scorecardresearch
 

Lata Mangeshkar: মুসলিমদের সঙ্গে গান গাইতে চান না বলে ছড়িয়েছিল গুজব

Lata Mangeshkar: মুসলিমদের সঙ্গে গান গাইতে চান না বলে ছড়িয়েছিল গুজব। পরে লতা নিজেই গুজব উড়িয়ে ভুল বোঝাবুঝির অবসান ঘটান।

Advertisement
 লতা মঙ্গেশকর লতা মঙ্গেশকর
হাইলাইটস
  • লতা মঙ্গেশকর গায়িকা থেকে সুর সম্রাজ্ঞী
  • লতা মঙ্গেশকর মুসলিমদের সঙ্গে গাইতে চান না বলে জানান
  • লতা নিজেই ভুল বোঝাবুঝির অবসান ঘটান

হিন্দি সিনেমাতে স্বর কোকিলা নামে সমধিক খ্যাত লতা মঙ্গেশকর এর সুরেলা আওয়াজ এবং গায়কীতে মোহিত গোটা দেশ, জাতি। লতা মঙ্গেশকর এমন কিছু সদাবাহার গান গেয়েছেন, যা কেউ একবার শুনে নিলে তা ভুলতে পারেন না। লতা মঙ্গেশকরের কণ্ঠের জাদু আজ পর্যন্ত মানুষের কাছে অনন্য। এই গায়ক-গায়িকা ৯২ সালের বয়সে ৬ ফেব্রুয়ারি মারা গেলেন। তার গোটা দুনিয়া সঙ্গীতপ্রেমীদের শোকের তরঙ্গে ঢুকিয়ে দিয়েছেন তিনি।

যখন গুজব ছড়িয়েছিল লতা মুসলমানদের সঙ্গে গান গান না

নিজের সফল ক্যারিয়ারে বহু গায়কদের সঙ্গে এবং সুরকারের সঙ্গে কাজ করেছেন। কিন্তু এক সময় লতা মঙ্গেশকারকে নিয়ে গুজব ছড়িয়েছিল যে তিনি মুসলমানদের সঙ্গে গান গান না। যদিও এটি গুজব ছিল এবং পরে তা সম্পূর্ণরূপে ভুল বলে প্রমাণিত হয়। রিপোর্টে জানা গিয়েছে, সাতের দশকে লতামঙ্গেশকর এবং সেই সময়ে ফেমাস প্লেব্যাক সিঙ্গার তালাত মাহমুদের একসঙ্গে ডুয়েট গান রেকর্ডিং করার কথা ছিল। কিন্তু কোনও কারণে সেই গান রেকর্ড করা হয়নি। সেটি ক্যানসেল হয়ে যায়। এর পরেই এই গুজব ছড়িয়ে যায় যে লতা মঙ্গেশকার গান গাইতে এ কারণে অস্বীকার করেন, কারণ তিনি মুসলমানদের সঙ্গে গান গাইতে চান না। এ কথা বিশ্বাস করেছিলেন তালাত।

পরে ভুল ভেঙে দেন লতা নিজেই

লতা মঙ্গেশকর তালাত মাহমুদকে বলেছিলেন যে এ কথা ঠিক নয়। কেন ঠিক নয় এটিও তিনি বিস্তারিত ব্যাখ্যা দেন। এই কথা কিন্তু ভালো বিষয় এটা যে লতা মঙ্গেশকর এবং কাদের মধ্যে ভুল বোঝাবুঝি মিটে যায়। রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, যে যখন দুজনে সামনাসামনি হতে ভুল ভাঙে। তালাতজি এ গল্প কীভাবে বিশ্বাস করলেন তা জানতে চান লতা। তিনি বলেন, আপনি এটা জানেন না যে রফি সাহেব, নৌশাদ সাহেব মুসলমান। আমি তাদের সঙ্গে শতশত গান রেকর্ড করেছি। তাদের সঙ্গে নিয়মিত গান গাই। আমি ইউসুফ ভাই (দিলীপ কুমার)কে রাখি বাঁধি। আপনি এটা ভুলে গিয়েছেন আমান আলি এবং আমানত খান সাহেবের শাগরেদ হয়ে গান শেখা শুরু করেছি। তারা দুজনেই মুসলমান। এরপরে তালাত মাহমুদের ভুল-বোঝাবুঝি দূর হয়ে যায়।

Advertisement

 

Advertisement