scorecardresearch
 

আল্পস পর্বতে মিলল ২ হাজার বছর পুরনো সামুদ্রিক জীবের ফসিলস

এই সামুদ্রিক সরীসৃপগুলি একসময় মহাসাগরে বাস করত, তাদের জীবাশ্ম এখন আল্পস পর্বতে পাওয়া গিয়েছে। যা নিয়ে শুরু হয়েছে তোলপাড়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ২ হাজার বছর পুরনো ফসিলস
  • সামুদ্রিক জীবের ফসিলস মিলল পাহাড়ে
  • আল্পস পর্বতে এমন ফসিলস দেখে অবাক বিজ্ঞানীরা

2 Million Years Old Fossils Found In Alps: পৃথিবীর মহাসমুদ্রে সাঁতার কাটা এখনও পর্যন্ত সবচেয়ে বড় কিছু প্রাণীর জীবাশ্ম - তিমি আকারের সামুদ্রিক সরীসৃপ যাকে ichthyosaurs বলা হয় - একটি সম্পূর্ণ বিপরীত জায়গায় পাওয়া গিয়েছে। যেখানে তার পাওয়া মঙ্গলগ্রহে প্রাণের খোঁজ পাওয়ার থেকেও চমকপ্রদ। কোথায় পাওয়া গিয়েছে জানেন? সমুদ্রপৃষ্ঠ থেকে ৮,৯৯০ ফুট (২,৭৪০ মিটার) পর্যন্ত সুইস আল্পসের তিনটি পর্বতের উপরে।

বৃহস্পতিবার বিজ্ঞানীরা, দুটি ইচথায়োসর ব্যক্তির কাছ থেকে পাঁজর এবং কশেরুকার জীবাশ্ম বর্ণনা করেছেন: একটি প্রায় ৬৯ ফুট (২১ মিটার) লম্বা এবং অন্যটি প্রায় ৪৯ ফুট (১৫ মিটার)। তারা তৃতীয় ব্যক্তির কাছ থেকে বর্ণনা করেছেন যে কোনও ইচথায়োসরের সবচেয়ে বড় পরিচিত দাঁত যার ভিত্তি ২.৪ ইঞ্চি (৬ সেমি) চওড়া এবং আনুমানিক দৈর্ঘ্য ৬ ইঞ্চি (১৫ সেমি), যা একটি ভয়ঙ্কর শিকারীর ইঙ্গিত দেয়।

ট্রায়াসিক পিরিয়ডের শেষের কাছাকাছি প্রায় ২০৫ মিলিয়ন বছর আগে পাওয়া জীবাশ্ম

প্রাণীটি সম্ভবত ততটা বড় ছিল না। তবে শক্তিশালী ছিল। সম্ভবত একটি শুক্রাণু তিমির মতো, দৈত্যাকার স্কুইড, বড় মাছ এবং ছোট ইচথিওসর শিকার করে। কিছু অন্যান্য দৈত্য ইচথিওসরের দৃশ্যত দাঁতের অভাব ছিল এবং তারা ছোট মাছ এবং স্কুইড খেয়েছিল, সেগুলিকে চুষে বা মুখে ঢেকে রাখত।

কিছু গবেষক আংশিক জীবাশ্মের উপর ভিত্তি করে দীর্ঘ ইচথায়োসর দৈর্ঘ্যের অনুমান করেছেন

এখন পর্যন্ত, ট্রায়াসিকের শেষের কাছাকাছি থেকে দৈত্য ইচথিওসরদের পরিচিত ছিল না। তারা দৃশ্যত প্রায় ২০১ মিলিয়ন বছর আগে ট্রায়াসিকের উপসংহারে গণবিলুপ্তির ঘটনায় অদৃশ্য হয়ে গিয়েছিল - এবং প্রায় ৩ মিলিয়ন বছর আগে বেলিন তিমি পর্যন্ত কোনও সামুদ্রিক প্রাণী আবার এত বড় হয়নি। ছোট ichthyosours প্রায় ৯০ মিলিয়ন বছর আগে পর্যন্ত বেঁচে ছিল।

Advertisement

"পৃথিবীতে জীবনের ইতিহাসে প্রাণীদের তিনটি দল ছিল যারা সত্যিকারের দৈত্য ছিল: ট্রায়াসিকের ইচথিওসর, যারা প্রথমে এসেছিল কিন্তু নিছক ভূত থেকে যায়; স্থলে লম্বা গলার সরোপড ডাইনোসর; এবং আজকের বেলিন তিমি," স্যান্ডার বলেছিলেন।

আজকের নীল তিমি, প্রায় ৯৮ ফুট (৩০ মিটার) লম্বা, পৃথিবীর সর্বকালের বৃহত্তম প্রাণী হিসাবে বিবেচিত হয়েছে। স্যান্ডার বলেছিলেন যে দৈত্য ট্রায়াসিক ইচথিওসরের ভবিষ্যতের গবেষণা এই উপসংহারকে চ্যালেঞ্জ করতে পারে।

 

Advertisement