scorecardresearch
 
স্পেশাল

Bhutan Tourism : পর্যটকদের জন্য ফের খুলছে ভুটান, বাড়ল খরচ, ভারতীয়দের জন্য ছাড়!

Bhutan Tourism travel Fee for Indian Tourists reopening from September after two years one
  • 1/8

Bhutan Tourism: দীর্ঘ দিন ধরে পর্যটকরা যে সুখবরের জন্য অপেক্ষা করছিলেন, তা অবশেষে এসেছে। পর্যটকরা এখন শিগগিরি ভুটানে যেতে পারবেন। ২৩ সেপ্টেম্বর থেকে সারা বিশ্বের পর্যটকদের জন্য ভুটানের সীমান্ত খুলে দেওয়া হবে। এ জন্য ভুটান সরকারও তাদের পর্যটন নীতিতে অনেক পরিবর্তন এনেছে। এর উদ্দেশ্য দেশের পর্যটন খাতের উন্নয়ন করা।

Bhutan Tourism travel Fee for Indian Tourists reopening from September after two years two
  • 2/8

ভুটান বরাবরই পরিবেশের ব্যাপারে খুবই সতর্ক। ভুটানের নতুন পর্যটন নীতি পরিকাঠামো, পরিষেবা, পর্যটন অভিজ্ঞতা এবং পরিবেশের ওপর আরও বেশি ফোকাস করতে চায়। এর পাশাপাশি বিদেশি পর্যটকদের কাছ থেকে নেওয়া ফি-ও বাড়িয়েছে ভুটান। ভুটানের বিদেশমন্ত্রী এবং পর্যটন কাউন্সিলের চেয়ারম্যান ডঃ তান্ডি দরজি এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন, "এই সমস্ত পদক্ষেপের উদ্দেশ্য হল পর্যটকদের একটি দুর্দান্ত অভিজ্ঞতা দেওয়া এবং আমাদের নাগরিকদের ভাল চাকরির সুযোগ করে দেওয়া।"

Bhutan Tourism travel Fee for Indian Tourists reopening from September after two years three
  • 3/8

এখন হোটেল, গাইড, ট্যুর অপারেটর ও চালক-সহ অনেক পরিষেবাদানকারী প্রতিষ্ঠানের মান পরিবর্তন করা হয়েছে। জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান হুমকির মধ্যে ভুটানও তাদের মোকাবিলায় তার প্রচেষ্টা জোরদার করবে। নতুন নীতিমালায় দেশটিকে কার্বন-নেগেটিভ এবং পর্যটকদের জন্য সবুজ গন্তব্য রাখতে বেশ কিছু পদক্ষেপ নিতে হবে।

Bhutan Tourism travel Fee for Indian Tourists reopening from September after two years four
  • 4/8

ফি বাড়বে
সেই দিকে কাজ করার জন্য ভুটান সরকারও পর্যটকদের ফি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এক রাত থাকার জন্য সাস্টেনেবল উন্নয়ন ফি $৬৫ (প্রায় ৫,১০০ টাকা) থেকে বাড়িয়ে $২০০ (১৫,৭৯০ টাকা) করা হবে। এটি ভুটানের পর্যটন কার্বন নিরপেক্ষ করতে এবং পর্যটন খাতকে আরও শক্তিশালী করতে ব্যবহার করা হবে।

আরও পড়ুন: ডিআরডিও-তে দারুণ চাকরি, শিক্ষার যোগ্যতা-আবেদন কীভাবে?

আরও পড়ুন: 22.02.2022-এর মতো তারিখে বিয়ে করা অশুভ? জানুন নম্বর গেম

আরও পড়ুন: নাকাশিপাড়ায় জেলেদের হাতে ৭০ কেজির বাগার মাছ, হইহই
 

Bhutan Tourism travel Fee for Indian Tourists reopening from September after two years five
  • 5/8

ভারতীয়রা পাবেন ছাড়
এসবের মাঝেই ভারতীয় পর্যটকদের জন্য স্বস্তির খবর। বর্তমানে তাদের জন্য কোন ফি বাড়ানো হয়নি এবং তারা পূর্বের মতই নির্ধারিত ফি প্রদান করবে। ভুটান সরকারের তরফে বলা হয়েছে, ২০২২ সালে ভারতীয়সহ আঞ্চলিক পর্যটকদের জন্য প্রতিদিন ১২০০ টাকা ফি নির্ধারণ করা হলেও তা এখনও কার্যকর করা যায়নি। সরকার বলেছে, আগামী সময়ে এতেও কিছু সংশোধনী আনা হতে পারে।

Bhutan Tourism travel Fee for Indian Tourists reopening from September after two years six
  • 6/8

একই সময়ে, ন্যূনতম দৈনিক প্যাকেজ রেট (MDPR)-ও সরানো হবে। এটি এমন এক ধরনের প্যাকেজ রেট যা ভুটানে আসা পর্যটকদের ন্যূনতম পরিমাণ হিসেবে দিতে হয়। এমডিপিআরের অধীনে, পর্যটকদের অভিজ্ঞতা সীমিত ছিল কারণ তাদের ট্যুর অপারেটরদের দেওয়া প্যাকেজ বেছে নিতে হয়েছিল।

Bhutan Tourism travel Fee for Indian Tourists reopening from September after two years seven
  • 7/8

নতুন নীতিমালায় এই অধিকার দেওয়া হয়েছে পর্যটকদের। পর্যটকরা এখন সরাসরি পরিষেবা প্রদানকারীদের সাথে যোগাযোগ করতে এবং প্রাপ্ত পরিষেবা অনুযায়ী অর্থ প্রদান করতে সক্ষম হবেন। এই পরিবর্তন ২০ জুন থেকে কার্যকর হয়েছে।

Bhutan Tourism travel Fee for Indian Tourists reopening from September after two years eight
  • 8/8

পর্যটন খাতে এই উন্নতি থেকে ভুটানের অনেক আশা রয়েছে। এই পরিবর্তনের প্রভাব দেশের প্রতিটি অঞ্চলে পড়বে বলে আশা করা হচ্ছে। এখানকার জনগণকে আরও দক্ষ ও যোগ্য করে গড়ে তোলার জন্য সরকারের প্রয়াস যাতে তারা তাদের জ্ঞান ও অভিজ্ঞতা দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে এবং তারা দেশের মধ্যেই কর্মসংস্থান করতে পারে।