scorecardresearch
 

Virat Kohli Babar Azam: দ্রুততম ৮০০০ রান, রেকর্ডে বিরাটকে টপকালেন বাবর

ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০ রান তাড়া করে জিতে নেয় তারা। তাও ৩ বল বাকি থাকতে। এই জয়ের ফলে বিশ্বরেকর্ড গড়ে ফেললেন বাবর ও রিজওয়ান।

Advertisement
বিরাট কোহলি ও বাবর আজম বিরাট কোহলি ও বাবর আজম
হাইলাইটস
  • ২০০ রানের পার্টনারশিপ গড়েন বাবর ও রিজওয়ান
  • এটাই টি২০ ক্রিকেটে সবচেয়ে বড় জুটি

ঘরের মাঠে দ্বিতীয় টি২০ ম্যাচে ইংল্যান্ডকে ১০ উইকেটে হারিয়ে দিয়েছে পাকিস্তান (Pakistan)। তিন ম্যাচের সিরিজে একটা করে ম্যাচ জিতেছে দুই দল। অধিনায়ক বাবর আজম (Babar Azam) ও অপর ওপেনার মহম্মদ রিজওয়ানের (Mohammad Rizwan) অসাধারণ ব্যাটিংয়ে জয় পেতে সমস্যা হয়নি পাকিস্তানের। ২০০ রান তাড়া করে জিতে নেয় তারা। তাও ৩ বল বাকি থাকতে। এই জয়ের ফলে বিশ্বরেকর্ড গড়ে ফেললেন বাবর ও রিজওয়ান।

বিরাট কোহলিকে টপকালেন বাবর
ইংল্যান্ডের বিরুদ্ধে ৬৬ বলে ১১০ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন বাবর। টি২০ ক্রিকেটে এটাই ছিল তাঁর দ্বিতীয় শতরান। পাশাপাশি এই ফরম্যাটে আট হাজার রান পূর্ণ করেছেন তিনি। ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলিকেও (Virat Kohli) টপকে গিয়েছেন বাবর। দ্রুততম ব্যাটার হিসেবে আট হাজার রান পূর্ণ করা ক্রিকেটারদের তালকায় দুই নম্বরে তিনি। এতদিন বিরাট ছিলেন দুই নম্বরে। শীর্ষে রয়েছেন ক্রিস গেইল (Chris Gayle)। ২১৮ ইনিংস খেলে ৮০০০ রান করেছেন বাবর। বিরাট ২৪৩ ম্যাচে ৮০০০ রান করেন। তালিকার শীর্ষে থাকা ক্রিস গেইল ২১৩ ম্যাচে ৮০০০ রান পূর্ণ করেছেন। 

দারুণ রেকর্ড গড়লেন দুই ব্যাটার
টি২০ ক্রিকেটে সবচেয়ে বড় পার্টনারশিপ গড়ার রেকর্ড করে ফেললেন বাবর ও রিজওয়ান। প্রথমবার ওপেনিং জুটি ২০০ বা তার চেয়ে বেশি রান তাড়া করে ম্যাচ জিতল। নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন ও মার্টিন গাপটিলের রেকর্ড ভাঙেন বাবর ও রিজওয়ান। এই দুই কিউই ওপেনার এর আগে ওপেন করতে নেমে ১৭১ রানের জুটি গড়েছিলেন। 

আরও পড়ুন:  'আমার মেয়ে...', ঝুলনের কথা উঠতেই সানার কথা কেন বললেন সৌরভ ?

সর্বোচ্চ ওপেনিং পার্টনারশিপ
বাবর আজম ও মহম্মদ রিজওয়ান- ২০৩ অপরাজিত
কেন উইলিয়ামসন এবং মার্টিন গাপটিল - ১৭১ অপরাজিত
অ্যালেক্স হেলস ও মাইকেল ল্যাম্ব- অপরাজিত ১৪৩ 

Advertisement

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নাগপুর T20 ম্যাচে খেলবেন বুমরা

 

টি-টোয়েন্টি ফরম্যাটে দ্রুততম ৮ হাজার রানের রেকর্ড

ক্রিস গেইল - ২১৩ ইনিংস
বাবর আজম - ২১৮ ইনিংস
বিরাট কোহলি - ২৪৩ ইনিংস    

Advertisement