scorecardresearch
 

Best Kebab In Kolkata: মুখে দিলেই গলে যায়! কলকাতার সবচেয়ে ভাল কাবাবের ঠিকানাগুলি রইল

কলকাতার হাজার খাবারের ভিড়ে একটা খাবার আট থেকে আশির বড় প্রিয়। সেটা হল কাবাব (Kebab)। শহরের কয়েকটি রেস্তরাঁ বহুকাল ধরেই সুস্বাদু কাবাব বিক্রি করে।

Advertisement
হাইলাইটস
  • শহরের কয়েকটি রেস্তরাঁ বহুকাল ধরেই সুস্বাদু কাবাব বিক্রি করে
  • নানা রকমের কাবাব পাওয়া যায় কলকাতায়

ভিক্টোরিয়া (Victoria Memorial), ময়দান, হাওড়া ব্রিজ (Howrah Bridge), কলেজ স্ট্রিটের কফি হাউস (College Street Coffee House), কালীঘাট (Kalighat), দক্ষিণেশ্বর (Dakshineswar Kali Temple), পার্ক স্ট্রিট (Park Street) তো রয়েছেই। তবে কলকাতা মানে শুধু এগুলোই নয়। কলকাতার (Kolkata) ঐতিহ্যের সঙ্গে আষ্টেপিষ্টে জড়িয়ে আছে আরেকটি জিনিস। আর সেটা হল কলকাতার খাবার। হরেক রকমের খাবারের এত বিকল্প পৃথিবীর আর কোনও দেশে নেই বলে মনে হয়। আর কলকাতার ফুটপাতই হল নানা রকমারি খাবারের স্বর্গরাজ্য।

কলকাতার হাজার খাবারের ভিড়ে একটা খাবার আট থেকে আশির বড় প্রিয়। সেটা হল কাবাব (Kebab)। শহরের কয়েকটি রেস্তরাঁ বহুকাল ধরেই সুস্বাদু কাবাব বিক্রি করে। আমরা সেরকমই কয়েকটি দোকান বা রেস্তরাঁর একটা তালিকা তৈরি করেছি। যে জায়গায়গুলিতে গেলে আপনি সবচেয়ে সুস্বাদু কাবাব (Best Kebab In Kolkata) পেতে পারেন।

আরও পড়ুন: Best Kosha Mangsho In Kolkata: কলকাতায় বেস্ট কষা মাংস কোথায় মেলে? গোলবাড়ি ছাড়াও একগুচ্ছ; ঠিকানা রইল

করিমস (Kareem's): করিমস-র চিকেন চেঞ্জেজি, বিরিয়ানি স্বাদ হয়ত পেয়েছেন। তবে এদের কাবাবাও মুখের স্বাদ পাল্টে দিতে পারে। এদের মুর্ঘ টাংদি কুলফি কাবাব, টেংরি মমতাজ কাবাব, মুর্ঘ পাংখুদি, পোটলি কাবাব, রোজালি কাবাব, হাজারি কাবাব, চাকুন্দরি কাবাব, আনারকলি কাবাব এবং বানজারা কাবাব অবশ্যই ট্রাই করতে হবে।

পিটার ক্যাট (Peter Cat): যখন কাবাবের কথা আসে, আপনি পার্ক স্ট্রিটের এই আইকনিক রেস্তরাঁটিকে উপেক্ষা করতে পারবেন না। এর নরম এবং রসালো চেলো কাবাবের (Chelow kabab) জন্য পরিচিত এই রেস্তরাঁটি। এখানে নিরামিষ এবং আমিষ (চিকেন বা মাটন) উভয় কাবাব পাওয়া যায়। এটি সুগন্ধি ভাতের সঙ্গে পরিবেশন করা হয়, লেপ্টে থাকে মাখন এবং গ্রিলড টমেটো।

Advertisement

বারবিকিউ (BarBQ): এখানকার গালৌতি কাবাবের (Galouti Kebab) কোনও তুলনা হয় না। বারবিকিউ চেলো কাবাব এবং পেশোয়ারি কাবাবও পরিবেশন করে। চেলো, তন্দুরি, টিক্কা, মালাই এবং শিক কাবাব ছাড়াও এখানে ট্রাই করতে পারেন কালিমিরচি কাবাব, ফিশ কাবাব, বটি কাবাব, আলু কাবাব এবং দহি কি কাবাব।

আনোখা বাগিচা (Anokha Bagicha): ভাল কাবাব খেতে গেলে পার্ক সার্কাসের এই জায়গাটিতেও যেতে পারেন। এদের স্পেশাল হল ফিশ টিক্কা কাবাব (Fish Tikka Kebab) বা চিকেন আঙ্গারে কাবাব। এদের চিকেন কাবাবে প্রচুর বৈচিত্র্য রয়েছে, যেখান থেকে আপনি পছন্দ মতো বেছে নিতে পারেন। নিরামিষাশীরা পনির টিক্কা কাবাব বেছে নিতে পারেন।

সিরাজ (Shiraz): আপনি যদি শহরের সবচেয়ে মশলাদার ইরানি কাবাব (Irani Kebab) খেতে চান, তাহলে সিরাজে যেতে পারেন। এই রেস্তরাঁটি তার বিরিয়ানি, রোলস, র‍্যাপস, চিকেন এবং মাটন গ্রেভি ছাডা়ও কাবাবের জন্য বিখ্যাত। এখানে পাওয়া যায় টেংরি কাবাব (Tangri Kebab), টিক্কা কাবাব, মালাই তিল কাবাব, হরিয়ালি কাবাব, বটি কাবাব, রেশমি কাবাব (Reshmi kabab) এবং কাটি কাবাব।

অউধ ১৫৯০ (Oudh 1590): এটি তিলোত্তামার আরেকটি রেস্তরাঁ যেখানে সুস্বাদু কাবাব পরিবেশন করা হয়। তাদের গলৌতি কাবাব অবশ্যই ট্রাই করা উচিত। বিশেষ মশলা দিয়ে মেরিনেট করা এবং গরম গ্রিলের উপর হালকা ভাজা। জাফরানি কাবাব এবং আওয়াধি সুগন্ধি মাহিও ট্রাই করতে পারেন। এই রেস্তরাঁটি কাবাব প্রেমীদের জন্য স্বর্গের থেকে কম কিছু নয়।

বচ্চন ধাবা (Bachan's Dhaba): আপনাকে এখানে চিকেন হারিয়ালি কাবাব (Hariyali Kebab) ট্রাই করতে হবে। কাবাব এতটাই নরম যে মুখে দিলেই গলে যাবে। এছাড়াও চিকেন রেশমি কাবাব এবং ফিশ টিক্কাও বেশ জনপ্রিয়। নিরামিষাশীদের অবশ্যই পনির টিক্কা ট্রাই করতে হবে।

হোটেল সাথী (Hotel Sathi): রাসবিহারী মোড়ের এই টেকওয়ে জয়েন্টটি সবচেয়ে সুস্বাদু কাবাব পরিবেশন করে। এখানে চিকেন রেশমি এবং চিকেন বটি কাবাব খেতে যান। এরা শুধুমাত্র আমিষ কাবাব পরিবেশন করে। এদের হরিয়ালি কাবাব এবং মিক্সড কাবাবও দারুণ স্বাদের।

তন্দুর হাউস (Tandoor House): কাবাব প্রেমীদের জন্য আরেকটি অবশ্যই পছন্দের জায়গা। আপনি এদের চিকেন উইংস কাবাব এবং চিকেন গার্লিক কাবাব ট্রাই করতে পারেন। আপনি যদি সবকিছুর স্বাদ পেতে চান তবে কাবাব কম্বো বেছে নিন। তবে, অবশ্যই চেলো কাবাব ট্রাই করতে ভুলবেন না।

নিজামস (Nizam's): নিজামস-র নাম উল্লেখ না করে কীভাবে কলকাতার সেরা কাবাবের তালিকা সম্পূর্ণ হবে? মাটন শিক কাবাব হোক বা মুর্গ হরিয়ালি কাবাব বা নিজাম স্পেশাল কাবাব (nizams special kebab), এখানে সবকিছুই খুব ভাল। আপনাকে চিকেন পেশোরি এবং আফগানি কাবাবও ট্রাই করতে হবে। বাদ দেবেন না মাটন গালৌতি কাবাবও।

দিল্লি-৬ (Dilli-6): আমরা যখন কাবাবের কথা বলছি, তখন আমরা কীভাবে জাকারিয়া স্ট্রিট ছেড়ে যেতে পারি? চিকেন মালাই টিক্কা এবং রেশমি কাবাব মিস করবেন না। চিকেন তন্দুরি এবং টেংরি কাবাব সমানও ভাল এদের।

ইন্ডিয়া রেস্টুরেন্ট (India Restaurant): খিদিরপুরের এই জায়গাটিতে নানা ধরনের কাবাব পরিবেশন করা হয়। চিকেন পেশোয়ারি এবং চিকেন কান্তি কাবাব অবশ্যই আছে। এছাড়াও ইন্ডিয়া রেস্টুরেন্ট স্পেশাল কাবাব পনির সহ পাওয়া যাবে। যা আক্ষরিক অর্থেই আপনার মুখে গলে যাবে। এছাড়াও মেনুতে রয়েছে বাটার মশালা কাবাব আছে। ফিশ টিক্কা বাটার মশালা খেতে পারেন।

Advertisement

চারকোল ইটস (Charcoal Eats): সল্টলেকের চারকোল ইটস নিত্য নতুন কাবাব পরিবেশন করে। তাদের গালৌতি এবং শিক কাবাব (Seekh Kebab) খেলেই পেট ভরে যাবে। স্পষ্টতই স্বর্গীয় স্বাদ। এখানে ভেজ ও নন-ভেজ, উভয় কবাবাই পাওয়া যায়।

আরও পড়ুন: Best Fish Fry In Kolkata: এক কামড়েই বুঝবেন ভেটকি! কলকাতার সেরা ফিশ ফ্রাইটা কোথায় মেলে? রইল

Advertisement