scorecardresearch
 

Bhaichung Bhutia AIFF : এআইএফএফ সভাপতি পদে লড়াইয়ে ভাইচুং, লড়াইয়ে মমতার ভাই-ও

Bhaichung Bhutia AIFF: টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক ভাইচুং ভুটিয়া অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ)-এর নির্বাচনে সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দিয়েছেন। শুক্রবার 'পাহাড়ি বিছে'র নাম জাতীয় দলে তাঁর সতীর্থ দীপক মণ্ডল প্রস্তাব করেছেন।

Advertisement
ভাইচুং ভুটিয়া (ফাইল ছবি) ভাইচুং ভুটিয়া (ফাইল ছবি)
হাইলাইটস
  • ভাইচুং ভুটিয়া অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ)-এর নির্বাচনে সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দিয়েছেন
  • 'পাহাড়ি বিছে'র নাম জাতীয় দলে তাঁর সতীর্থ দীপক মণ্ডল প্রস্তাব করেছিলেন
  • মধু কুমারী তাঁকে সমর্থন করেন

Bhaichung Bhutia AIFF: টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক ভাইচুং ভুটিয়া অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ)-এর নির্বাচনে সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দিয়েছেন। শুক্রবার 'পাহাড়ি বিছে'র নাম জাতীয় দলে তাঁর সতীর্থ দীপক মণ্ডল প্রস্তাব করেন। এবং মধু কুমারী তাঁকে সমর্থন করেন। মধু কুমারী মহিলা ফুটবলে ভারতের প্রতিনিধিত্ব করেছেন এবং ভোটদাতার তালিকার অংশ।

তিনি সংবাদ সংস্থা পিটিআই-কে বলেন, 'আমি বিশিষ্ট ক্রীড়াবিদদের প্রতিনিধি হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছি। খেলোয়াড়দের অনুমতি দেওয়ার বিষয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আমি আশাবাদী যে খেলোয়াড়রা ভারতীয় ফুটবলকে সাহায্য় করার সুযোগ পেতে পারে। আমরা দেখাতে চাই যে আমরা শুধু খেলোয়াড় হিসেবে নয়, প্রশাসক হিসেবেও ভাল হতে পারি।

অজিত বন্দ্যোপাধ্যায়ও মনোনয়নপত্র জমা দিয়েছেন
ফুটবল দিল্লির সভাপতি শাজি প্রভাকরণ, প্রাক্তন খেলোয়াড় যুগেনসন লিংডো এবং কল্যাণ চৌবেও তাঁদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। এ ছাড়া বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাই অজিত বন্দ্যোপাধ্যায়ও মনোনয়নপত্র জমা দিয়েছেন। শুক্রবার শেষ মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ। খবর অনুযায়ী, মোহনবাগান এবং ইস্টবেঙ্গলের হয়ে খেলা প্রাক্তন গোলরক্ষক কল্যাণ চৌবে সভাপতি পদের দৌড়ে এগিয়ে রয়েছেন।

আরও পড়ুন: ভারতে উচ্চশিক্ষার সুযোগ বেড়েছে মেয়েদের: সমীক্ষা

আরও পড়ুন: রিওয়ার্ড, ডিসকাউন্ট থেকে ইনসুরেন্স কভার, LIC ক্রেডিট কার্ডের ফায়দা কী কী?

আরও পড়ুন: হাওড়ার তালিত গুডস শেড থেকে পাঠানো হল বালি, এই প্রথম

সভাপতি পদের দৌড়ে কল্যাণ চৌবে
কল্যাণ চৌবে কেন্দ্রে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির সদস্য। কিন্তু তাঁর পক্ষে যা আছে তা হল গুজরাত ফুটবল অ্যাসোসিয়েশন তাঁর নাম প্রস্তাব করেছে এবং অরুণাচল প্রদেশ ফুটবল অ্যাসোসিয়েশন তাঁর নাম অনুমোদন করেছে। 

জানা গিয়েছে, AIFF কার্যনির্বাহী কমিটির নির্বাচন ২৮ আগস্ট অনুষ্ঠিত হবে। চৌবেকে একজন সাধারণ প্রার্থী হিসাবে মাঠে নামানো হয়েছে। যা তাঁর পক্ষে যেতে পারে কারণ বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা বিশিষ্ট খেলোয়াড়দের দেশের শীর্ষ সংস্থা পরিচালনার পক্ষে নয়।

Advertisement

সুপ্রিম কোর্ট বলেছিল যে AIFF-এর কার্যনির্বাহী কমিটিতে ৩৬টি রাজ্য সংস্থার প্রতিনিধি এবং ২৪ জন পুরুষ এবং ১২ জন মহিলা সহ বিশিষ্ট ফুটবল খেলোয়াড়দের ৩৬ জন প্রতিনিধি থাকবে। 'তৃতীয় পক্ষের প্রভাব'এর কারণে ভারতীয় ফুটবল ফেডারেশন স্থগিত করা হয়েছিল। অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের আয়োজকও কেড়ে নেওয়া হয়েছে বলেও জানানো হয়েছিল।

ভাইচুং ২০২২ সালে অবসর গ্রহণ করেছিলেন
'সিকিমস স্নাইপার' নামে পরিচিত, ৪৫ বছর বয়সী ভুটিয়াকে দেশের অন্যতম সেরা ফুটবলার হিসাবে বিবেচনা করা হয়। এই ক্যারিশম্যাটিক স্ট্রাইকারই প্রথম ফুটবলার যিনি ভারতের হয়ে ১০০টিরও বেশি ম্যাচ খেলেছেন। 

ভাইচুং কাতারে ২০১১ এশিয়ান কাপ খেলার কয়েক মাস পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেন। তার বর্ণাঢ্য কেরিয়ারে, ভুটিয়া JCT, ইস্টবেঙ্গল এবং মোহনবাগানের মতো শীর্ষ ভারতীয় ক্লাবগুলির প্রতিনিধিত্ব করেছিলেন।

 

Advertisement