scorecardresearch
 
স্পেশাল

পৃথিবীর প্রথম 'মহাদ্বীপ'-এর জন্ম ভারত ভূখণ্ড থেকেই, স্টাডিতে চাঞ্চল্যকর তথ্য

মহাদ্বীপ
  • 1/7

আমরা এশিয়া নামক মহাদেশে বাস করি। আপনি কি জানেন প্রথম মহাদ্বীপ কবে গঠিত হয়েছিল? আসলে, বিজ্ঞানীরা যা ভেবেছিলেন তার লক্ষ লক্ষ বছর আগে পৃথিবীতে প্রথম মহাদেশ গঠিত হয়েছিল। এই মহাদ্বীপটি ৩২০ থেকে ৩৩০ মিলিয়ন বছর আগে গঠিত হয়েছিল। ভারতের মাটি থেকে এই মহাদেশ সৃষ্টি হয়েছিল। সম্প্রতি নতুন এক গবেষণায় এমনটাই জানা গেছে।

ইলিয়া
  • 2/7

ওরেগন বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্বের অধ্যাপক ইলিয়া বিন্ডম্যান বলেছেন যে পৃথিবীর প্রথম মহাদেশটিকে ক্র্যাটন বলা হত। বিভিন্ন গবেষণায় বলা হয়েছে যে ২৫০ মিলিয়ন বছর আগে সমুদ্র থেকে ক্র্যাটন বেরিয়েছিল। কিন্তু এখন একটি নতুন গবেষণায় বলা হচ্ছে যে পৃথিবীর প্রথম মহাদেশগুলি প্রায় ১০০ থেকে ১১০ মিলিয়ন বছর আগে গঠিত হয়েছিল। এই প্রক্রিয়াটি ৩৪০ মিলিয়ন বছর আগে থেকে শুরু হয়েছিল।
 

তৈরি
  • 3/7

বিজ্ঞানীরা সম্প্রতি পাললিক শিলার একটি স্তর খুঁজে পেয়েছেন। ছোট ছোট পাথর ভেঙ্গে এই স্তর তৈরি হয়। এই স্তরটির বয়স অনুসন্ধান করে দেখা গেছে যে এটি প্রথম মহাদেশ গঠনের কয়েক মিলিয়ন বছর আগে গঠিত হয়েছিল। 

তলদেশ
  • 4/7

অর্থাৎ ১০০ থেকে ১১০ মিলিয়ন বছর আগে সমুদ্রের তলদেশ থেকে প্রথম মহাদেশ বেরিয়েছিল। বিজ্ঞানীরা সম্মত হয়েছেন যে প্রায় ৩০০ মিলিয়ন বছর আগে সমুদ্র থেকে ক্র্যাটনের উদ্ভব হয়েছিল। তবে নতুন এই স্তর আবিষ্কারের পর তা এখন নিশ্চিত হওয়া গেছে।

অস্ট্রেলিয়ার
  • 5/7

সিংভূম ক্র্যাটনের সাথে, দক্ষিণ আফ্রিকার কাপভাল ক্র্যাটন এবং অস্ট্রেলিয়ার পিলবারা ক্র্যাটন গঠিত হয়েছিল। এই তিনটি ক্র্যাটন একসঙ্গে সমুদ্র থেকে বেরিয়ে এসেছে। তাদের বয়স ৩০০ কোটি বছরের বেশি।

তাপমাত্রায়
  • 6/7

আগ্নেয় শিলার রাসায়নিক গঠন বলে যে এটি বিশেষ সময়ে এবং উপযুক্ত তাপমাত্রায় গঠিত হয়েছিল।  যার কারণে এই পাথরগুলো মাটির ভিতর থেকে বের হয়ে বেরিয়ে এসেছে। 
 

চাপের
  • 7/7

সমীক্ষায় দেখা গেছে যে সমুদ্রের তল থেকে উত্তপ্ত ম্যাগমা এবং এটি থেকে নির্গত চাপের কারণে ক্র্যাটনগুলি জমে যেতে শুরু করে। ভিতরের শক্তি পাওয়ার কারণে তারা বাইরে উঠতে থাকে। উপরে সিলিকার মত হালকা ধাতু এসেছিল। সেই হালকা মাটির পরে পাললিক শিলা ইত্যাদি।