scorecardresearch
 

IPL 2024: বিরাট কোহলির নো-বল বিতর্ক: আউট নাকি নট আউট? জেনে নিন ICC-র নিয়ম

Virat Kohli No Ball Controversy: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB) IPL-এ টানা খারাপ পারফর্ম্যান্স করছে। রবিবার (২১ এপ্রিল) ইডেন গার্ডেনেও কলকাতা নাইট রাইডার্সের কাছে ১ রানে হারল RCB। এই নিয়ে এবারের আইপিএল-এ টানা ৬ বার হারল RCB। পয়েন্ট টেবিলের একেবারে শেষে রয়েছে তারা।

Advertisement
আউট হওয়ার মুহূর্তে বিরাট কোহলি আউট হওয়ার মুহূর্তে বিরাট কোহলি
হাইলাইটস
  • রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB) IPL-এ টানা খারাপ পারফর্ম্যান্স করছে। রবিবার (২১ এপ্রিল) ইডেন গার্ডেনেও কলকাতা নাইট রাইডার্সের কাছে ১ রানে হারল RCB।
  • এই নিয়ে এবারের আইপিএল-এ টানা ৬ বার হারল RCB। পয়েন্ট টেবিলের একেবারে শেষে রয়েছে তারা।
  • গতকালের ম্য়াচে বিরাট কোহলির আউট নিয়ে বিতর্ক তুঙ্গে। তৃতীয় ওভারে, হর্ষিত রানার প্রথম বল একেবারে ফুল টস ছিল। সেই বলেই কোহলি ব্যাট চালান।

Virat Kohli No Ball Controversy: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB) IPL-এ টানা খারাপ পারফর্ম্যান্স করছে। রবিবার (২১ এপ্রিল) ইডেন গার্ডেনেও কলকাতা নাইট রাইডার্সের কাছে ১ রানে হারল RCB। এই নিয়ে এবারের আইপিএল-এ টানা ৬ বার হারল RCB। পয়েন্ট টেবিলের একেবারে শেষে রয়েছে তারা।

কোহলির আউট নিয়ে প্রশ্ন
গতকালের ম্য়াচে বিরাট কোহলির আউট নিয়ে বিতর্ক তুঙ্গে। তৃতীয় ওভারে, হর্ষিত রানার প্রথম বল একেবারে ফুল টস ছিল। সেই বলেই কোহলি ব্যাট চালান। শটের টাইমিংয়ে গড়বড় হয় বল চলে যায় হর্ষিতের হাতে। কোহলি প্রায় নিশ্চিতই ছিলেন যে, বল তাঁর কোমরের উপরে ছিল। তাই তিনি ডিআরএস নেন। হক-আই-এর সাহায্যে থার্ড আম্পায়ার দেখেন, কোহলি ক্রিজের সামনে এগিয়ে থাকলেও বল ভিতর দিকেই যাচ্ছিল। তাই তিনি আউটের সিদ্ধান্ত দেন। প্যাভিলিয়নে ফেরার সময় আম্পায়ারের সঙ্গে ফের কথা বলতে দেখা যায় কোহলিকে।

খাতায় কলমে বিরাট কোহলির বিষয়ে থার্ড আম্পায়ারের ডিশিসন নিয়ম অনুযায়ী সঠিক ছিল। মেরিলেবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) নিয়ম 41.7.1 অনুসারে, 'যে কোনও বল মাটিতে আঘাত না করে সরাসরি ক্রিজে দাঁড়িয়ে থাকা ব্যাটসম্যানের কোমরের উচ্চতার ওপর দিয়ে গেলে, তাকে নো বল ধরা হয়। এমতাবস্থায় আম্পায়ার এটিকে নো-বল ঘোষণা করেন।' কিন্তু কোহলির আউট হওয়ার ক্ষেত্রে, তিনি তাঁর ক্রিজের বাইরে দাঁড়িয়ে ছিলেন। এদিকে ক্যামেরার হিসাব বলছে, বল সেই সময়ে ফুলটস থাকলেও, আটকানো না হলে বলটি তাঁর কোমরের নিচেই চলে যেত। অনেকটাই এগিয়ে ছিলেন তিনি।

আরও পড়ুন

থার্ড আম্পায়ার সিদ্ধান্ত নিতে হক-আই ব্যবহার করেন। কোহলির গায়ে যখন বল লেগেছিল, তখন তিনি ক্রিজের বাইরে দাঁড়িয়ে ছিলেন। কোহলি যদি পপিং ক্রিজে নরমাল পজিশনে দাঁড়াতেন, তাহলে তাঁর কোমরের উচ্চতা ১.০৪ মিটার হত। তবে, ক্রিজের বাইরে এসে খেলায়, বলটি তাঁর কোমরের উপরে ছিল। যদি একই বল পপিং ক্রিজে পৌঁছে যেত, তাহলে তার উচ্চতা ০.৯২ মিটারে নেমে যেত। অর্থাৎ কোহলি যদি ক্রিজের ভেতরে থাকতেন, তাহলে বলটি তাঁর কোমরের থেকে নিচে থাকত।

Advertisement

অন্যদিকে, টিম ইন্ডিয়ার প্রাক্তন ক্রিকেটার নভজ্যোত সিং সিধু এবং ওয়াসিম জাফর এই নিয়ম পরিবর্তনের পক্ষে। সিধু বলেন, 'সঠিক বিচার মানে দুধ কা দুধ আর পানিকা পানি। বিরাট এবং আরসিবি উভয়ের জন্যই আমি সমব্যথী।'

জাফর ইএসপিএন ক্রিকইনফোকে বলেন, 'নিয়ম বলছে পপিং ক্রিজের জন্য মাপ নেওয়া হয়। তবে ব্যাটসম্যান যদি একটু এগিয়ে ব্যাট করেন এবং যেখানে বলে কী এফেক্ট পড়ে, সেই জায়গাটাও মাথায় রাখতে হবে। কারণ অনেক সময় উইকেট স্লো হয় এবং ব্যাটসম্যান এগিয়ে থাকে। আমার মতে, বলে কী এফেক্ট পড়বে সেদিকেও নজর রাখা উচিত। আমি আম্পায়ার হলে নট আউট দিতাম।

Advertisement