scorecardresearch
 

FIFA World Cup 2022 Golden Boot: সর্বোচ্চ গোল সংখ্যা সমান হলে গোল্ডেন বুট কে পান? রইল অঙ্ক

আজ (১৮ ডিসেম্বর) ফিফা বিশ্বকাপ ২০২২-এর ফাইনালে (FIFA World Cup 2022 Final) আর্জেন্টিনার মুখোমুখি হবে ফ্রান্স (Argentina vs France)। মরক্কোকে হারিয়ে ফ্রান্স ফাইনালে উঠেছে। অন্য়দিকে, ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনালে জায়গা নিশ্চিত করেছে আর্জেন্টিনা।

Advertisement
কে পাবেন বিশ্বকাপের গোল্ডেন বুট? গোল সংখ্যা সমান হলে এভাবেই সিদ্ধান্ত নেওয়া হয় কে পাবেন বিশ্বকাপের গোল্ডেন বুট? গোল সংখ্যা সমান হলে এভাবেই সিদ্ধান্ত নেওয়া হয়
হাইলাইটস
  • গোল্ডেন বুট পুরস্কার ১৯৮২ সালে ফুটবল বিশ্বকাপে শুরু হয়েছিল
  • এই মুহূর্তে এমবাপে এগিয়ে রয়েছেন মেসির থেকে

আজ (১৮ ডিসেম্বর) ফিফা বিশ্বকাপ ২০২২-এর ফাইনালে (FIFA World Cup 2022 Final) আর্জেন্টিনার মুখোমুখি হবে ফ্রান্স (Argentina vs France)। মরক্কোকে হারিয়ে ফ্রান্স ফাইনালে উঠেছে। অন্য়দিকে, ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনালে জায়গা নিশ্চিত করেছে আর্জেন্টিনা। ফরাসি দলটি বর্তমান চ্যাম্পিয়ন এবং তৃতীয়বারের মতো শিরোপা জয়ের চেষ্টা করবে। একই সঙ্গে ৩৬ বছরের খরার অবসান ঘটিয়ে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হতে চাইবে লিওনেল মেসির আর্জেন্টিনা দল। ফাইনাল ম্যাচটি দোহার লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ভারতীয় সময় রাত সাড়ে ৮টায়।

মেসি-এমবাপে গোল্ডেন বুটের (FIFA World Cup 2022 Golden Boot) লড়াই:

ফাইনাল ম্যাচে লিওনেল মেসি (Lionel Messi) ও কিলিয়ান এমবাপের (Kylian Mbappe) মধ্যে আকর্ষণীয় লড়াই দেখা যাচ্ছে। বিশেষ বিষয় হল মেসি ও এমবাপে ফরাসি ক্লাব পিএসজির (PSG) হয়ে ক্লাব ফুটবল খেলেন। তবে তারা তারা একে অপরের প্রতিযোগী। মেসি এবং এমবাপে বিশ্বকাপে এখনও পর্যন্ত ৫টি করে গোল করেছেন। উভয়েই গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে রয়েছেন। ফুটবল বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করা খেলোয়াড়ের হাতে গোল্ডেন বুট ওঠে। এমতাবস্থায় সমর্থকদের মনে প্রশ্ন জাগছে লিওনেল মেসি ও কাইলিয়ান এমবাপে যদি সমান সংখ্যক গোল করেন, তাহলে গোল্ডেন বুট কে পাবেন।

আরও পড়ুন:FIFA World Cup 2022 Final Argentina vs France Live Streaming: মেসি না এমবাপে, কার হাতে উঠবে বিশ্বকাপ? কখন-কোথায় দেখবেন ফুটবল বিশ্বকাপের ফাইনাল

এটাই কি গোল্ডেন বুটের নিয়ম (Rule Of The Golden Boot)?

যদি দু'জন খেলোয়াড় সবচেয়ে বেশি গোল করে থাকেন, তাহলে দেখা যাবে কোন খেলোয়াড় পেনাল্টির সাহায্যে কম গোল করেছেন। উভয়ের পেনাল্টিতে করা গোল সমান হলে যিনি সবচেয়ে বেশি সহায়তা করেছেন তিনি পুরস্কার পাবেন। যদি উভয়ের অ্যাসিস্টও সমান হয়, তবে মাঠে সবচেয়ে কম সময় কাটানো খেলোয়াড়কে পুরস্কার দেওয়া হবে।

Advertisement

এই মুহূর্তে এমবাপে এগিয়ে:

আপনি যদি উপরের নিয়মগুলি দেখেন তবে এই মুহূর্তে এমবাপে এগিয়ে রয়েছেন মেসির থেকে। কারণ তাঁর পাঁচটি গোলের মধ্যে তিনটি পেনাল্টি কিকের মাধ্যমে করেছেন মেসি। সৌদি আরব, নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়ার বিপক্ষেই পেনাল্টি থেকে একটি করে গোল করেন মেসি। একই সঙ্গে আউটফিল্ডে পাঁচ গোলের সবগুলিই করেছেন এমবাপে। এমবাপ্পে তাঁর লিড ধরে রাখলে তিনিই হবেন প্রথম ফরাসি হিসেবে গোল্ডেন বুট জয়ী। যদিও জাস্ট ফন্টেইন ১৯৫৮ বিশ্বকাপে রেকর্ড ১৩টি গোল করেছিলেন, তবে গোল্ডেন বুট পুরস্কার দেওয়ার নিয়ম তখন শুরু হয়নি।

গোল্ডেন বুট পুরস্কার ১৯৮২ সালে ফুটবল বিশ্বকাপে শুরু হয়েছিল। আগে এই পুরস্কারটি গোল্ডেন শু নামে পরিচিত ছিল, কিন্তু ২০১০ সালে তা বদলে গোল্ডেন বুট করা হয়। কিলিয়ান এমবাপে এবং মেসি গোল্ডেন বুটের লড়াইয়ে সামনের সারিতে থাকতে পারেন, তবে ফ্রান্সের অলিভিয়ের গিরোড এবং আর্জেন্টিনার জুলিয়ান আলভারেজও রয়েছেন। আলভারেজ এবং গিরোদ দুজনেই ৪টি করে গোল করেছেন।

 

Advertisement