বড় হয়ে ওঠে। সেই সাদা বাঘ কিকাই পরে জোড়া শাবকের জন্ম দেয়।

আরও পড়ুন

গত বছরের শেষের দিকে শীলার সন্তান কিকা দুটি শাবকের জন্ম দেয়। কিকার সন্তানদের জন্মের পরেই সাফারি পার্কের চিকিৎসকেরা লক্ষ্য করে শীলার ব্যবহারে পরিবর্তন হয়েছে। কিছুদিন লক্ষ্য রাখার পর তাঁরা বুঝতে পারেন শীলা ফের অন্তঃসত্ত্বা হয়েছে। এরপর থেকেই শীলাকে নাইট শেল্টারে বিশেষ যত্নে রাখা হয়েছিল শীলাকে। তিনবেলা পুষ্টিকর খাবারের সঙ্গে সাপ্লিমেন্ট দেওয়া হত। এরপর গত মার্চ মাসে একসঙ্গে পাঁচ সন্তান প্রসব করেছে শীলা। নাইট শেল্টারে থাকায় শাবকদের এখনও লিঙ্গ নির্ধারণ করা যায়নি। এখন শাবকদের কাছে গেলে শীলা সন্তান পরিত্যাগ করতে পারে বলেই এখনই কোন ঝুঁকি নিতে চাইছেন না সাফারির কর্তারা।

Advertisement

 

Advertisement