scorecardresearch
 

শনি-শুক্র-মঙ্গলের মহাজাগতিক মিলন এ মাসেই, কত তারিখ?

শনি-শুক্র-মঙ্গলের মহাজাগতিক মিলন এ মাসেই।  ১৮ মার্চ থেকে শুরু হতে চলা ভোরে শনি গ্রহ, শুক্র এবং মঙ্গল গ্রহের সঙ্গে মিলিত হতে চলেছে। এই বছরের মার্চ মাসেই শনি ধীরে ধীরে শুক্র এবং তারপর মঙ্গল গ্রহের দিকে অগ্রসর হবে।

Advertisement
অর্ধচন্দ্রের সাথে শুক্র। (ছবি: নাসা) অর্ধচন্দ্রের সাথে শুক্র। (ছবি: নাসা)
হাইলাইটস
  • শনি-শুক্র-মঙ্গলের মহাজাগতিক মিলন
  • ১৮ মার্চ শনি প্রবেশ করবে মঙ্গল ও শুক্রে

১৮ মার্চ থেকে আকাশে নানা রকম অপার্থিব ঘটনা ঘটতে চলেছে। যে কারণে জ্যোতির্বিজ্ঞানীরা আকাশ দেখার জন্য এই মাসে ওঁত পেতে রয়েছেন। ১৮ মার্চ থেকে শুরু হতে চলা ভোরে শনি গ্রহ, শুক্র এবং মঙ্গল গ্রহের সঙ্গে মিলিত হতে চলেছে। এই বছরের মার্চ মাসেই শনি ধীরে ধীরে শুক্র এবং তারপর মঙ্গল গ্রহের দিকে অগ্রসর হবে।

এই গ্রহগুলি পূর্ব দিকে সূর্যোদয়ের আগে নীচের দিকে একটি Trio তৈরি করবে। মাসের শেষে অর্ধচন্দ্রের সাথে মিলিত হবে। এই মাসের ২৭ ও ২৮ তারিখে চাঁদ আকাশের গ্রহগুলোর কাছাকাছি দেখা যাবে। এদিকে, এপ্রিলের শুরুতে শনি এবং মঙ্গল একটি সুপার-ক্লোজ Meeting -এর দিকে যাচ্ছে।

জেট প্রপালশন ল্যাবরেটরি, যা মহাকাশীয় ঘটনাগুলির জন্য আকাশের উপর নজরদারি করে, বলেছে যে মার্চের আকাশ পরিষ্কার থাকায় অনেক কিছু সহজে খুঁজে পাওয়া যায়। এমন, উজ্জ্বল নক্ষত্র রয়েছে যেগুলির চারপাশে তাদের নিজস্ব প্রদক্ষিণকারী গ্রহ রয়েছে৷

দূরের আকাশে Unique সূর্যের সন্ধান করুন

সংস্থাটি জ্যোতির্বিজ্ঞানীদের এই দূরের "সূর্য" সনাক্ত করার চেষ্টা করতে বলেছিল এবং তারা সরাসরি অন্য গ্রহের সিস্টেমের দিকে তাকাবে।

ছবি

ক্যানিস মেজর নক্ষত্রপুঞ্জে একটি নক্ষত্র ৭ ক্যানিস মেজোরিস রয়েছে যা অন্তত দুটি গ্রহ রয়েছে বলে পরিচিত। (ছবি: নাসা)

নাসা বলেছে যে মার্চে যে প্রথম নক্ষত্রটি দেখা যাবে, তা হলো এপসিলন টাউরি। এটি একটি কমলা বামন নক্ষত্র। এটিতে বৃহস্পতির ভরের প্রায় ৮ গুণ ভরের একটি গ্যাসভরা দৈত্য গ্রহ রয়েছে। এটি ৭টি ক্যানিস মেজরিস দ্বারা অনুসরণ করা হবে। কুকুর নক্ষত্রমণ্ডলের কেন্দ্রস্থলের তারা যা জ্বলন্ত উজ্জ্বল সিরিয়াস ধারণ করে। "এই নক্ষত্রের দুটি গ্রহ রয়েছে বলে জানা যায়, একটি গ্যাস দৈত্য বৃহস্পতির ভরের প্রায় দ্বিগুণ এবং আরেকটি বৃহস্পতির চেয়ে সামান্য ছোট," নাসা একটি বিবৃতিতে বলেছে।

Advertisement


জ্যোতির্বিদরা এ ছাড়াও মিথুনের যমজ সন্তানদের মধ্যে সবচেয়ে উত্তরে ক্যাস্টরের কেন্দ্রস্থলে অবস্থিত Tau Geminorum নক্ষত্রকে  খুঁজে পেতে পারেন। এই নক্ষত্রটির একটি বিশাল গ্রহ রয়েছে, যা বৃহস্পতির ভরের ২০ গুণ। পাশাপাশি এটি একটি কক্ষপথে পৃথিবীর চেয়ে সামান্য বড়। "উত্তরের চারপাশে ঘুরছে, বেটা উরসে মাইনোরিস, লিটল ডিপারের জগতে সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র। নাসা বলেছে এই নক্ষত্রটির চারপাশে কক্ষপথে ৬ টি বৃহস্পতির মতো ভরের গ্রহ রয়েছে।

এই এক্সোপ্ল্যানেটগুলি মূলত অনাবিষ্কৃত রয়ে গিয়েছে এবং নতুন পর্যবেক্ষণগুলি এই গ্রহ ব্যবস্থাগুলির উপর নতুন করে নজর টানতে পারে।

Advertisement