scorecardresearch
 

World Cup 2023 India Team: বিশ্বকাপে বাদ পড়ার সম্ভাবনা সঞ্জুর, টিম ইন্ডিয়া কেমন হতে পারে?

অক্টোবর-নভেম্বরে দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিশ্বকাপের ভারতীয় দলের ঘোষণা হতে চলেছে। আর এই ওয়ানডে বিশ্বকাপেই উইকেটকিপার সঞ্জু স্যামসনের স্থান নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। এশিয়া কাপ ২০২৩-এর জন্য সঞ্জুকে ট্রাভেলিং রিজার্ভ করা হয়েছিল। আসলে, চোটের কারণে এশিয়া কাপের প্রথম দুই ম্যাচে খেলতে পারেননি রাহুল। আর সেই কারণে সঞ্জুকে রাখা হয়েছিল ইশান কিশানের ব্যাকআপ হিসেবে।

Advertisement
সঞ্জু আউট... রাহুল ইন সঞ্জু আউট... রাহুল ইন
হাইলাইটস
  • অক্টোবর-নভেম্বরে দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিশ্বকাপের ভারতীয় দলের ঘোষণা হতে চলেছে।
  • আর এই ওয়ানডে বিশ্বকাপেই উইকেটকিপার সঞ্জু স্যামসনের স্থান নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।
  • এশিয়া কাপ ২০২৩-এর জন্য সঞ্জুকে ট্রাভেলিং রিজার্ভ করা হয়েছিল। আসলে, চোটের কারণে এশিয়া কাপের প্রথম দুই ম্যাচে খেলতে পারেননি রাহুল।

World Cup 2023 India Team: অক্টোবর-নভেম্বরে দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিশ্বকাপের ভারতীয় দলের ঘোষণা হতে চলেছে। আর এই ওয়ানডে বিশ্বকাপেই উইকেটকিপার সঞ্জু স্যামসনের স্থান নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। এশিয়া কাপ ২০২৩-এর জন্য সঞ্জুকে ট্রাভেলিং রিজার্ভ করা হয়েছিল। আসলে, চোটের কারণে এশিয়া কাপের প্রথম দুই ম্যাচে খেলতে পারেননি রাহুল। আর সেই কারণে সঞ্জুকে রাখা হয়েছিল ইশান কিশানের ব্যাকআপ হিসেবে।

সঞ্জু আউট... রাহুল ইন
একাধিক রিপোর্ট অনুসারে, কেএল রাহুল ইতিমধ্যেই ফিটনেস টেস্টে উত্তীর্ণ হয়ে গিয়েছেন। শীঘ্রই এশিয়া কাপের জন্য শ্রীলঙ্কায় চলে যাবেন। কেএল রাহুল ফেরার পর বিশ্বকাপ দলে তাঁর স্থান একপ্রকার নিশ্চিত। এমন পরিস্থিতিতে ওয়ানডে বিশ্বকাপের দল থেকে বাদ পড়তে পারেন সঞ্জু। রাহুল ছাড়াও বিশ্বকাপে উইকেটরক্ষক হিসেবে নাম থাকতে পারে ইশান কিষাণের।

উল্লেখ্য, আইপিএল ২০২৩ ভাল কাটেনি কে এল রাহুলের। সেই সময় হ্যামস্ট্রিং ইনজুরির কারণে বাদ পড়েছিলেন। দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন। তবে আপাতত তাঁর চোট সেরে গিয়েছে। কিন্তু এশিয়া কাপের ঠিক আগেও, কেএল রাহুল একটি ছোটখাটো চোট পেয়েছিলেন (নিগলস)। সেই কারণে তাঁকে এশিয়া কাপের প্রথম দুই ম্যাচে নামানো হয়নি।

আরও পড়ুন

ওয়ানডেতে রাহুল ও সঞ্জুর পারফরম্যান্স
সঞ্জু স্যামসন ওডিআই ক্রিকেটে ১৩টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে তিনি গড়ে ৫৫.৭১ রান করেছেন। মোট ৩৯০ রান। মোট ৩টি হাফ সেঞ্চুরি করেন। 

অন্যদিকে কে এল রাহুল ৫৪টি ওডিআই ম্যাচ খেলেছেন।  গড়ে ৪৫.১৩ করে মোট ১,৯৮৬ রান করেছেন। কে এল রাহুল ৫৪ ম্যাচের ৫২ ইনিংসে ৫টি সেঞ্চুরি এবং ১৩টি হাফ সেঞ্চুরি করেছেন।

২০২৩ সালের বিশ্বকাপে ভারতের সম্ভাব্য দল: 
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ইশান কিশান (উইকেটকিপার), সূর্যকুমার যাদব, কে এল রাহুল (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), জাসপ্রিত বুমরাহ, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ শামি ও মহম্মদ সিরাজ।

Advertisement

ওয়ানডে বিশ্বকাপের জন্য আগামী ৫ সেপ্টেম্বরের মধ্যে ১০টি দেশকেই তাদের দল ঘোষণা করতে হবে। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ইতিমধ্যেই তাদের দল ঘোষণা করেছে। তবে ভারতীয় টিম এখনও ঘোষণা করেনি। তবে দলের অধিনায়কত্ব থাকবে রোহিত শর্মারই হাতে। ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ১৫ সদস্যের দলে পরিবর্তন করা যেতে পারে। ২৮ সেপ্টেম্বরের পর থেকে আইসিসির অনুমোদন পেলেই পরিবর্তন করা যাবে।

ODI WC-তে ভারতীয় দলের ম্যাচের সম্পূর্ণ সময়সূচী:
৮ অক্টোবর ভারত বনাম অস্ট্রেলিয়া, চেন্নাই
১১ অক্টোবর ভারত বনাম আফগানিস্তান, দিল্লি
১৪ অক্টোবর ভারত বনাম পাকিস্তান, আহমেদাবাদ
১৯ অক্টোবর ভারত বনাম বাংলাদেশ, পুনে
২২ অক্টোবর ভারত বনাম নিউজিল্যান্ড, ধর্মশালা
২৯ অক্টোবর ভারত বনাম ইংল্যান্ড, লখনউ
২ নভেম্বর ভারত বনাম শ্রীলঙ্কা, মুম্বই
৫ নভেম্বর ভারত বনাম দক্ষিণ আফ্রিকা, কলকাতা
১২ নভেম্বর ভারত বনাম নেদারল্যান্ডস, বেঙ্গালুরু 

Advertisement