scorecardresearch
 

India Post Online Pay UPI : পোস্ট অফিসে স্পিড পোস্ট-পার্সেলের টাকা দিন অনলাইনে

India Post Online Pay UPI: ডাক ব্যবস্থায় আরও আধুনিকতার ছোঁয়া। এবার বিভিন্ন পরিষেবার খরচ মেটানো যাবে ইউপিআই-এর মাধ্যমে। এমনই ব্যবস্থা চালু করেছে ভারতীয় ডাক বিভাগের কলকাতা রিজিওন।

ডাক বিভাগে অনলাইনে মেটানো যাবে বিভিন্ন পরিষেবার খবর (প্রতীকী ছবি) ডাক বিভাগে অনলাইনে মেটানো যাবে বিভিন্ন পরিষেবার খবর (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ডাক ব্যবস্থায় আরও আধুনিকতার ছোঁয়া
  • এবার বিভিন্ন পরিষেবার খরচ মেটানো যাবে ইউপিআই-এর মাধ্যমে
  • এমনই ব্যবস্থা চালু করেছে ভারতীয় ডাক বিভাগের কলকাতা রিজিওন

India Post Online Pay UPI: ডাক ব্যবস্থায় আরও আধুনিকতার ছোঁয়া। এবার বিভিন্ন পরিষেবার খরচ মেটানো যাবে ইউপিআই-এর মাধ্যমে। এমনই ব্যবস্থা চালু করেছে ভারতীয় ডাক বিভাগের কলকাতা রিজিওন। গ্রাহকদের যাতে আরও ভাল পরিষেবা দেওয়া যায়, তাই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এতে সময় বাঁচবে এবং কাজ হবে আগের থেকে দ্রুত।

কোথায় মিলছে পরিষেবা?
ডাক বিভাগ জানাচ্ছে, কলকাতা রিজিওনের হেড পোস্ট অফিসে এই পরিষেবা শুরু হয়েছে। সেখানে স্পিড পোস্ট, রেজিস্ট্রার্ড পোস্ট, পার্সেল বুকিংয়ের মতো পরিষেবা ব্যবহার করেন অনেক মানুষ। এতদিন নগদে তার খরচ মেটাতে হত। তবে এখন আর তা করতে হবে না। টাকা মেটানো যাবে ডিজিটাল উপায়ে।

আরও পড়ুন: আসছে ভোট, বাঁশবেড়িয়ায় দেওয়াল বাঁটুল-ছোটা ভীমদের দখলে

আরও পড়ুন: WhatsApp-এ ভুলেও এই কাজ নয়, হতে পারে জেল

অজস্র সুবিধা
তারা আরও জানাচ্ছে, কলকাতা রিজিওনের প্রতিটি হেড পোস্ট অফিসের প্রত্যেক কাউন্টারে ইউনিক কিউআর কোড রয়েছে। এ মধ্যে কলকাতা জিপিও-ও রয়েছে। তার মাধ্যমে গ্রাহক নিমেষে বিভিন্ন পরিষেবার জন্য টাকা মেটাতে পারবেন। কোনও রকম স্পর্শ ছাড়াই তা করা যাবে। 

এর ফলে গ্রাহক এবং পোস্ট অফিসের বাঁচবে সময়। কাজ হবে দ্রুত। এর পাশাপাশি স্পর্শহীন লেনদেনের ফলে করোনা সংক্রমণও ঠেকানো যাবে। লাভবান হবে দু'পক্ষই। 

আরও পড়ুন: মিনারেল ডেভলপমেন্ট কর্পোরেশনে মোটা মাইনের একগুচ্ছ চাকরি, রইল যোগ্যতা সহ বিস্তারিত

আরও পড়ুন: গুগল পে ১ মিনিটে দেবে ১ লক্ষ টাকার পার্সোনাল লোন, রইল পদ্ধতি

India post KOlkata Region starts digital mode of payment system online pay UPI QR code speed posts one two

গ্রাহকদের জন্য
ডিজিটাল ইন্ডিয়ার অংশ হিসাবে এবার থেকে বিভিন্ন ডাকঘরে অনলাইনে লেনদেন শুরু করল ডাক বিভাগ। জিপিওর অন্দরে ডাকঘরকে থিম করে ক্যাফে হোক কিংবা মোবাইল পার্সেল ভ্যান, বহুদিন ধরেই ডাক বিভাগের পশ্চিমবঙ্গ সার্কেল নিজেদেরকে বর্তমান প্রজন্মের কাছে আরও বেশি করে গ্রহণযোগ্য করে তোলার জন্য করে চলেছে একের পর এক পদক্ষেপ।

আরও পড়ুন: অস্কারে সেরা সিনেমা কোনটা? বাছতে টুইটে ভোটের সুযোগ

আর এবারে কাউন্টারকে ক্যাশলেস করার জন্য কুইক রেসপন্স কোড বা কিউ আর কোড ও ইউ পি আই এর সূচনা করতে চলেছে ডাক বিভাগের কলকাতা রিজিয়ন। স্পিড পোস্ট, রেজিস্ট্রার্ড পোস্ট ও পার্সেল বুকিংয়ের মতো লেনদেনের সঙ্গে যুক্ত সমস্ত পরিষেবার জন্য এবার পেমেন্ট করা যাবে যে কোনও ইউ পি আই অ্যাপের মাধ্যমে। 

এ ব্য়াপারে কলকাতা রিজিওনের পোস্টমাস্টার জেনারেল নীরজ কুমার জানিয়েছেন, কলকাতা জিপিও, কলকাতা রিজিয়নের সকল হেড পোস্টঅফিসগুলিতেই পাওয়া যাবে এই সুবিধাগুলি। গ্রাহকদের আরও ভাল পরিষেবা দেওয়া যাবে।

ডাকঘরকে এই প্রযুক্তির আওতাভুক্ত করার ফলে শুধু ডিজিটাল ইন্ডিয়ার দিকে একটি পদক্ষেপই নয়, সকল পরিষেবাই অনেক দ্রুততার সঙ্গে মিলবে বলে আশা রাখছে ডাক বিভাগ।