scorecardresearch
 

কালাশনিকভ গোষ্ঠীর AK-230 তৈরিতে সবুজ সঙ্কেত ভারতের, জঙ্গিরা হুঁশিয়ার

ছোট ছোট জঙ্গি আক্রমণ, কিংবা সার্জিকাল স্ট্রাইকের মতো গোপন অভিযানে গতি আনতে এবার হালকা ওজনের একে-২৩০ তৈরি করবে ভারত। রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি হবে কালাশনিকভ।

Advertisement
কালাশনিকভ একে-২৩০ কালাশনিকভ একে-২৩০
হাইলাইটস
  • ভারতেই তৈরি হবে কালাশনিকভ
  • সিরিজের একে-২০৩ বানাবে ভারত
  • জঙ্গিদের সাবধান করেছে সরকার

ভারতে AK-203 রাইফেলের নির্মাণ শুরু হয়ে যাচ্ছে। প্রকৃতপক্ষে মোদি সরকার এই পরিযোজনাতে সবুজ সংকেত দিয়ে দিয়েছে। রাশিয়ার সঙ্গে জয়েন্ট ভেঞ্চারে এই রাইফেলগুলি তৈরি করবে। সূত্রের খবর অনুসারে সরকার আমেথিতে পাঁচ লাখের বেশি AK-203 অ্যাসল্ট রাইফেল উৎপাদন করার পরিকল্পনা নিয়েছে।


প্রতিরক্ষা জোরদার করতে আত্মনির্ভর হওয়ার জন্য ভারত পদক্ষেপ করেছে

আমেরিকাতে ভারতের সঙ্গে রাশিয়ার সঙ্গে যুক্ত প্রযোজনায় ৫ লক্ষের বেশি AK-203 রাইফেল নির্মাণ করা হচ্ছে এবং ভারত এবং রাশিয়ার এই যৌথ উদ্যোগ প্রতিরক্ষাকে আরও বেশি জোরদার করবে বলে মনে করছে। ভারত সরকার সেনাবাহিনীর ক্ষেত্রে ছোট হাতিয়ারের প্রয়োজণ পূরণ করতে এই রাইফেল তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

আমেরিকা থেকে কিনতে হয়েছিল ৭২ খাজার সিগ সোয়ার রাইফেল

রাশিয়ার সঙ্গে সংযুক্ত যোজনার অংশ হিসেবে উত্তরপ্রদেশের করবা, আমেথিতে নির্মাণ করা হবে ৬.৭১ লক্ষ একে-২০৩ রাইফেল এবং সেনাবাহিনীর হালকা রাইফেল এর প্রয়োজনীয়তা এখান থেকে পূরণ করা হবে। কিন্তু এই মেক ইন ইন্ডিয়া পরিযোজনা রূপায়নে সামান্য দেরি হওয়ায় কারণ যোজনা দেরি হওয়ার কারণে ৭২ হাজার রাইফেল কিনতে হয় এবং আরও ৭২ হাজার রাইফেল কেনার অর্ডার দেওয়া হয়েছে।

counter-terrorism অপারেশনের জন্য কার্যকর

ইন্সাস রাইফেল এর জায়গায় একে-২০৩ রাইফেল কেনার মূল কারণ হলো হালকা রাইফেলের অভাব পূরণ করা।৬ ডিসেম্বর রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ভারতে আসছেন। তার আগে এই সবুজ সংকেত দিয়ে দেওয়া হয়েছে। ৭. ৬২/ 9 এমএম ক্যালিবারের একে -২০৩ রাইফেল ইন্সাস রাইফেল এর জায়গায় ব্যবহার করা হবে। যেগুলি ৩০ বছর আগে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে যুক্ত করা হয়েছিল। রাইফেল এর প্রভাবে রেঞ্জ ৩০০ মিটার এবং হালকা ওজনের হবে। counter-insurgency এবং counter-terrorism অপারেশনের জন্য এই ধরনের রাইফেল অত্যন্ত কার্যকর হবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

মেক ইন ইন্ডিয়া

যোজনা অনুসারে কুড়ি হাজার রাইফেল রাশিয়া থেকে আনা হবে এবং ৫ লক্ষ রাইফেল ভারতে নির্মাণ করা হবে। এই প্রযোজনা রোজগারও তৈরি করবে এবং সুরক্ষা ক্ষেত্রেও মেক ইন ইন্ডিয়া অভিযানকে শক্তিশালী করবে। এই যোজনায় ইন্দো-রাশিয়ান রাইফেলস প্রাইভেট লিমিটেড নামে একটি বিশেষ উদ্দেশ্য সংযুক্ত করা হয়েছে। সেই গ্যালারি রাইফেলের গুলি উৎপাদন হবে। এই পর্যন্ত প্রাইভেট লিমিটেডের নামে পরিচিত হবে। এই রাইফেল অ্যাডভান্স অ্যান্ড ইকুইপমেন্টস ইন্ডিয়া লিমিটেড কমিউনিকেশনস ইন্ডিয়া লিমিটেড এবং রাশিয়ার এর রসোবরন এক্সপোর্ট অ্যান্ড কালাশনিকভ মিলে তৈরি করবে।

 

Advertisement