scorecardresearch
 
খেলা

Pink Ball Test : মোতেরায় অশ্বিন কায়েম করতে পারেন এমনই অভিনব রেকর্ড!

রবিচন্দ্রন অশ্বিন
  • 1/6

ভারতীয় ক্রিকেট দলের অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন চেন্নাইয়ে আয়োজিত ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচে অসাধারণ পারফরম্যান্স করেন। সেইসঙ্গে বেশ কয়েকটি রেকর্ডও গড়েন তিনি। চিপকের দুটো ইনিংস মিলিয়ে মোট আট উইকেট নেন। এরপর ব্যাট হাতে তিনি একটি শতরানও করেছেন। তাঁর অলরাউন্ড পারফরম্যান্সের উপর ভর করেই ইংল্যান্ডকে হারিয়েছে ভারত। এবার আরও একবার অশ্বিন নিজের স্পিনের ভেলকি দেখাতে প্রস্তুত। সেইসঙ্গে তাঁর জন্য অপেক্ষা করছে আরও একটা অভিনব রেকর্ড।

রবিচন্দ্রন অশ্বিন
  • 2/6

ভারত এবং ইংল্যান্ডের মধ্যে তৃতীয় টেস্ট ম্যাচ আমেদাবাদের নতুন মোতেরা স্টেডিয়ামে আয়োজন করা হচ্ছে। আরও একবার অশ্বিন ভারতীয় স্পিন ডিপার্টমেন্টকে নেতৃত্ব দিতে চলেছেন। অশ্বিন আপাতত দুরন্ত ফর্মে রয়েছেন। সেই ফর্মকে কাজে লাগিয়ে বিপক্ষের উইকেট একের পর এক শিকার করতে তিনি প্রস্তুত। টেস্টে ক্রিকেটে অশ্বিন ইতিমধ্যেই ৩৯৪টি উইকেট শিকার করে ফেলেছেন। আপাতত তিনি ৪০০ উইকেটের দিকে তাকিয়ে রয়েছেন। আশা করা হচ্ছে, এই মোতেরা স্টেডিয়ামেই তাঁর সেই স্বপ্ন পূরণ হবে।

রবিচন্দ্রন অশ্বিন
  • 3/6

আপাতত ভারতীয় ক্রিকেট দল বিশ্বের সবথেকে বড় মোতেরা স্টেডিয়ামে প্রথম দিন-রাতের টেস্ট ম্যাচ খেলতে প্রস্তুত। অশ্বিনও নিজের ছাপ এই টেস্ট ম্যাচে রাখতে ব্যাকুল হয়ে উঠেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজ়ের তৃতীয় টেস্ট ম্যাচে অশ্বিন যদি আর ৬ উইকেট তুলে নিতে পারেন, তাহলে টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেটের মালিক হবেন তিনি। আর সেইসঙ্গেই নিফজ়িল্যান্ডের রিচার্ড হ্যাডলি এবং দক্ষিণ আফ্রিকার জোরে বোলার ডেল স্টেনকে তিনি পিছনে ফেলে দিতে পারবেন।

রবিচন্দ্রন অশ্বিন
  • 4/6

হ্যাডলি এবং স্টেন ৮০তম টেস্ট ম্যাচে ৪০০ উইকেট শিকার করেছিলেন। কিন্তু, অশ্বিন যদি এই দিন-রাতের টেস্টেই ছ'উইকেট শিকার করতে পারেন, তাহলে ৭৭ তম টেস্ট ম্যাচে তিনি এই কৃতিত্ব অর্জন করতে পারবেন। তবে এই পরিসংখ্যানে আজও শীর্ষস্থানে রয়েছেন শ্রীলঙ্কার অফস্পিনার মুথাইয়া মুরলিধরন। তিনি ৭২ তম টেস্ট ম্যাচে ৪০০ উইকেট শিকার করেছিলেন।

রবিচন্দ্রন অশ্বিন
  • 5/6

অশ্বিন যদি ৪০০ উইকেট শিকার করতে পারেন, তাহলে এই পরিসংখ্যান স্পর্শ করা গোটা বিশ্বে ষষ্ঠ স্পিনার তিনি হবেন। ভারতের দিক থেকে বিচার করতে গেলে অশ্বিন হবেন তৃতীয় স্পিনার যিনি এই কৃতিত্ব অর্জন করবেন। তাঁর আগে অনিল কুম্বলে (৬১৯) এবং হরভজন সিং (৪১৭) এই কৃতিত্ব অর্জন করেছেন।

রবিচন্দ্রন অশ্বিন
  • 6/6

ইংল্যান্ডের বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজ় খেলতে নেমেছে ভারত। প্রথম টেস্টে হেরে গেলেও দ্বিতীয় টেস্ট ম্যাচে কোহলি ব্রিগেড দারুণ কামব্যাক করেছে। আপাতত এই সিরিজ় ১-১ ব্যবধানে রয়েছে। আগামীকাল আমেদাবাদের মোতেরায় শুরু হতে চলেছে তৃতীয় টেস্ট ম্যাচ। এই ম্যাচে কোন দল শেষপর্যন্ত জয়ী হয়, এখন সেটাই দেখার।