scorecardresearch
 

75th Independence day: জয় হিন্দ! স্বাধীনতার ৭৫ বছর, ভারতের ৭৫টি সাফল্য... ফিরে দেখা

75 Years of Independence: দেশের শেষ কথা তো মানুষ-ই। একটি ভূখণ্ডকে দেশের পরিপূর্ণতা দেয় জাতি (India)। এহেন ৭৫ তম স্বাধীনতা দিবসে 'আজতক বাংলা' খুঁজল দেশের সেরা ৭৫টি সাফল্য।

Advertisement
৭৫তম স্বাধীনতা দিবস (75 Years of Independence) ৭৫তম স্বাধীনতা দিবস (75 Years of Independence)

75 Years of Independence: ৭৫টা বছর। কম কথা নয়! একটি দেশের জন্মদিন। গণতন্ত্র অভিজ্ঞ হওয়ার আরও একটি ধাপ। এই ৭৫ বছরে প্রচুর ঘাত-প্রতিঘাত, সাফল্য, ব্যর্থতার বিশাল খতিয়ান। একটি দেশের স্বাধীনতা দিবস (Independence Day) মানে সেই দেশের প্রতিটি মানুষের স্বাধীনতা উদযাপনের দিন। দেশের শেষ কথা তো মানুষ-ই। একটি ভূখণ্ডকে দেশের পরিপূর্ণতা দেয় জাতি (India)। এহেন ৭৫ তম স্বাধীনতা দিবসে 'আজতক বাংলা' খুঁজল দেশের সেরা ৭৫টি সাফল্য।  

১. ১৯৪৭ সাল

১৫ অগাস্ট। ভারত স্বাধীন হল। ভারতভূমের স্বাধীনতায় দুটি দেশের জন্ম হল। ভারত ও পাকিস্তান। ইংরেজদের শাসন থেকে মুক্তির আনন্দের পাশাপাশি এক নির্মম সাম্প্রদায়িক হিংসারও সাক্ষী থাকল ভারত ভূমি।

২.  ১৯৪৭ 

স্বাধীন দেশ। অর্থাত্‍ সরকার নির্বাচন করবে গণতন্ত্র। ১৯৫১ সালে দেশের প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হল।

ছবিটি সংগৃহীত
ছবিটি সংগৃহীত

৩.  ১৯৪৮

কাশ্মীর ভারত ভূখণ্ডের অংশ হল। মহারাজা হরি সিং ঐতিহাসিক চুক্তিতে সই করলেন। কাশ্মীর অখণ্ড ভারতে অন্তর্ভূক্ত হল।

৪. ১৯৫০

এই বছর ২৬ জানুয়ারি ভারতের সংবিধান কার্যকর হল। ১৯৪৯ সালের ২৬ নভেম্বর সংবিধান সভায় সর্বসম্মত ভাবে গৃহীত হল সংবিধান। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি সংবিধান কার্যকর হল।

ছবিটি সংগৃহীত
ছবিটি সংগৃহীত

৫. ১৯৫১

ইংরেজদের চালু করা রেল সংস্থার রাষ্ট্রীয়করণ হল। রেলকে ৩টি জোনে ভাগ করা হল। ভারতীয় রেল আজ বিশ্বের সবচেয়ে বড় গণপরিবহণ নেটওয়ার্ক।

৬. ১৯৫১

এই বছর ভারতে প্রথম সাধারণ নির্বাচন হল। ৪৮৯টি আসনের মধ্যে ৩৬৪ আসনে জিতে কংগ্রেস একক সংখ্যাগরিষ্ঠ দল হল। দেশের প্রধানমন্ত্রী হলেন জওহরলাল নেহরু।

Advertisement

৭. ১৯৫১


১৯৫১ সালেই ভারত এশিয়ান গেমস-এর আয়োজন করল। দিল্লিতে সে বছর এশিয়ান গেমস-এ ভারতের সাফল্য ছিল ঈর্ষণীয়।

৮. ১৯৫৩

ভারতে প্রথমবার দেশীয় প্রযুক্তিতে সিনেমা তৈরি হল। সোহরাব মোদীর ছবি 'ঝাঁসি কি রানি' ওপেনিং অ্যাক্রিডিটেশনে ৩টি ভাষায় রিলিজ করার ছাড়পত্র দেওয়া হল। সার্টিফিকেটে লেখা ছিল, 'Color by Technicolor'।

৯. ১৯৫৩

এই বছর TATA-এর বিমান সংস্থা Air India-র রাষ্ট্রীয়করণ হল। ভারত সরকারের বিমান সংস্থা হল। কাকতালীয় ভাবে সেই Air India এখন ফের  TATA গোষ্ঠীরই হাতে।

টাটা এয়ারলাইন্স
টাটা এয়ারলাইন্স

১০. ১৯৫৫

১৯৫৫ সালের ১ জুলাই ভারত সরকার ইম্পেরিয়াল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-র জাতীয়করণ করল। ইম্পেরিয়াল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ১৯২১ সালের ২৭ জানুয়ারি ইংরেজ সরকার প্রতিষ্ঠা করেছিল। ১৯৫৫ সালে রিজার্ভ ব্যাঙ্ক অফি ইন্ডিয়া (RBI) সেই ব্যাঙ্কের ৬০ শতাংশ শেয়ার কিনে নামকরণ করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক।

১১. ১৯৫৬

এই বছর ৪ অগাস্ট ভারতে তৈরি হল দেশের প্রথম পরমাণু চুল্লি 'অপ্সরা'।

১২. ১৯৫৮

মেহবুব খানের তৈরি ছবি 'মাদার ইন্ডিয়া' প্রথম ভারতীয় ছবি হিসেবে অস্কারে বিদেশি ছবি বিভাগে মনোনয়ন পেল। ভারতীয় ছবির প্রথম বড় সাফল্য।

১৩. ১৯৫৮

'কিং অফ ইন্ডিয়ান রোডস'অর্থাত্‍ ভারতের রাস্তার রাজা বলা হয় অ্যাম্বাসেডর গাড়ি ১৯৫৮ সালে প্রথমবার রাস্তায় নামল। হুগলির উত্তরপাড়ায় হিন্দুস্তান মোটরস-এর কারখানায় তৈরি শুরু হল অ্যাম্বাসেডর। 

উত্তরপাড়ার হিন্দমোটরে গাড়ি কারখানা
উত্তরপাড়ার হিন্দমোটরে গাড়ি কারখানা

১৪. ১৯৬০

এই বছর শুরু হল ভারতের কৃষি বিপ্লব। গম, ডালের উত্‍পাদন বৃদ্ধি শুরু হল। ভারত কৃষি পণ্যের আমদানি কমিয়ে দেশে ফসল উত্‍পাদন বাড়ানোর উপরে জোর দিতে শুরু করল। কৃষি বিপ্লব সফল হয়।

১৫. ১৯৬১

এই বছর ১ জুলাই সংসদে পণ প্রথা নিষিদ্ধ বিল পাশ হল। ভারতের দীর্ঘ দিনের কুপ্রথা পণ দেওয়া ও নেওয়া বেআইনি ঘোষিত হল।

১৬. ১৯৬৩

এই বছর প্রথম রকেট লঞ্চ করল ভারত। ১৯৬৩ সালের ২১ নভেম্বর তিরুঅনন্তপুরমে কাছে প্রথম রকেট লঞ্চ হল। ভারতের মহাকাশ গবেষণার শুরু হয়ে গেল।

১৭. ১৯৬৮

বিখ্যাত সেতারবাদক পণ্ডিত রবি শংকর West Meets East-এর মিউজিকে অনবদ্য পারফর্ম্যান্সের জন্য প্রথম গ্র্যামি অ্যাওয়ার্ড পেলেন। গ্র্যামি অ্যাওয়ার্ড পেলেন প্রথম কোনও ভারতীয় শিল্পী।

১৮. ১৯৬৯

এই বছর ১৯ জুলাই দেশের ১৪টি ব্যাঙ্কের জাতীয়করণ করল। এলাহাবাদ ব্যাঙ্ক, কানাড়া ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউকো ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, দেনা ব্যাঙ্ক ও ইউনিয়ন ব্যাঙ্কের জাতীয়করণ হল। 
  
১৯. ১৯৬৯

ভারতে প্রথম বাণিজ্যিক পরমাণু বিদ্যুত্‍ কেন্দ্র। ভারত, আমেরিকা ও আন্তর্জাতিক অ্যাটমিক এনার্জি এজেন্সি (IAFA)-এর চুক্তিতে তারাপুরে গড়ে উঠল ভারতের প্রথম পরমাণু বিদ্যুত্‍ কেন্দ্র। ওই বছরই ২৮ নভেম্বর কাজ শুরু হয়ে গেল তারাপুর পরমাণু বিদ্যুত্‍ কেন্দ্রের।

২০. ১৯৭০

এই বছর ভারতে শ্বেত বিপ্লব হল। বিশ্বের বৃহত্তম ডেয়ারি ডেভেলপমেন্ট প্রোগ্রাম। ভার্গিস কুরিয়নের হাত ধরে এল আমূল। ভারতে দুধের অভাব মিটল। 

Advertisement
ভার্গিস কুরিয়ান
ভার্গিস কুরিয়ান

২১. ১৯৭৪ 

এই বছর ভারতের পোখরান ১ ঘটল। সে এক যুগান্তকারী ঘটনা। ১৯৭৪ সালে ভারত প্রথমবার পরমাণু অস্ত্রের সফল পরীক্ষা করল। বিশ্ব এই ঘটনা ঘূণাক্ষরেও টের পায়নি। কোড নেম ছিল 'স্মাইলিং বুদ্ধ'। বিশ্বে পরমাণু শক্তিধর ৫টি দেশের মধ্যে ভারতও ঢুকে পড়ল।

২২.  ১৯৭৪

মুম্বই হাই-তে ভারত প্রথমবার তেল উত্তোলন চালু কর সমুদ্র থেকে। আরব সাগরে মুম্বই তট থেকে ১৭৬ কিমি দূরে সমুদ্রের মাঝখানে এই তেল উত্তোলন শুরু হল, যা অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশনের অধীনে।

২৩.  ১৯৭৫

ভারতের তৈরি প্রথম স্যাটেলাইট আর্যভট্ট। একেবারে ভারতীয় প্রযুক্তিতে তৈরি, নকশাও ভারতের। ১৯৭৫ সালের ১৯ এপ্রিল Kosmos-3M রকেট আর্যভট্টকে মহাকাশে পৌঁছে দেয়।

২৪. ১৯৭৫

এই বছর দেশের সবচেয়ে নামী সংবাদমাধ্যম সংস্থা India Today ম্যাগাজিনের প্রথম সংস্করণ প্রকাশ করল। আজ India Today ভারতের সবচেয়ে প্রতিষ্ঠিত মিডিয়া ব্র্যান্ড। 

২৫. ১৯৭৮

ভারতের প্রথম কম্পিউটার 'HCL 8C' বাজারে এল।

২৬. ১৯৭৯

সমাজে পিছিয়া পড়া জনজাতির উন্নয়নের জন্য ভিপি মণ্ডলের নেতৃত্বে মণ্ডল কমিশন গঠিত হল।

২৭. ১৯৮১

১৯৮১ সালের ২ অগাস্ট মুম্বইয়ে ভারতের অন্যতম বৃহত্‍ তথ্যপ্রযুক্তি সংস্থা Infosys তৈরি হল। ভারতে তথ্যপ্রযুক্তিতে জোয়ার এল।

২৮. ১৯৮৩

এই বছর ভারতীয় ক্রিকেট টিম কপিল দেবের নেতৃত্বে প্রথমবার বিশ্বকাপ জিতল। ওয়েস্ট ইন্ডিজকে ফাইনালে হারিয়ে ইতিহাস রচনা করল ভারত।

ভারতের প্রথম বিশ্বকাপ জয়
ভারতের প্রথম বিশ্বকাপ জয়


২৯. ১৯৮৩

হলিউড স্টার রিচার্ড অ্যাটেনবার্গের ছবি 'দ্য গান্ধী'-র কস্টিউম ডিজাইনে অস্কার পুরস্কার জিতলেন ভানু আথাইয়া। অস্কার পাওয়া প্রথম ভারতীয়।

৩০. ১৯৮৪

সোভিয়েত ইউনিয়নের সঙ্গে যৌথ ভাবে ভারত মহাকাশচারী রাকেশ শর্মাকে মহাকাশে পাঠাল। ভারতের প্রথম মহাকাশচারী রাকেশ শর্মা।

৩১. ১৯৮৪

এই বছর ২৪ অক্টোবর ভারতে প্রথম মাটির তলায় মেট্রো রেল শুরু হল। কলকাতায় এসপ্ল্যানেড থেকে ভবানীপুর পর্যন্ত মেট্রো রেল চালু হল সাফল্যের সঙ্গে।

৩২. ১৯৮৬

ভারতে প্রথমবার ইন্টারনেট পরিষেবার সূচনা হল। এই পরিষেবা শুধুমাত্র শিক্ষা ও গবেষণামূলক কাজেই সীমিত রাখা হল।

৩৩. ১৯৮৭

এই বছর ক্রিকেট বিশ্বকাপে ভারত ও পাকিস্তানের ম্যাচ অনুষ্ঠিক হল। ইংল্যান্ডে এই ম্যাচ হয়। বিদেশে হওয়া প্রথম বড় টুর্নামেন্ট। এই বছর প্রথমবার বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া।

৩৪. ১৯৯০

১৯৯০ সালের ১৩ অগাস্ট থেকে ২০ অক্টোবর যুদ্ধবিধ্বস্ত কুয়েতে ভারতের সর্ববৃহত্‍ এয়ারলিফ্ট হল। প্রায় ১ লক্ষ ৭৫ হাজার ভারতীয়কে নিরাপদ স্থানে উড়িয়ে আনে ভারত সরকার।

৩৫. ১৯৯১

এই বছর ভারতীয় অর্থনীতি খোলা বাজার হল। অর্থাত্‍ ভারতীয় অর্থনীতির গ্লোবালাইজেশন হল। বিদেশি লগ্নিকারীরা ভারতের বাজারে প্রবেশ করল। 

৩৬. ১৯৯৩

১৯৯৩ সালের ২০ সেপ্টেম্বর সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে PSLV D1 মিশন লঞ্চ করল ভারত। যদিও ওই মিশনে IRS-1R স্যাটেলাইট পথিবীর কক্ষপথে সফল ভাবে স্থাপন করা যায়নি।

৩৭. ১৯৯৪

প্রথম ভারতীয় মডেল সুস্মিতা সেন মিস ইউনিভার্সের খেতাব জিতলেন। 

৩৮. ১৯৯৪

সলমন খান ও মাধুরি দীক্ষিতের ছবি 'হাম আপকে হ্যায় কৌন' ১০০ কোটি টাকার ব্যবসা করা প্রথম ভারতীয় সিনেমা মুক্তি পায় ১৯৯৪ সালেই। বিশ্বজুড়ে ছবিটি ২০০ কোটি টাকার ব্যবসা করেছিল।

Advertisement

৩৯. ১৯৯৫

দেশের প্রথমবার ১৯৯৫ সালের ৩১ জুলাই মোবাইল ফোনের সূচনা হল। Nokia-র মোবাইলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জ্যোতি বসু মোবাইলে ফোন করলেন তত্‍কালীন কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী সুখরামকে। ভারতে মোবাইল ফোন চালু হল।

 
৪০. ১৯৯৫

১৯৯৫ সীলের ১৫ অগাস্ট ভারতের সব জনসাধারণের জন্য ইন্টারনেট ব্যবস্থা শুরু হল। স্থাপপিত হল বিদেশ সঞ্চার নিগম লিমিটেড (VSNL)।

৪১. ১৯৯৬

স্কুটার্স ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড ৩ চাকার ইলেক্ট্রিক গাড়ি লঞ্চ করল। নাম, বিক্র সফা। ৪০০ গাড়ি তৈরি ও বিক্রি হল।

৪২. ১৯৯৮

পোখরান ২: ১৯৯৮ সালের পোখরানে ৫টি পরামণু বোমা পরীক্ষা করল ভারত। এবারও ওই ঘটনার কোনও ইঙ্গিত পায়নি বিশ্ব। ভারত সম্পূর্ণ ভাবে পরমাণু শক্তিধর দেশ হয়ে গেল।

৪৩. ১৯৯৮

ভারতের প্রথম ২৪ ঘণ্টা নিউজ চ্যানেল স্টার নিউজ শুরু হল। সেই বছর লোকসভা নির্বাচনের আগে লঞ্চ মিডিয়া টাইকুন রুপার্ট মার্ডক ভারতে লঞ্চ করলেন স্টার নিউজ।

৪৪. ১৯৯৯

দিল্লি-লাহোর বাস পরিষেবা শুরু হল ১৯৯৯ সালের ১৯ ফেব্রুয়ারি। লাহোরে একটি সামিটে ওই বাসেই গেলেন তত্‍কালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী।

৪৫.  ১৯৯৯

পাকিস্তান সেনা হঠাত্‍ কার্গিল দখল নিল। শুরু হল কার্গিল যুদ্ধ। ভারত ১৯৯৯ সালের জুলাইয়ে পাকিস্তানকে হারিয়ে কার্গিল যুদ্ধ দিতল। 

ভারতের কার্গিল জয়
ভারতের কার্গিল জয়

 

৪৬. ২০০০ সাল

এই বছর ভারতে নতুন রাজ্য তৈরি হল। ছত্তীসগড়, উত্তরাখণ্ড ও ঝাড়খণ্ড-- তিনটি নতুন রাজ্য পেল ভারত। ভারতে রাজ্যের সংখ্যা ২৫ থেকে বেড়ে ২৮ হল।

৪৭. ২০০১ সাল

ভারতের তত্‍কালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর সরকার দেশের ৪ মেট্রো সিটি, দিল্লি, মুম্বই, চেন্নাই ও কলকাতাকে এক সড়কে জুড়ল। সোনালী চতুর্ভূজ প্রকল্পের সফল রূপায়ণ হল।

৪৮. ২০০১ সাল

ভারত প্রথম জিও-সিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ করল। 


৪৯. ২০০৫ সাল

ভারতে তথ্যের অধীকার আইন ২০০৫ সংসদে পাশ হল। ভারতের সমস্ত সরকারি তথ্য জনসাধারণের জানার অধিকার আইন মান্যতা পেল।

৫০. ২০০৫ সাল

বিশ্বের সর্ববৃহত্‍ ওয়ার্ক গ্যারান্টি প্রোগ্রাম মহাত্মা গান্ধী ন্যাশনাল অ্যান্ড রুরাল এমপ্লয়মেন্ট অ্যাক্ট ২০০৫ শুরু হল। প্রতিটি পরিবারের ১০০ দিনের কাজের অধিকার প্রতিষ্ঠা পেল।

৫১. ২০০৫ সাল

গার্হস্থ্য হিংসাকে ফৌজদারী অপরাধের আওতায় আনা হল। যার নির্যাস, গার্হস্থ্য হিংসা থেকে মুক্তি পেলেন বহু মানুষ। 

৫২. ২০০৬ সাল

সিকিম ও তিব্বতকে যুক্ত করা মাউন্টেন পাস ভারত ও চিনের মধ্যে ৩টি ওপেন ট্রেডিং বর্ডারের মধ্যে একটি। ১৯৬২ সালে ভারত-চিন যুদ্ধের পর যা বন্ধ হয়ে যায়। ২০০৬ সালে ফের শুরু হল।

৫৩. ২০০৭ সাল

ভারতে প্রথম ২০ ওভারের ম্যাচ T20 বিশ্বকাপ অনুষ্ঠিত হল। ফাইনালে পাকিস্তানকে হারিয়ে প্রথম T20 বিশ্বকাপ জিতল ভারত।

৫৪. ২০০৮ সাল

এই অক্টোবরে চন্দ্রযান সফল লঞ্চল করল ভারত। চাঁদের প্রাণ ও জলের খোঁজ শুরু করল ভারত। 

৫৫. ২০০৮ সাল

ভারতের প্রথম অলিম্পিকে সোনা: ওই বেজিং অলিম্পিক্সে ভারতেক অভিনব ব্রিন্দা ১০ মিটার এয়ার রাইফেলস-এ দেশের হয়ে প্রথম সোনার পদক জিতলেন। 

৫৬. ২০০৯ সাল

Advertisement

শিক্ষার অধিকার আইন: ২০০৯ সালে ভারতে শিক্ষার অধিকার আইন RTE বিল পাস হল সংসদে। শিক্ষায় ভারতের প্রতিটি নাগরিকের মূল অধিকার কায়েম হল। সব বেসরকারি স্কুলে ২৫ শতাংশ আসন ২৫ শতাংশ আসন আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য সংরক্ষণ আবশ্যিক হল।

৫৭. ২০০৯ সাল

এই বছর ২৬ জুলাই ভারতের প্রথম স্বদেশি নিউক্লিয়ার সাবমেরিন INS Arihant যাত্রা শুরু করল।

৫৮. ২০১০ সাল

এই বছর ভারত প্রথমবার কমনওয়েলথ গেমস-এর আয়োজন করল। ১০০-র বেশি পদক জিতে অস্ট্রেলিয়ার পরেই দ্বিতীয় স্থানে ছিল ভারত।

৫৯. ২০১১ সাল

২০১১ সালে ২ এপ্রিল ক্রিকেট বিশ্বকাপ জিতল মহেন্দ্র সিং ধোনির ভারত।

ভারতের বিশ্বকাপ জয়
ভারতের বিশ্বকাপ জয়

 

৬০. ২০১২ সাল

এই বছর ভারতে প্রথম 4G নেটওয়ার্ক চালু হল। প্রথমে পরীক্ষামূলক ভাবে এয়ারটেল চালু করল। ২০১৪ সালে পুরোপুরি ভাবে দেশজুড়ে 4G নেটওয়ার্ক চালু হয়ে গেল।

৬১. ২০১৩ সাল

ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্ট: এই বছর খাদ্য সুরক্ষা আইন তৈরি হল। যার নির্যাস, ভারতের ১২০ কোটি জনগণের ২ তৃতীয়াংশকে সরকারি ভর্তুকিতে খাদ্য শস্য দিতে হবে। ২০১৩ সালে ১২ ডিসেম্বর বিল পাশ হল।

৬২. ২০১৩ সাল

২০১৩ সালের ৫ নভেম্বর ইসরো মঙ্গলগ্রহে মার্স অরবিটর মিশন লঞ্চ করল। মঙ্গলগ্রহের কক্ষপথে যাওয়ার প্রথম মহাকাশযান।

৬৩. ২০১৪ সাল

২০১৪ সালের মার্চে বিশ্বস্বাস্থ্য সংস্থা (WHO) ভারতকে পোলিও মুক্ত দেশ ঘোষণা করল।

৬৪. ২০১৪ সাল

২০১৪ সালে ২ জুন ভারতে নতুন তেলঙ্গানা গঠন হল। দেশের ২৯তম রাজ্য তেলঙ্গানা। রাজধানী হায়দরাবাদ।

৬৫.  ২০১৪ সাল

 ভারত স্বতন্ত্র রিজিওনাল স্যাটেলাইট সিস্টেম লঞ্চ করল।

৬৬. ২০১৭ সাল

ভারতে জিএসটি পুরোপুরি ভাবে লাগু হল। ১ জুলাই থেকে জিএসটি লাগু হয়। সব কর সরিয়ে এক ছাতার তলা এল একটাই কর, গুড অ্যান্ড সার্ভিস ট্যাক্স।

৬৭. ২০১৭ সাল

সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়, তিন তালাক অসাংবিধানিক হল। মুসলিম সম্প্রয়াদের পুরুষরা আর তিনবার তালাক শব্দ উচ্চারণ করে স্ত্রীকে বিবাহ বিচ্ছেদ দিতে পারবেন না।

৬৮. ২০১৭ সাল

এই বছর প্রথম তথ্যপ্রযুক্তি সংস্থা Apple মেড ইন ইন্ডিয়া iPhone লঞ্চ করল।

৬৯. ২০১৮ সাল

সমলিঙ্গ বিবাহ ভারতে বৈধ হল। দিল্লি হাইকোর্টের রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট।

৭০. ২০১৯ সাল

এই বছর ফেব্রুয়ারি মাসে দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান তেজস ভারতীয় বায়ুসেনার হাতে এল।

৭১. ২০১৯ সাল

২০১৯ সালের ২৭ মার্চ অ্যান্টি স্যাটেলাইট মিশন টেস্ট মিশন শক্তি সফল হল। পৃথিবী থেকে গিয়ে মহাকাশে থাকা স্যাটেলাইটকে ধ্বংস করতে পারবে এই সিস্টেম।

৭২. ২০১৯ সাল

চাঁদের মাটি ছুঁতে ভারতের চন্দ্রযান-২ ২২ জুলাই শ্রীকোটায় সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে লঞ্চল করা হল।

৭৩. ২০২০ সাল

COVID-19 মহামারী রুখতে ভারত বায়োটেক তৈরি করল ভ্যাক্সিন COVAXIN। 

৭৪. ২০২১ সাল

মাত্র ২৯৭ দিনের মধ্যে দেশে ১০০ কোটি ডোজ ভ্যাক্সিন দেওয়ার রেকর্ড গড়ল ভারত।


৭৫.  ২০২১ সাল

টোকিও অলিম্পিক্সে ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে প্রথম সোনা পেল ভারত। সোনা জিতলেন নীরজ চোপড়া।

Advertisement

Advertisement