scorecardresearch
 

GI Tag For Malda's Three Mango: GI ট্যাগ পেল মালদার ফজলি, লক্ষ্মণভোগ ও হিমসাগর আম

GI Tag For Malda's Three Mango: ট্যাগ পেল মালদার ফজলি, লক্ষ্মণভোগ ও হিমসাগর আম। খুশির হাওয়া মালদা জুড়ে।

Advertisement
মালদার আমে জিআই ট্যাগ মালদার আমে জিআই ট্যাগ
হাইলাইটস
  • GI-ট্যাগ পেল মালদার তিন আম
  • ফজলি, লক্ষ্মণভোগ ও হিমসাগর
  • খুশির হাওয়া মালদায়

মালদার (Malda) তিনটি আলাদা প্রজাতির (Three Variant) আমকে (Mango) জিআই (GI) (গ্লোবাল ইনডেক্স) তকমা। জিআই তকমা পাওয়ায়, এই তিন প্রজাতির আম মালদহের নিজস্ব আম (Malda's Own Mango) হিসেবে পরিচিতি লাভ করল। এখন থেকে এখানকার আম রফতানি করা হলে তাতে মালদার নিজস্ব স্টিকার লাগানো থাকবে। তাতে বোঝা যাবে এগুলি মালদার বাগান(Malda's Garden) থেকে তোলা হয়েছে। 

কোনও সামগ্রীকে জিআই তকমা দেওয়া হয়, তার ভৌগোলিক অবস্থানের (Geographical Location)-এর ওপর নির্ভর করে। যে ভৌগোলিক স্থানে কোন জিনিসের জন্ম বা উৎপন্ন হয় সেই এলাকা তার জিআই ট্যাগ পাওয়ার অধিকার পেয়ে থাকে। তাতে এলাকার আর্থিক বিকাশের সঙ্গে বৈশ্বিক পরিচিতি (Global Popularity)লাভ হয়।

কোন কোন আমকে জিআই তকমা দেওয়া হল?

জিআই ট্যাগ পেয়েছে মালদার তিনটি আলাদা প্রজাতির আম। তিনটিই বিখ্যাত ও রসনাপ্রেমীদের যুগ-যুগান্তর ধরে তৃপ্ত করে আসছে। সেই তালিকায় রয়েছে মালদার ফজলি (Fazli), লক্ষ্মণভোগ (Laxmanbhog) ও হিমসাগর (Himsagar) (বোম্বাই)। ফলে এখন থেকে এগুলি মালদার নিজস্ব আম হিসেবে বহির্জগতের কাছে পরিচিতি লাভ করবে। 

ভৌগোলিক অবস্থানের উপর ভিত্তি করে মালদহ জেলা উদ্যান পালন দফতরের তরফে জিআই ট্যাগের জন্য আবেদন জানানো হয়েছিল আগেই। সেই আবেদনকে সিলমোহর দিয়েছে সংশ্লিষ্ট দফতর। সূত্রের খবর থেকে জানা গিয়েছে যে, লক্ষ্মণভোগের জিআই নম্বর ১১১, হিমসাগরের জিআই নম্বর ১১২ ও ফজলির জিআই নম্বর ১১৩। মালদা জেলা উদ্যান পালন দফতরের উদ্যোগে এই তিন প্রজাতির আমের প্রতীক (TAG) তৈরির প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। সেই প্রতীকগুলি আটকানো হবে আমের গায়ে। আর সেখানে লেখা থাকবে জিআই ট্যাগ নম্বর-সহ আমের নাম।

আরও কিছু আম জিআই পাওয়ার দাবিদার

উদ্যান পালন দফতরের তরফে জানানো হয়েছে, মালদায় বিভিন্ন প্রজাতির ৫০টিরও আম চাষ করা হয়। তার মধ্যে তিনটি প্রজাতি হিমসাগর, ফজলি ও লক্ষণভোগে আমরা জিআই পাওয়া গিয়েছে। আরও কিছু আমে জিআই চাওয়া হয়েছে। সেগুলি পাওয়া যাবে কি না, তা এখনও জানা যায়নি। সেগুলির তথ্য ও সূত্র যাচাই চলছে।এর ফলে এই আমগুলি আর অন্য কোনও রাজ্য বা অন্য দেশ আর নিজেদের বলে দাবি করতে পারবে না। 

Advertisement

এক ঝলকে আমগুলির পরিচয়

ফজলি আম

জিআই

মালদার নাম বললেই চোখে ভাসে ফজলি আমের নাম। আঁশহীন ডাঁটো আমটি কেটে পাতে দেওয়ার জন্য সবচেয়ে সুন্দর। কখনওই নরম হয়ে যায় না। এই আমের আঁটি পাতলা। ওজন এক একটির গড়ে ৫০০ গ্রাম থেকে এক কেজি পর্যন্ত হয়। বড় আকারের একটা আম খেয়েই প্রাতঃরাশ বা মধ্যাহ্নভোজ সারা যায়। সাধারণত আষাঢ় মাসে পাকে। মালদহ জেলায় দুই ধরনের ফজলি আম পাওয়া যায়, সাধারণ ফজলি ও সুরমা ফজলি। স্বাদে সুরমা ফজলি শ্রেষ্ঠ‌। তবে দেখতে সুরমা ফজলি সুশ্রী নয়। সাধারণ ফজলির থেকে আকারে ছোট হয়।

লক্ষণভোগ

লক্ষ
লক্ষ্মণভোগ

প্রায় শতবর্ষ আগে মালদা জেলায় চাষ শুরু হয়েছিল লক্ষণভোগ আমের। স্থানীয়রা এই আমকে লখনা বলে ডাকে। এ আম বাজারে বিক্রি হলে সবার আগে চোখ যায়। দেখতে যেমন সুন্দর, তেমনই বাজারে চাহিদাও ব্যাপক। এর ফলন সবেচয়ে বেশি হয়। খুব টানটান গায়ের উপরিভাগ। এই আমের বোঁটা নরম থাকায় ঝড় হলে সবার আগে মাটিতে পরে যায়।

হিমসাগর

হিমসাগর
হিমসাগর

গোলাকৃতি আম, আঁটি ছোট‌, আঁশ নেই বলে চাহিদা প্রচুর। মুম্বইয়ের বাজারেও এই আম খুব কদর। অনেকে একে বোম্বাই আমও বলে। মালদার পাশাপাশি মহারাষ্ট্রেও প্রচুর হিমসাগর ফলে। জৈষ্ঠ মাসের শেষের দিকে এই আম পাকতে শুরু করে। পাকলে রং হলুদ হয়। বাজারে চাহিদা সবচেয়ে বেশি। স্বাদ ভাল তবে তবে আমের রাজত্বে এর স্বাদ সবচেয়ে কম বলে দাবি রসনাপ্রেমীদের।

 

Advertisement