scorecardresearch
 

চিনে এক গহ্বরে মিলল 'আদিম' জঙ্গল, জন্তুও রয়েছে?

চিনের গুহা অনুসন্ধানকারীরা (Cave explorers)সম্প্রতি একটি সিঙ্কহোলের (Sinkhole) নীচে লুকিয়ে থাকা একটি প্রাচীন বন (Ancient forest) আবিষ্কার করেছেন। যা এতদিন আড়ালেই ছিল। তাদের আশা জঙ্গলটিতে কোনও প্রাণী বা জীব থাকতে পারে।

Advertisement
প্রাচীন বনের সন্ধান প্রাচীন বনের সন্ধান
হাইলাইটস
  • জঙ্গলটিতে কোনও প্রাণী বা জীব থাকতে পারে, যা আগে কখনও আবিষ্কার হয়নি।
  • চিনে এক গহ্বরে মিলল 'আদিম' জঙ্গল
  • জন্তুও রয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে

চিনের গুহা অনুসন্ধানকারীরা (Cave explorers)সম্প্রতি একটি সিঙ্কহোলের (Sinkhole) নীচে লুকিয়ে থাকা একটি আদিম বন (Ancient forest) আবিষ্কার করেছে। যা তাদের মনে আশা জাগিয়েছে যে জঙ্গলটিতে কোনও প্রাণী বা জীব থাকতে পারে, যা আগে কখনও আবিষ্কার হয়নি। এই আদিম বনটি দক্ষিণ চিনের (China) গুয়াংজি (Guangxi) অঞ্চলে একটি বিশাল সিঙ্কহোলের ভিতর আবিষ্কৃত হয়েছে যা ৬৩০ ফুট গভীর পর্যন্ত বিস্তৃত এবং ১৭৬ মিলিয়ন ঘনফুটেরও বেশি বিস্তৃত। এই সিঙ্কহোলটি ১৩০ মিটার পর্যন্ত লম্বা গাছের সঙ্গে যুক্ত ছিল।

বিজ্ঞানী (Scientis) দের আশা, এখানে মিলতে পারে অজানা প্রজাতির সন্ধান

চিনা বিজ্ঞানীরা অনুমান করছেন(Chinese Scientists) যে বনটি অজানা প্রজাতির আবাস হতে পারে। যা অতীতে বিজ্ঞানীরা আবিষ্কার করতে পারেননি। গুয়াংজি সাইটটি দক্ষিণ চিনের সিঙ্কহোলের জন্য বিখ্যাত কারণ ৩০ টির মধ্যে এটি বৃহত্তম। সাইটটির দেয়ালে তিনটি গুহা এবং নীচে একটি সুসংরক্ষিত আদিম বন ছিল বলে জানা গিয়েছে।

অভিযানকারী দলের নেতৃত্ব দেওয়া চেন লিক্সিন (Chen Lixin) বলেছেন, "আমি অবাক হব না, যদি এই গুহাগুলিতে এমন প্রজাতির সন্ধান পাওয়া যায়, যেগুলি এখনও পর্যন্ত বিজ্ঞানীরা খুঁজে পাননি।"

সিঙ্কহোলগুলি কার্স্ট ল্যান্ডস্কেপের অংশ

এই অঞ্চলের সিঙ্কহোলগুলি কার্স্ট ল্যান্ডস্কেপের অংশ এবং যখন ভূগর্ভস্থ জল মাটির পাথরকে দ্রবীভূত করে তখন তৈরি হয়। যার ফলে একটি গুহা চেম্বারের ছাদ ভেঙে পড়ে। সিঙ্কহোলটি স্থানীয় বাসিন্দাদের কাছে শেনিয়াং তিয়ানকেং বা "তলাবিহীন গর্ত" নামে পরিচিত।

ছবি
এরিয়াল ফটো 2020 সালে লেই কাউন্টিতে একটি ভিন্ন কার্স্ট সিঙ্কহোল দেখায়। (ফটো: Twitter/@dw_environment)

সিঙ্কহোলটির ভিতর কেমন?

গুয়াংজি ডেইলি পত্রিকার (Guangxi Daily newspaper) একটি প্রতিবেদনে বলা হয়েছে, সিঙ্কহোলটি বিপজ্জনক, অদ্ভুত, খাড়া এবং সুন্দর। এশিয়ান কেভস অ্যালায়েন্সের চেয়ারম্যান ঝাং ইউয়ানহাই বলেছেন যে বৈজ্ঞানিক অভিযানটি জিওপার্কের সুরক্ষা সুযোগ পুনর্বিন্যাস, বৈজ্ঞানিক গবেষণা ও অনুসন্ধান ঘাঁটি স্থাপন এবং স্থানীয় পর্যটন বিকাশের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

Advertisement

অভিযানটিতে গুহাগুলির সাথে সংযুক্ত করতে গুহাগুলিকে একটি দড়ি পদ্ধতি ব্যবহার করেছিল এবং ১০০ মিটার পর্যন্ত লম্বাভাবে নেমে আসার সময় ঘন গাছপালা এবং গাছগুলি আবিষ্কার করে। দলটি গর্তের নীচে পৌঁছয়। যা গ্রীষ্মমন্ডলীয় রেইনফরেস্ট বলে চিহ্নিত করেন তাঁরা এবং গাছগুলি লম্বাভাবে উপরের দিকে প্রসারিত, লম্বা এবং পাতলা হয়ে উঠছে।

"অভিযাত্রী দলটি গর্তের নীচে একটি বন্য প্ল্যান্টেনের একটি বড় টুকরো, সেইসাথে একটি বিরল বর্গাকার বাঁশ খুঁজে পেয়েছে। তবে, গর্তের নীচে ভূগর্ভস্থ নদীর সঙ্গে সংযোগকারী কোনও গুহা ছিল না, যা গুয়াংজি ডেইলি পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে।

 

Advertisement