scorecardresearch
 

World Environment Day: পুরনো বাদ্যযন্ত্রে বৃক্ষরোপণ! অভিনব 'গ্রিন তবলা'-র উদ্যোগ পন্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায়ের

বিশিষ্ট পারকাশনিস্ট (Percussionist ) পন্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায় (Pandit Pradyut Mukherjee) এক অভিনব চমক দিলেন সকলকে। তিনি নিয়ে এলেন তাঁর 'গ্রিন তবলা' (Green Tabla)।

Advertisement
পন্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায়ের অভিনব উদ্যোগ 'গ্রীন তবলা' পন্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায়ের অভিনব উদ্যোগ 'গ্রীন তবলা'
হাইলাইটস
  • পন্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায় এক অভিনব চমক দিলেন সকলকে।
  • 'গ্রিন তবলা' নিয়ে এলেন এই বিশিষ্ট তবলাবাদক।
  • আর সেই গাছেই সাজালেন নিজের বাড়ির ছাদ, বসার ঘর। 

প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা হয়তো অনেকেই করোনা অতিমারী ও পরপর আসা কয়েকটা প্রাকৃতিক দুর্যোগের পর কিছুটা বুঝতে পেরেছেন। পরিবেশ (Environment) নিয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা চলছে বহু বছর ধরে। তাও এখন অনেকেই এড়িয়ে চলেন সেই সচেতন বার্তা। বিশিষ্ট পারকাশনিস্ট (Percussionist ) পন্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায় (Pandit Pradyut Mukherjee) এক অভিনব চমক দিলেন সকলকে। তিনি নিয়ে এলেন তাঁর 'গ্রিন তবলা' (Green Tabla)

পন্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায় তাঁর মিউজিকাল জার্নিতে পেয়েছেন জিমার মতো পুরস্কার। তাঁর হাতেই তৈরি হয়েছে রিদম এক্সপ্রেসের মতো ফিউশন ব্যান্ড। তবলার মতো একটা বাদ্যযন্ত্রেও বৃক্ষরোপণ (Plantation)  করা যায়, এই ভাবনায় এক নতুন দিক দেখালেন শিল্পী। অব্যবহৃত তবলার খোলে বসালেন চারা গাছ। আর সেই গাছেই সাজালেন নিজের বাড়ির ছাদ, বসার ঘর। 

World Environment Day 2021 Percussionist pandit Pradyut Mukherjee

বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day) উপলক্ষে এমন এক অভিনব উদ্যোগ সম্পর্কে শিল্পী জানালেন, "এমন অনেক তবলা রয়েছে যেগুলো এখন আর ব্যবহার করি না। সেগুলো ঘরে পরেই ছিল। মনে হল এই ভাবে যদি কাজে লাগে, ভাল হয়। এই সব তবলার সঙ্গে অনেক স্মৃতি রয়েছে। সেগুলো চোখের সামনেও থাকছে, ঘরের শোভাও বাড়াচ্ছে, পরিবেশের কাজেও লাগছে। এই ভাবনার নেপথ্যে রয়েছেন সুদীপ্ত চন্দ। ওঁর বলা ভাবনাটা আমার খুবই ভাল লেগে যায়। ঘরের অব্যবহৃত তবলাগুলো নিয়ে বানিয়ে ফেললাম গ্রিন তবলা। টবের জায়গায় তবলা দিয়ে রিপ্লেস করেছি। ঘরের অন্দরসজ্জাতেও খুব সুন্দর লাগছে বাদ্যযন্ত্রের সাথে গাছের এই সজ্জা।"

আরও পড়ুন: বিশ্ব পরিবেশ দিবসের থিম ও ইতিহাস এক নজরে 

শিল্পী আরও বললেন, "৫ জুন আমার জন্মদিন। এরকম একটা কাজ এই বিশেষ দিন উপলক্ষে করতে পেরে খুবই ভাল লাগছে।" 

Advertisement

আরও পড়ুন: মন খারাপের দাওয়াই 'বাগান'! রইল ইন্ডোর গার্ডেনিংয়ের টিপস 

দৈনন্দিন জীবনে ব্যবহারিক বিভিন্ন জিনিস গাছের টব হিসাবে ব্যবহার করেন অনেকেই। কিন্তু কোনও স্মৃতিজড়িত বাদ্যযন্ত্রকে নষ্ট না করে কিংবা ফেলে না দিয়ে এই ভাবে ব্যবহার করার উদ্যোগ সত্যিই সাধুবাদ জানানোর মতো। বলাই বাহুল্য পন্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায় ও সুদীপ্ত চন্দের এই ভাবনা থেকে অনুপ্রাণিত হবেন আরও বহু মানুষ। এখনও কিছুটা সময় আছে। যদি পৃথিবীর প্রতিটি মানুষ নিজ নিজ দায়িত্ব পালন করেন তাহলে এই সুন্দর ধরণী থাকবে সুজলা- সুফলা শস্য শ্যামলা। 

 

Advertisement