scorecardresearch
 

Super Earth Discovered: 'সুপার আর্থ' আবিষ্কার, এক্কেবারে পৃথিবীর মতোই গ্রহ, উচ্ছ্বসিত বিজ্ঞানীরা

জ্যোতির্বিজ্ঞানীরা একটি সুপার-আর্থ আবিষ্কার করেছেন। তাতে জীবনের সম্ভাবনা এবং জলের সম্ভাবনার আশা তৈরি হয়েছে। দেখুন বিষয়টি।

Advertisement
নতুন গ্রহের আবিষ্কার করলেন জ্যোতির্বিজ্ঞানীরা, থাকতে পারে প্রাণও নতুন গ্রহের আবিষ্কার করলেন জ্যোতির্বিজ্ঞানীরা, থাকতে পারে প্রাণও
হাইলাইটস
  • জীবনের সম্ভাবনা জাগিয়ে আবিষ্কার হল 'সুপার আর্থ'

পৃথিবীর মতো অন্য একটি গ্রহের অনুসন্ধান করতে জ্যোতির্বিজ্ঞানীরা শুধু আমাদের সৌরজগতেই নয়, মিল্কিওয়ে গ্যালাক্সির পিছনেও ছুটে বেড়াচ্ছে। তা থেকেই একটি নতুন গ্রহ খুঁজে পাওয়ার প্রত্যাশা বাড়িয়েছে। জ্যোতির্বিজ্ঞানীরা একটি সুপার-আর্থ আবিষ্কার করেছেন।

একমাত্র সমস্যা হল এই গ্রহটি বারবার তার বাসযোগ্য এলাকার ভিতরে-বাইরে চলে যাচ্ছে। যাইহোক, এটি এখনও তার পৃষ্ঠে জল ধরে রেখেছে বলে আশা যোগাচ্ছে এবং জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ বিজ্ঞানের ক্রিয়াকলাপ শুরু করার কারণে ভবিষ্যত পর্যবেক্ষণের জন্য একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য হতে পারে।

আরও পড়ুনঃ How Become More Beatuiful: রাশিতেই লুকিয়ে সৌন্দর্য, কীভাবে আরও আকর্ষণীয় হবেন?

সুবারু টেলিস্কোপে (IRD-SSP) ইনফ্রারেড স্পেকট্রোগ্রাফ (IRD) ব্যবহার করে সুবারু কৌশলগত প্রোগ্রাম দ্বারা রস 508 b আবিষ্কার করা হয়েছিল। আবিষ্কারটি লাল ক্ষুদ্র নক্ষত্রের উপর একটি নতুন ফোকাস করার ফলাফল যা আমাদের ছায়াপথের তিন-চতুর্থাংশ তারা নিয়ে গঠিত এবং আমাদের সৌরজগতের আশেপাশে প্রচুর পরিমাণে বিদ্যমান।

বাসযোগ্য অঞ্চলের মধ্য দিয়ে বসবাস

বাসযোগ্য অঞ্চলটিকে একটি নক্ষত্র থেকে দূরত্ব হিসাবে বর্ণনা করা হয়, যেখানে গ্রহের পৃষ্ঠের কক্ষপথে তরল জল থাকতেও পারে। গোল্ডিলকস জোন নামেও এটি পরিচিত, যেখানে পরিস্থিতি জীবনের বিকাশের জন্য উপযুক্ত হতে পারে। যার অর্থ এটি খুব গরম বা খুব ঠান্ডাও হবে না। রস 508 বি, তারার চারপাশে তার কক্ষপথে এই গোল্ডিলক্স অঞ্চলের মধ্য দিয়ে চলে।

Advertisement

গ্রহটি পৃথিবী থেকে প্রায় ৩৭ আলোকবর্ষ দূরে অবস্থিত। গ্রহটি নিজেই পৃথিবীর ভরের চারগুণ এবং এর কেন্দ্রীয় নক্ষত্র থেকে গড় দূরত্ব পৃথিবী-সূর্য দূরত্বের ০.০৫ গুণ, এবং এটি বাসযোগ্য অঞ্চলের ভিতরের প্রান্তে রয়েছে।

আরও পডুনঃ Bengal-Sikkim New Car MOU: আর গাড়ি বদলের ঝক্কি নেই, এক গাড়িতেই বাড়ি থেকে সোজা সিকিমের হোটেলে

গবেষকরা মনে করেন যে যদিও লাল বামন গ্রহগুলি মহাবিশ্বের জীবন অধ্যয়নের জন্য গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তু, তবে তাদের পর্যবেক্ষণ করা কঠিন কারণ তারা দৃশ্যমান আলোতে খুব ক্ষীণ। এই নক্ষত্রগুলির নিম্ন পৃষ্ঠের তাপমাত্রা ৪ হাজার ডিগ্রির কম। এখনও পর্যন্ত আবিষ্কৃত বাসযোগ্য গ্রহের একমাত্র অন্য নক্ষত্র হল প্রক্সিমা সেন্টোরি বি।

গবেষকরা বলেছেন যে গ্রহটির একটি উপবৃত্তাকার কক্ষপথ থাকতে পারে, এই ক্ষেত্রে এটি প্রায় ১১ দিনের কক্ষপথের সাথে বাসযোগ্য এলাকায় অতিক্রম করবে। যদিও বর্তমান টেলিস্কোপগুলি কেন্দ্রীয় নক্ষত্রের ঘনিষ্ঠতার কারণে গ্রহটিকে সরাসরি চিত্রিত করতে পারে না। ভবিষ্যতে, এটি ৩০-মিটার শ্রেণির টেলিস্কোপ দ্বারা জীবন অনুসন্ধানের অন্যতম লক্ষ্য হবে বলে জানানো হয়েছে।

"আইআরডির বিকাশ শুরু হওয়ার পর থেকে ১৪ বছর হয়ে গিয়েছে। আমরা রস 508 বি-এর মতো একটি গ্রহ খুঁজে পাওয়ার আশা নিয়ে আমাদের উন্নয়ন এবং গবেষণা অব্যাহত রেখেছি। আমরা নতুন আবিষ্কার করতে প্রতিশ্রুতিবদ্ধ," প্রফেসর বুনোই সাতো, অধ্যক্ষ তদন্তকারী আইআরডি-এসএসপি মো।

আরও পড়ুনঃ Amul-Britania নয়! বিস্কুট বিক্রিতে টানা ১০ বছর নম্বর ওয়ান এই সংস্থা

 

Advertisement