scorecardresearch
 

শিশু সাহিত্যের রসদ উপেন্দ্রকিশোরের থেকে উত্তরাধিকারে পেয়েছিলেন সত্যজিৎ

উপেন্দ্রকিশোর, সুকুমার এবং সত্যজিৎ, তিন প্রজন্মের এমন উজ্জ্বল উপস্থিতি বঙ্গসমাজে তো বটেই সারা বিশ্বের নানা ক্ষেত্রে আলোড়ন ফেলেছিল। ছোটদের জন্য গল্প উপন্যাস লেখার ধারা কিন্তু আগের দুই পুরুষের থেকে উত্তরাধিকারে পেয়েছিলেন সত্যজিৎ রায়। শিশু সাহিত্যে অসামান্য অবদান রেখে গিয়েছেন উপেন্দ্রকিশোর এবং সকুমার রায়। তারই ফলস সত্যজিতের ফেলুদা-শঙ্কু।

Advertisement
বেহালা হাতে উপেন্দ্রকিশোর বেহালা হাতে উপেন্দ্রকিশোর
হাইলাইটস
  • ছোট থেকেই দুর্দান্ত স্বভাবের উপেন্দ্রকিশোরকে দত্তক নিয়েছিলেন হরিকিশোর রায়চৌধুরী।
  • মেধাবী তো ছিলেনই, তার সঙ্গে শিল্পকলায় বিশেষ আগ্রহী ও পারদর্শী ছিলেন।
  • পরীক্ষায় কোনও দিন প্রথম ছাড়া দ্বিতীয় হননি। একই সঙ্গে আঁকার হাত ছিল চমৎকার। তার সঙ্গে অসাধারণ বেহালাও বাজাতেন।

আজ সাহিত্যিক সঙ্গীতজ্ঞ দেশের মুদ্রণের জনক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর জন্ম দিবস। পুত্র এবং পৌত্রের নামের সঙ্গে তাঁর নাম জুড়ে রয়েছে। থাকাটাই স্বাভাবিক। উপেন্দ্রকিশোর, সুকুমার এবং সত্যজিৎ, তিন প্রজন্মের এমন উজ্জ্বল উপস্থিতি বঙ্গসমাজে তো বটেই সারা বিশ্বের নানা ক্ষেত্রে আলোড়ন ফেলেছিল। ছোটদের জন্য গল্প উপন্যাস লেখার ধারা কিন্তু আগের দুই পুরুষের থেকে উত্তরাধিকারে পেয়েছিলেন সত্যজিৎ রায়। শিশু সাহিত্যে অসামান্য অবদান রেখে গিয়েছেন উপেন্দ্রকিশোর এবং সকুমার রায়। তারই ফসল সত্যজিতের ফেলুদা-শঙ্কু। শিশুদের জন্য তৈরি তাঁর প্রথম সিনেমা গুগী গাইন বাঘা বাইন-ও উপেন্দ্রকিশোরের লেখা। কথায় আছে গাছের পরিচয় তাঁর ফলে। উপেন্দ্রকিশোর সেই বৃক্ষ যেখান থেকে সুকুমার রায় এবং সত্যজিৎ রায়ের মতো বহুমুখী প্রতিভার আবির্ভাব। যার ফল গোটা সমাজ এবং প্রজন্মের পর প্রজন্ম ধরে সকলে পেয়ে আসছেন।

ছোট থেকেই দুর্দান্ত স্বভাবের উপেন্দ্রকিশোরকে দত্তক নিয়েছিলেন হরিকিশোর রায়চৌধুরী। ৫ বছরের কামদারঞ্জন দত্তক নেওয়ার পর হলেন উপেন্দ্রকিশোর। মেধাবী তো ছিলেনই, তার সঙ্গে শিল্পকলায় বিশেষ আগ্রহী ও পারদর্শী ছিলেন। পরীক্ষায় কোনও দিন প্রথম ছাড়া দ্বিতীয় হননি। একই সঙ্গে আঁকার হাত ছিল চমৎকার। তার সঙ্গে অসাধারণ বেহালাও বাজাতেন। ক্যামেরা হাতে তৎকালীন সময়ে তাঁর মতো ছবি তুলতে এ দেশে আর ক'জন পারতেন তা নিয়ে গবেষণা চলতে পারে। মুদ্রণ এবং ছবি নিয়ে তাঁর পাণ্ডিত্য এমন পর্যায়ে ছিল যে পেনরোজ পত্রিকায় ১৮৯৭ থেকে ১৯১২ সাল পর্যন্ত উপেন্দ্রকিশোরের ৯টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছিল। তাঁর এই গবেষণা শুধু এ দেশেই নয়, বিদেশেরও মুদ্রণ শিল্পকে নতুন মাত্রা দিয়েছিল।

বিলেত থেকে অত্যাধুনিক মুদ্রণের নানা সরঞ্জাম নিয়ে বাড়িতেই প্রেস তৈরি করেন উপেন্দ্রকিশোর। প্রেসের নাম দেন ইউ রায় অ্যান্ড সন্স। এখান থেকেই প্রকাশিত হয় সন্দেশ। ঠাকুরদার হাতে তৈরি সেই অমূল্য সন্দেশ পরে নিজ উদ্যোগে ছোটদের পাতে তুলে দিয়েছেন সত্যজিৎ। ছোটদের সঙ্গে তাঁদের মতো করে মেশার এক আশ্চর্য গুণ ছিল উপেন্দ্রকিশোরের মধ্যে। বছরে একবার করে ঘুরতে যেতেন সপরিবারে। তিন পুত্র ও তিন কন্যার সংসার ছিল তাঁর। তাঁদের সঙ্গে আরও আত্মীয়, লোকলস্কর এসে জুটতেন। সকলে মিলে হৈ হৈ করে ঘোরার আনন্দই ছিল আলাদা। যেখানেই যেতেন শিশুদের সঙ্গেই বেশি সময় কাটাতেন উপেন্দ্রকিশোর। তাঁদের নিয়ে খেলতে যেতেন, রাতের আকাশে নক্ষত্র মণ্ডল চিনিয়ে দিতেন, দেশে বিদেশের নানা গল্প বলতেন। তাদের সারল্যের টানেই বোধ করি শিশুদের জন্যই বই লেখায় মন দিয়েছিলেন তিনি।

Advertisement

ছোটদের জন্য রামায়ণ ও মহাভারত তিনিই প্রথম প্রকাশ করেন। নীতিশিক্ষা বা গম্ভীর বিষয়বস্তু ব্যতীরেকে ছোটদের মতো করে ছবির পর ছবি সাজিয়ে বই দুটি প্রকাশ করেছিলেন তিনি। তার সঙ্গে টুনটুনির বই, আকাশের কথা, বেচারাম ও কেনারাম, গুপী গাইন বাঘা বাইন - একের পর এক শিশু সাহিত্য তাঁর কলম আর ছবিতে সেজে উঠেছিল। গিরিডি তাঁর খুব প্রিয় জায়গা ছিল। সেটাই পরবর্তীকালে হয়ে উঠেছিল সত্যজিতের লেখা প্রফেসর শঙ্কুর বসত ভিটে। কী আশ্চর্য সমাপতন!

পুত্র সন্দীপের অনুরোধে ছোটদের জন্য ছবি তৈরি করেছিলেন সত্যজিৎ। কিন্তু তার শুরুটা কিন্তু একশো বছর আগে হয়ে গিয়েছিল। চিন্তাশক্তি, প্রতিভা প্রবাহিত হয়েছে পরবর্তী প্রজন্মের মধ্যে। পরিণতি পেয়েছে উপেন্দ্রকিশোরের ভাবনা।

 

Advertisement