scorecardresearch
 

FIFA World Cup 2022: সার্বিয়ার বিরুদ্ধে ব্রাজিলের রণকৌশল কী? যা বললেন শিল্টন

FIFA World Cup 2022: অভিনব কিছু দেখার আশায় রয়েছি। সার্বিয়াও বড় দল। তাই সহজ হবে না। জিততে হলে একটা গোল যথেষ্ট নয়। গোল বাড়াতে হবে।

শিল্টন পাল শিল্টন পাল
হাইলাইটস
  • সার্বিয়ার বিরুদ্ধে নামবে ব্রাজিল
  • রাত সাড়ে ১২টায় ম্যাচ

ফিফা বিশ্বকাপে (FIFA World Cup 2022) প্রথম ম্যাচ খেলতে নামছে ব্রাজিল (Brazil)। ভারতীয় সময় রাত সাড়ে ১২টায় সার্বিয়ার (Brazil vs Serbia) বিরুদ্ধে নামবেন নেইমাররা (Neymar)। এর মধ্যেই দু'টি অঘটন আমরা দেখে ফেলেছি। ফলে কী হবে সেটা বলাটা খুব মুশকিল। সার্বিয়া কিন্তু বেশ শক্তিশালী দল। তবে একটা বিষয় পাঠকদের বলতেই পারি, তিতের দলের ফুটবলে অভিনবত্ব রয়েছে। 

এক জায়গায় একাধিক ফুটবলার
এক একটা পজিশনে একাধিক ফুটবলার রয়েছে দলে। এবং তাদের রোলটাও কিন্তু এক এক রকম থাকবে। বিভিন্ন প্রতিপক্ষের বিরুদ্ধে বিভিন্ন রণকৌশল নিয়ে মাঠে নামবেন তিতে। আসলে সুবিধা দীর্ঘদিন তিতে কোচিং করাচ্ছেন। ফলে সমস্ত ফুটবলারকেই হাতের তালুর মত চেনেন তিতে। ফলে এটা দারুণ একটা ব্যাপার দলের জন্য। আমরা ইনভার্টেড ফুলব্যাকও দেখতে পারি প্রথম ম্যাচে। দুই দিক থেকে দুই সাইডব্যাক কাট করে ঢুকে আসতে পারেন ব্রাজিলিয়ান ফুটবলাররা। এই ক্ষমতা কিন্তু তাদের রয়েছে। দ্রুত গোল তুলতে হবে। তবে একটা গোল যে নিরাপদ নয়, তা আমরা দেখে ফেলেছি। 

আরও পড়ুন: বিশ্বকাপের মাঠে টিম ফটো সেশনে মুখ ঢাকলেন জার্মান ফুটবলাররা, কেন?

গোল করার দক্ষতা রয়েছে

একজন নয়, একাধিক ফুটবলার দারুণ দক্ষতায় গোল করে যেতে পারেন। তবে সুযোগ পেলে গোলটা করে ফেলতে হবে। সুযোগ নষ্ট করলে কী হতে পারে আমরা সেটা আর্জেন্টিনা বা জার্মানির ক্ষেত্রে দেখেছি। শুধু ভাল খেললে হবে না, কাজের কাজটা করে যেতে হবে। বিশ্বকাপের প্রথম ম্যাচ। জেতা খুব জরুরী। 

আরও পড়ুন: বিশ্বকাপে ফের অঘটন, এবার জাপান হারাল ৪ বারের চ্য়াম্পিয়ন জার্মানিকে

চাপে থাকতে পারেন নেইমাররা
দীর্ঘ ২০ বছর পর বিশ্বকাপ জিততে পারে ব্রাজিল। এমনটাই মনে করছেন সমর্থকরা। আসলে ব্রাজিল বা আর্জেন্টিনার জার্সি পরলে একটা চাপ তো থাকেই। তবে সকলেই বড় ফুটবলার। বড় দলে খেলার প্রচুর অভিজ্ঞতা। ফলে প্রত্যাশার চাপ থাকবে অবশ্যই। তবে সেটা কাটাতে সমস্যা হবে না।      

গোলে আলিসন বেকার?
নিঃসন্দেহে দলে দুই তারকা গোলকিপার থাকলেও এডেরসনের থেকে আমার প্রথম পছন্দ আলিসন। তবে সিদ্ধান্ত নেবেন অবশ্য তিতে। 

 
; ; ;