scorecardresearch
 

Jyeshtha Month 2023: জ্যৈষ্ঠ মাসে ভুলেও খাবেন না বেগুন, দুর্ভাগ্য ছাড়বে না পিছু

Jyeshtha Month 2023: বাংলা ক্যালেন্ডার অনুযায়ী জ্যৈষ্ঠ মাস বছরের তৃতীয় মাস হিসাবে গণ্য করা হয়। প্রত্যেক বছর জ্যৈষ্ঠ মাসের সূচনা হয় ৬ মে থেকে যা শেষ হয় ৪ জুনে। জ্যৈষ্ঠ মাস গরমের মরশুম হয়ে থাকে, সেই সময় অত্যাধিক গরম হয়। নওতাপা জ্যৈষ্ঠ মাসেই শুরু হয় এবং পুরো নয় দিন মানুষ প্রচণ্ড তাপ অনুভব করতে থাকে।

Advertisement
জ্যৈষ্ঠ মাসে কেন খেতে নেই বেগুন জানুন জ্যৈষ্ঠ মাসে কেন খেতে নেই বেগুন জানুন
হাইলাইটস
  • বাংলা ক্যালেন্ডার অনুযায়ী জ্যৈষ্ঠ মাস বছরের তৃতীয় মাস হিসাবে গণ্য করা হয়। প্রত্যেক বছর জ্যৈষ্ঠ মাসের সূচনা হয় ৬ মে থেকে যা শেষ হয় ৪ জুনে। জ্যৈষ্ঠ মাস গরমের মরশুম হয়ে থাকে, সেই সময় অত্যাধিক গরম হয়। নওতাপা জ্যৈষ্ঠ মাসেই শুরু হয় এবং পুরো নয় দিন মানুষ প্রচণ

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী জ্যৈষ্ঠ মাস বছরের তৃতীয় মাস হিসাবে গণ্য করা হয়। প্রত্যেক বছর জ্যৈষ্ঠ মাসের সূচনা হয় ৬ মে থেকে যা শেষ হয় ৪ জুনে। জ্যৈষ্ঠ মাস গরমের মরশুম হয়ে থাকে, সেই সময় অত্যাধিক গরম হয়। নওতাপা জ্যৈষ্ঠ মাসেই শুরু হয় এবং পুরো নয় দিন মানুষ প্রচণ্ড তাপ অনুভব করতে থাকে। জ্যৈষ্ঠ মাস সম্পর্কে শাস্ত্রে অনেক নিয়ম দেওয়া হয়েছে যা স্বাস্থ্যের জন্য অনুকূল বলে বিবেচিত হয়। এর মধ্যে একটি হল খাবার গ্রহণের নিয়ম। শাস্ত্র ও ভারতীয় ঐতিহ্যে ঋতু অনুসারে খাওয়া-দাওয়ার নিয়ম বলা হয়েছে। প্রতি মাস ও ঋতু অনুযায়ী খাদ্য গ্রহণের কথা বলেছেন জ্যোতিষীরাও। ঋতু অনুসারে খাবার গ্রহণ করলে শরীর ও স্বাস্থ্য দুটোই ভালো থাকে।  

জ্যৈষ্ঠ মাসে কেমন হওয়া উচিত খাবারের থালা

-জ্যৈষ্ঠ মাসে খাওয়া-দাওয়ার নিয়ম মেনে চলা খুবই জরুরি। কারণ এই সময়ে যেকোনো কিছু খাওয়া-দাওয়া করা স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক প্রমাণিত হতে পারে। তাই এই মাসে বিশেষ করে মশলাদার ও তেল-ঝাল থেকে দূরে থাকা উচিত।

আরও পড়ুন: এমন ভ্রু-এর মেয়েরা হন ভাগ্যবান, টাকা-পয়সায় ভরিয়ে দেন স্বামীর ঘর

-জ্যৈষ্ঠ মাসে অত্যাধিক তেল-মশলাদার খাবার, ভাজাভুজি থেকে দূরে থাকুন। 

-জ্যৈষ্ঠ মাসের ভোজন নিয়ে মহাভারতে বলা হয়েছে যে এই মাসে একটা সময়ে ভোজন করুন। এতে ব্যক্তি রোগমুক্ত থাকে আর অর্থবান হয়ে থাকেন।  

আরও পড়ুন: এই ৩ রাশির ছেলেরা খুব ভালো জামাই হতে পারেন, সহজেই মন জয় করেন শ্বশুর-শাশুড়ির!

-জ্যৈষ্ঠ মাসে আপনি আপনার খাবারের পাতে মরশুমি ফল ও সবুজ শাকপাতা, সবজি যোগ করতে পারেন। এর পাশাপাশি ছাতু ও বেলের সরবতও খেতে পারেন। 

Advertisement

-এই মাসে বেশি করে তরল খাবার যেমন দই, ছাঁচ, লস্যি, জুস এগুলি খান। কারণ মশলাদার খাবার খেলে আপনার মাথা ঘুরতে পারে ও শরীর খারাপ হতে পারে। 

আরও পড়ুন: সপ্তাহের এই দিন ভুলেও তুলসী গাছে জল দেবেন না, রুষ্ট হন মা লক্ষ্মী

-জ্যৈষ্ঠ মাসে আপনার খাদ্যতালিকায় বেগুনকে অন্তর্ভুক্ত করবেন না। এটি স্বাস্থ্যকে আরও খারাপ করে এবং বাতের ব্যথার সম্ভাবনা বাড়ায়। শাস্ত্রে বলা হয়েছে জ্যৈষ্ঠ মাসে বেগুন খেলে শিশুদেরও সমস্যা হয়। 

 

Advertisement