scorecardresearch
 

India Vs West Indies 2nd Test: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাঠে নামলেই একগুচ্ছ রেকর্ড গড়বে ভারত

India Vs West Indies 2nd Test: এটি ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে একটি ঐতিহাসিক টেস্ট হতে চলেছে। কারণ দুই টিমের মধ্যে এটি ১০০ তম লড়াই। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাঠে নামলেই একগুচ্ছ রেকর্ড গড়বে ভারত>

Advertisement
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাঠে নামলেই একগুচ্ছ রেকর্ড গড়বে ভারত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাঠে নামলেই একগুচ্ছ রেকর্ড গড়বে ভারত
হাইলাইটস
  • ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাঠে নামলেই
  • একগুচ্ছ রেকর্ড গড়বে ভারত
  • ৫০০ তম ম্যাচ খেলবেন বিরাট কোহলি

India Vs West Indies 2nd Test: আজ কিছুক্ষণের মধ্যেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টে মাঠে নামতে চলেছে ভারতীয় দল। এই ম্যাচ পোর্ট অফ স্পেনে ভারতীয় সময় অনুযায়ী সাড়ে সাতটার সময় শুরু হবে। সিরিজের প্রথম টেস্টে ভারত, ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস এবং ১৪১ রানের ব্যবধানে পর্যুদস্ত করে তিনদিনেই জিতে নিয়েছিল নিয়েছিল। এই পরিস্থিতিতে যদি দ্বিতীয় টেস্টে ভারতীয় দল জেতে, তাহলে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাদের বিরুদ্ধে ক্লিন সুইপ করবে ভারত। সবচেয়ে বড় বিষয় হলো এটি ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে একটি ঐতিহাসিক টেস্ট হতে চলেছে। কারণ দুই টিমের মধ্যে এটি ১০০ তম লড়াই।

টিম ইন্ডিয়া এখনও পর্যন্ত ইংল্যান্ডের বিরুদ্ধে সবচেয়ে বেশি ১৩১ টি টেস্ট ম্যাচ খেলেছে। যেখানে দ্বিতীয় নম্বরে অস্ট্রেলিয়া যাদের বিরুদ্ধে ১০৭ টেস্ট খেলেছে ভারত তৃতীয় নম্বরে রয়েছে। ওয়েস্ট ইন্ডিজ যাদের বিরুদ্ধে ১০০ তম টেস্ট খেলতে নামছে। পাকিস্তানের মধ্যে এখনো পর্যন্ত ৫৯ টেস্ট খেলা হয়েছে। দুই দলের মধ্যে শেষ টেস্ট ২০০৭ সালে খেলা হয়েছিল।

ভারত কোন দলের বিরুদ্ধে কত টেস্ট খেলেছে?

ইংল্যান্ড ১৩১

আরও পড়ুন

অস্ট্রেলিয়া ১০৭

ওয়েস্ট ইন্ডিজ ৯৯

নিউজিল্যান্ড ৬২

পাকিস্তান ৫৯

ভারত-ওয়েস্ট ইন্ডিজের মধ্যে টেস্ট ম্যাচে হেড টু হেড

ভারত এবং ওয়েস্ট ইন্ডিজের মধ্যে ৯৯ টেস্ট খেলা হয়েছে এর মধ্যে ভারত ২৩ টি যেখানে ওয়েস্ট ইন্ডিজ ৩০ টি ম্যাচ জিতেছে। ৪৬ টি ড্র হয়েছে, ওয়েস্ট ইন্ডিজ ৩০ টার মধ্যে ১৬টি ম্যাচ তাদের নিজেদের ঘরে এবং ১৪ টি ম্যাচ ভারতে জিতেছে।

Advertisement

কোহলি খেলবে নিজের ৫০০ তম ইন্টারন্যাশনাল ম্যাচ।

বিরাট কোহলি এই টেস্ট ম্যাচে নামার সঙ্গে সঙ্গে তার আন্তর্জাতিক ৫০০টি ম্যাচ খেলা হয়ে যাবে। টেস্ট-ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলিয়ে তিনি এই সংখ্যা অ্যাচিভ করবেন। এই ৫০০ টি ইন্টারন্যাশনাল ম্যাচ খেলা পৃথিবীর ১০ খেলোয়াড় এবং ভারতের চতুর্থ খেলোয়াড় হবেন।

কোহলির এখনো পর্যন্ত ইন্টারন্যাশনাল ক্যারিয়ার

টেস্ট ম্যাচ ১১০

ওয়ানডে ম্যাচ ২৭৪

টি২০ ম্যাচ ১১৫

ভারতের পরের টেস্ট সিরিজ ডিসেম্বরে হবে

ভারতের অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন যে এটি বড় সুযোগ এবং প্রথম ম্যাচের মত দ্বিতীয় ম্যাচেও ভারতীয় দল আধিপত্য বজায় রেখে জয় তুলে নিতে চাইবে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই টেস্টের পর ভারতের পরবর্তী টেস্ট সিরিজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ডিসেম্বরে খেলা হবে। অর্থাৎ আজিঙকা রাহানের মতো খেলোয়াড়দের জন্য এই সিরিজ গুরুত্বপূর্ণ যাদের এর ভিত্তিতে পরবর্তী খেলার সুযোগ মিলবে কি মিলবে না? নির্ভর করবে।

উনাদকাটের জায়গায় এই খেলোয়াড় সুযোগ পেতে পারেন

ভারতীয় টিম এই পরিস্থিতিতে জয়দেব উনাদকটকে বসিয়ে আরও একজন স্পিনার হিসেবে অক্ষর প্যাটেলকে নামাতে পারে। শার্দুল ঠাকুর সুযোগ পেতে পারেন তাঁর ব্যাটিংয়ে ক্ষমতার জন্য। টেস্টের ১৫০ এর বেশি রান করা তৃতীয় ভারতীয় ব্যাটসম্যান। আরও একবার স্বাভাবিকভাবেই সূচনা করতে নামবেন।

ডিসেম্বর ২০১৮ তে বিদেশে শেষ সেঞ্চুরি বিরাটের

কোহলিরও সুযোগ থাকবে ফের আরও একটি শতক তুলে নেওয়ার। প্রথম টেস্টে ৭৫ রান করলেও সেঞ্চুরি করতে ব্যর্থ হয়েছেন বিরাট। তাঁর কাছে আরও একটি সুযোগ থাকছে শতক তুলে নেওয়ার।

 

Advertisement