scorecardresearch
 

জলবায়ু পরিবর্তনের ফল, ভারতীয় উপকূলে বইবে ঝড়, উঠবে দৈত্যাকার ঢেউ

জলবায়ু পরিবর্তনের ফলে, ভারতীয় উপকূলে জোরালো বাতালে বইবে ঝড়। উঠবে দৈত্যাকার ঢেউ। সম্প্রতি গবেষণায় সামনে এসেছে। যা চিন্তায় রেখেছে বিজ্ঞানীদের।

Advertisement
আশঙ্কার ঢেউ আশঙ্কার ঢেউ
হাইলাইটস
  • জলবায়ু পরিবতর্নের প্রভাব পড়বে উপকূলে
  • ভারতীয় উপকূলে উঠবে জোরালো বাতাস
  • ভাসিয়ে নিয়ে যাবে দৈত্যাকার ঢেউ

জলবায়ু পরিবর্তন এবং চরম ঘটনার ক্রমবর্ধমান ফ্রিকোয়েন্সি সম্পর্কে বিশেষজ্ঞদের সতর্কতার সাথে, একটি নতুন গবেষণা ভারতের উপকূলীয় অঞ্চলগুলির জন্য একটি ভয়াবহ চিত্র তুলে ধরেছে। বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন যে বঙ্গোপসাগর, দক্ষিণ চিন সাগর এবং দক্ষিণ ভারত মহাসাগরের অঞ্চলগুলি ভবিষ্যতে উচ্চতর তরঙ্গ কার্যকলাপ অনুভব করতে পারে।

এটি এই অঞ্চলের উপকূলীয় সম্প্রদায়ের জন্য হুমকি সৃষ্টি করতে পারে, যেগুলি বিশ্বব্যাপী তীব্র জলাবদ্ধতার সংস্পর্শে আসার কারণে জলবায়ু পরিবর্তনের জন্য ইতিমধ্যেই সবচেয়ে ঝুঁকিপূর্ণ। তরঙ্গের বর্ধিত কার্যকলাপের সাথে, প্লাবনের হুমকি উপকূলীয় কনফিগারেশনকে প্রভাবিত করতে পারে, অবকাঠামোর ক্ষতি, ভূগর্ভস্থ পানিতে লবণাক্ত পানির অনুপ্রবেশ, ফসলের ধ্বংস এবং বিভিন্ন আর্থ-সামাজিক ফলাফলের সাথে মানব জনসংখ্যাকে প্রভাবিত করতে পারে।

'ক্লাইমেট ডায়নামিক্স' স্প্রিংগার জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে যে চরম বায়ু তরঙ্গ ভারতের পূর্ব ও পশ্চিম উপকূল বরাবর উপকূলীয় অঞ্চল এবং ভারত মহাসাগরের সীমানা ঘেঁষে থাকা দেশগুলিতে উপকূলীয় বন্যা এবং উপকূলীয় পরিবর্তনের প্রভাব ফেলবে।

চরম ঢেউ ভারতের উপকূলে আঘাত হানে

বিজ্ঞানীরা ভবিষ্যতের চরম বায়ু-তরঙ্গ অনুমান এবং বাতাসের গতি, সমুদ্রপৃষ্ঠের চাপ এবং সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রার সাথে তাদের সম্পর্কের বিস্তারিত তদন্ত করেছেন। গবেষণাটি RCP4.5 এবং RCP8.5 নামক আন্তঃসরকারি প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (IPCC) দ্বারা অনুমান করা দুটি ভিন্ন গ্রীনহাউস গ্যাস নির্গমন পরিস্থিতির অধীনে শতাব্দীর মাঝামাঝি এবং শেষের মধ্যে পরিচালিত হয়েছিল।

ঢেউ

যদিও দক্ষিণ ভারত মহাসাগরীয় অঞ্চল জুন-জুলাই-আগস্ট এবং সেপ্টেম্বর-অক্টোবর-নভেম্বর মাসে সর্বাধিক চরম বায়ু এবং তরঙ্গ কার্যকলাপ অনুভব করবে, সেন্ট্রাল বঙ্গোপসাগরের অঞ্চলগুলি শেষ শতাব্দীর অনুমান থেকে উচ্চ বাতাসের মুখোমুখি হবে। ঢেউগুলি দক্ষিণ ভারত মহাসাগরের উপর প্রায় 1 মিটার এবং উত্তর ভারত মহাসাগর, উত্তর-পশ্চিম আরব সাগর, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ চীন সাগরের অঞ্চলগুলির উপর 0.4 মিটার দ্বারা তীব্র হবে।

Advertisement

ক্রমবর্ধমান তাপমাত্রাই ভিলেন

গবেষণাটি জলবায়ু পরিবর্তন কর্মসূচির (সিসিপি) অধীনে আইআইটি খড়গপুরের সমুদ্র প্রকৌশল ও নৌ স্থাপত্য বিভাগ থেকে আথিরা কৃষ্ণান এবং প্রসাদ কে ভাস্করনের নেতৃত্বে ছিল। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক বলেছে যে পশ্চিম গ্রীষ্মমন্ডলীয় ভারত মহাসাগরের উপর বায়ু এবং তরঙ্গের অনুমিত পরিবর্তন সমুদ্র-স্তরের চাপের পরিবর্তন এবং উষ্ণ মহাসাগরের তাপমাত্রার পরিবর্তনের সাথে সামঞ্জস্যপূর্ণ।


ডিসেম্বর-জানুয়ারি-ফেব্রুয়ারি এবং জুন-জুলাই-আগস্ট মাসে ১.৫ থেকে ২.০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে আরব সাগরে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রায় একটি উল্লেখযোগ্য বৃদ্ধি অনুমান করা হয়েছে। অনুমানগুলি দেখায় যে ওমান উপসাগর এবং পারস্য উপসাগরের অঞ্চলগুলি শেষ শতাব্দীর মধ্যে RCP৮ ৫ এর অধীনে ২ ডিগ্রি সেলসিয়াসের বেশি উষ্ণতার হার অনুভব করতে পারে।

গবেষকরা পরিবর্তনশীল জলবায়ু এবং বৈশ্বিক উষ্ণায়নের সাথে সম্ভাব্য যোগসূত্র বোঝার জন্য উত্তর ভারত মহাসাগর অঞ্চলের জন্য চরম বায়ু-তরঙ্গ কার্যকলাপের উপর আরও অধ্যয়নের আহ্বান জানাচ্ছেন।

Advertisement