scorecardresearch
 

James Webb Telescope: মহাকাশে কেমন জ্বলে বৃহস্পতি গ্রহ? NASA-র জেমস ওয়েব টেলিস্কোপে 'ভয়ংকর সুন্দর' ছবি

James Webb Telescope: মহাকাশে কেমন জ্বলে বৃহস্পতি গ্রহ? জেমস ওয়েব টেলিস্কোপ 'ভয়ংকর সুন্দর' ছবি

Advertisement
বৃহস্পতি, কেন্দ্র, এবং এর চাঁদ ইউরোপা, বামে, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের NIRCam যন্ত্র 2.12 মাইক্রন ফিল্টারের মাধ্যমে দেখা যায়। ক্রেডিট: NASA, ESA, CSA, এবং B. Holler এবং J. Stansberry (STScI) বৃহস্পতি, কেন্দ্র, এবং এর চাঁদ ইউরোপা, বামে, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের NIRCam যন্ত্র 2.12 মাইক্রন ফিল্টারের মাধ্যমে দেখা যায়। ক্রেডিট: NASA, ESA, CSA, এবং B. Holler এবং J. Stansberry (STScI)
হাইলাইটস
  • আকাশে জ্বলন্ত বৃহস্পতি যেন যোদ্ধা
  • জেমস ওয়েব টেলিস্কোপে প্রকাশ্যে ছবি

James Webb Telescope: প্রাচীন মহাবিশ্বের প্রথম বৈজ্ঞানিক চিত্র উপহার দিয়ে বিশ্বকে মন্ত্রমুগ্ধ করার পর, জেমস ওয়েব টেলিস্কোপ আমাদের নিজস্ব সৌরজগতের দিকে তার লেন্সগুলিকে তাক করেছে৷ বৃহস্পতি তার প্রথম লক্ষ্য।

নাসা ফ্লাইং অবজারভেটরি চালু করার সময় তোলা ছবিগুলি প্রকাশ করেছে। যাতে বৃহস্পতির মহিমা প্রকাশিত হচ্ছে। ছবিটি স্পেস টেলিস্কোপ সায়েন্স ইনস্টিটিউটের মিকুলস্কি আর্কাইভ ফর স্পেস টেলিস্কোপে প্রকাশিত হয়েছে।

জুপি
বৃহস্পতি এবং এর কিছু চাঁদ NIRCam এর ৩.২৩ মাইক্রন ফিল্টারের মাধ্যমে দেখা যায়। ক্রেডিট: NASA, ESA, CSA, এবং B. Holler এবং J. Stan

১২ জুলাই আনুষ্ঠানিকভাবে বিজ্ঞানের কার্যক্রম শুরু হওয়ার আগে এই ডেটাতে কেবল ইমেজই নয়, বেশ কয়েকটি গ্রহাণুর স্পেকট্রাও রয়েছে, যা টেলিস্কোপের যন্ত্রগুলি পরীক্ষা করার জন্য তোলা হয়েছে৷ নাসা একটি বিবৃতিতে বলেছে " ডাটাগুলি সৌরজগতের টার্গেটগুলিকে ট্র্যাক করার এবং বিস্তারিত ডাটা চিত্র এবং বর্ণালী তৈরি করার ওয়েবের ক্ষমতা প্রদর্শন করছে।"

বৃহস্পতির দিকে তাকানোর সময়, হোম থেকে ১৫,০০,০০০ কিলোমিটার দূরে অবস্থিত টেলিস্কোপটি গ্রহটিকে ঘিরে থাকা স্বতন্ত্র ব্যান্ডগুলিও দেখেছে। সেই সঙ্গে গ্রেট রেড স্পট, ঝড়টি পৃথিবীকে গ্রাস করার জন্য যথেষ্ট বড়। ওয়েবের ইনফ্রারেড চিত্রটি যেভাবে প্রক্রিয়া করা হয়েছিল, তার কারণে এই ছবিতে আইকনিক স্পটটি সাদা দেখিয়েছে।

স্পেস টেলিস্কোপ সায়েন্স ইনস্টিটিউটের বিজ্ঞানী ব্রায়ান হলার, যিনি অবজারভেশনের পরিকল্পনা করতে সাহায্য করেছিলেন, বলেছেন, "অন্যদিন প্রকাশিত গভীর ক্ষেত্রের চিত্রগুলির সাথে মিলিত হয়ে, বৃহস্পতির এই ছবিগুলি ওয়েব, কী কী পর্যবেক্ষণ করতে পারে, তার সম্পূর্ণ ধারণা তুলে ধরে এগুলি আপনি আপনার বাড়ির উঠোন বা ছাদ থেকে খালি চোখে দেখতে পাবেন।"

ছবি
বাঁ দিকে: বৃহস্পতি, কেন্দ্র এবং এর চাঁদ ইউরোপা, থেবে এবং মেটিস জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের NIRCam যন্ত্র ২.১২ মাইক্রন ফিল্টারের

এদিকে, ইউরোপা, একটি বরফময় বিশ্ব যা শীঘ্রই মানব-নির্মিত মহাকাশযানকে স্বাগত জানাবে। পটভূমিতে জ্বলজ্বল করতে দেখা যায়। আরও কী, গ্রেট রেড স্পটের বাম দিকে ইউরোপার ছায়া দেখা যায়। এই চিত্রগুলিতে অন্যান্য দৃশ্যমান চাঁদগুলির মধ্যে রয়েছে থিবে এবং মেটিস।

Advertisement

নাসা বলেছে যে বিজ্ঞানীরা এই চিত্রগুলি দেখতে বিশেষভাবে আগ্রহী ছিলেন। কারণ তারা প্রমাণ করে যে ওয়েব বৃহস্পতি, শনি এবং মঙ্গল গ্রহের মতো উজ্জ্বল সৌরজগতের বস্তুর কাছাকাছি উপগ্রহ এবং রিংগুলি পর্যবেক্ষণ করতে পারে। আমরা ইউরোপা এবং শনির চাঁদ এনসেলাডাসের মতো চাঁদ থেকে বেরিয়ে আসা উপাদানের বরফ দেখতে পাচ্ছি কি না, এই উদ্বেগজনক প্রশ্নটি খুঁজতে বিজ্ঞানীরা ওয়েব ব্যবহার করবেন।

"সংকীর্ণ-ব্যান্ড ফিল্টারগুলিতে বৃহস্পতির চিত্রগুলি গ্রহের পুরো ডিস্কের সুন্দর চিত্র সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছিল, তবে সেই চিত্রগুলিতে খুব ক্ষীণ বস্তু (মেটিস, থিবে, প্রধান বলয়, ধোঁয়া) সম্পর্কে অতিরিক্ত তথ্যের সম্পদ রয়েছে। এক মিনিটের এক্সপোজার ছিল খুবই আনন্দদায়ক বিস্ময়," বলেছেন জন স্ট্যান্সবেরি, অবজারভেটরি বিজ্ঞানী এবং NIRCam কমিশনিং লিড৷

 

Advertisement