scorecardresearch
 

Offbeat Sea Beach: অজানা সমুদ্র সৈকত, কলকাতার কাছেই নির্জনে ছোট ছুটির নতুন ঠিকানা

Dakshin Purushottampur Sea Beach: দিঘা, মন্দারমণি, বকখালি, পুরী, গোপালপুরর মতো অতি পরিচিত সাগর সৈকতে বারবার যাওয়ার পর যদি ওই জায়গাগুলো একঘেয়ে হয়ে গিয়ে থাকে, তাহলে নিঃসন্দেহে আপনার পরবর্তী ‘উইকএন্ড ডেস্টিনেশন’ হতে পারে দক্ষিণ পুরুষোত্তমপুর। কীভাবে যাবেন, কত খরচ? জেনে নিন...

Advertisement
দিঘার কাছই একেবারে অফবিট ডেস্টিনেশন, এক অসাধারণ বিচ ক্যাম্পের ঠিকানা হল দক্ষিণ পুরুষোত্তমপুর ব্যাকপ্যাকার্স ক্যাম্প। দিঘার কাছই একেবারে অফবিট ডেস্টিনেশন, এক অসাধারণ বিচ ক্যাম্পের ঠিকানা হল দক্ষিণ পুরুষোত্তমপুর ব্যাকপ্যাকার্স ক্যাম্প।
হাইলাইটস
  • দূরত্ব দিঘার চেয়েও কম, খরচে মন্দারমনির চেয়ে সস্তা।
  • দিঘার কাছই একেবারে অফবিট ডেস্টিনেশন, এক অসাধারণ বিচ ক্যাম্পের ঠিকানা হল দক্ষিণ পুরুষোত্তমপুর ব্যাকপ্যাকার্স ক্যাম্প।

Weekend Destination, Dakshin Purushottampur Sea Beach: এমন অনেকেই আছেন, যাঁদের সারা বছরই সমুদ্র ভাল লাগে। পাহাড়-জঙ্গলে ঘুরতে যান বটে, তবে সপ্তাহান্তে ছোট ছুটির জন্য একমাত্র পছন্দ সাগরপাড়।

আরও পড়ুন: কলকাতার কাছেই ট্রি-হাউজ, সাধ্যের মধ্যেই সাজানো ছুটির ঠিকানা

তবে সমুদ্র মানেই তো আর দিঘা-মন্দারমনি নয়। কারণ, এই দুই জায়গায় এখন পর্যটকদের মাত্রাতিরিক্ত ভিড়ে নির্জনতা-শান্তি হারিয়ে গিয়েছে। তাই যাঁরা সমুদ্রের নিরিবিলি নির্জনতা উপভোগ করতে চান আজ তাদের জন্য তেমনই একটা ফাটাফাটি ‘উইকএন্ড ডেস্টিনেশন’-এর হদিস দেওয়া হল এই প্রতিবেদনে। দূরত্ব দিঘার চেয়েও কম, খরচে মন্দারমনির চেয়ে সস্তা।

Dakshin Purushottampur Sea Beach

আরও পড়ুন: কলকাতার কাছেই সপ্তাহান্তে ‘নীল-নির্জন’ ছুটির ঠিকানা মৌসুনি দ্বীপ

দিঘা, মন্দারমণি, বকখালি, পুরী, গোপালপুরর মতো অতি পরিচিত সাগর সৈকতে বারবার যাওয়ার পর যদি ওই জায়গাগুলো একঘেয়ে হয়ে গিয়ে থাকে, তাহলে নিঃসন্দেহে আপনার পরবর্তী ‘উইকএন্ড ডেস্টিনেশন’ হতে পারে দক্ষিণ পুরুষোত্তমপুর।

এই সৈকত এখনও অনেক পর্যটকের কাছেই অজানা। তাই এখানে এখনও খুব বেশি হোটেল গড়ে ওঠেনি। তবে স্থানীয় কয়েকটি হোটেল এবং টেন্ট ক্যাম্পের ব্যবস্থা রয়েছে দক্ষিণ পুরুষোত্তমপুরে। তাই এখানে এলে দক্ষিণ পুরুষোত্তমপুর ব্যাকপ্যাকার্স ক্যাম্পে আসতেই পারেন নির্জনতায় রোমাঞ্চকর অভিজ্ঞতার জন্য। কারণ, এখানে উপরি পাওনা হিসেবে পর্যটকরা পেয়ে যাবেন ক্যাম্প ফায়ারের সঙ্গে বারবিকিউ চিকেন। এটা কলকাতার কাছেই একেবারে অফবিট সমুদ্র সৈকত।

Dakshin Purushottampur Sea Beach

আরও পড়ুন: কলকাতার কাছেই সবুজে ঘেরা নিরিবিলি ‘উইকএন্ড ডেস্টিনেশন’ দারিয়াপুর

খাওয়াদাওয়া-স্বাদ বদল:
এই ক্যাম্পে পৌঁছে ওখানকার আন্তরিক আতিথেয়তায় মন ভরে উঠবে। দুপুরের মাছ-মাংস সহযোগে পঞ্চব্যঞ্জন আয়োজনে স্বাদ বদলের সুযোগ রয়েছে। রাতের ক্যাম্প একেবারে আলাদা জগতে পৌঁছে দেবে এখানে আসা পর্যটকদের। সন্ধে নামার পর ক্যাম্পায়ারে  বারবিকিউ চিকেনের সঙ্গে গল্প-আড্ডা-গানে জমে যাবে সপ্তাহান্তের ছুটি।

Advertisement
Dakshin Purushottampur Sea Beach

কীভাবে যাবেন?
দিঘার কাছই একেবারে অফবিট ডেস্টিনেশন, এক অসাধারণ বিচ ক্যাম্পের ঠিকানা হল দক্ষিণ পুরুষোত্তমপুর ব্যাকপ্যাকার্স ক্যাম্প। কোলকাতা থেকে দিঘাগামী যে কোনও বাসে উঠে চাউলখোলা বাস স্ট্যান্ডে নামতে হবে। চাউলখোলা বাস স্ট্যান্ড থেকে বাঁদিকে মোটামুটি ১৫ থেকে ১৬ কিলোমিটার দক্ষিণে রয়েছে এই দক্ষিণ পুরুষোত্তমপুর সমুদ্র সৈকত। বাস স্ট্যান্ড থেকে অটো বা ট্রেকার ধরে কিছুক্ষণের মধ্যেই পৌঁছে যাবেন দক্ষিণ পুরুষোত্তমপুর ব্যাকপ্যাকার্স ক্যাম্পে।

থাকা-খাওয়ার মাথাপিছু খরচ:
এখানে আসতে হলে আগে থেকে বুকিং করে যেতে হবে। এখানে থাকা চার বেলা খাওয়া নিয়ে মাথাপিছু খরচ ১,৫০০ টাকা। এর মধ্যে লাঞ্চ, ইভিনিং স্নাক্স, ডিনার আর পরের দিন সকালের ব্রেকফাস্ট রয়ছে। একদিনের হাওয়া বদলের জন্য ঘুরে আসতেই পারেন দক্ষিণ পুরুষোত্তমপুর ব্যাকপ্যাকার্স ক্যাম্প থেকে।

Advertisement