scorecardresearch
 

Fifa World Cup 2022: ফেভারিট তবুও স্বপ্নভঙ্গ, বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের সেরা ৫ অঘটন

Fifa World Cup 2022: অনেক সময়ই এমন হয় যে ফেভারিট টিম দ্রুত স্বপ্নভঙ্গ ঘটিয়ে বিদায় নেয়। বিশ্বকাপের মতো আসরে তো এমন অনেক ঘটেছে। কখনও ব্রাজিল, কখনও আর্জেন্টিনা কখনও ইতালি কিংবা স্পেন। এমন ঘটনা রয়েছে অনেক। চলুন ফুটবল বিশ্বকাপের ইতিহাসে কয়েকটি ঘটনা দেখে নিই এক ঝলকে।

Advertisement
ফেভারিট হয়েও স্বপ্নভঙ্গ, বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের সেরা অঘটনগুলি। ফাইল ছবি ফেভারিট হয়েও স্বপ্নভঙ্গ, বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের সেরা অঘটনগুলি। ফাইল ছবি
হাইলাইটস
  • ফেভারিট হয়েও স্বপ্নভঙ্গ হয়েছিল যখন
  • বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের সেরা অঘটনগুলি
  • জিততে এসে বিদায় নিয়ে চলে গিয়েছেন যাঁরা

Fifa World Cup 2022: পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ফুটবল টুর্নামেন্ট ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’-অনুষ্ঠিত হতে যাচ্ছে আর মাত্র কয়েকদিন পরেই। ব্রাজিল, আর্জেন্টিনা, ইংল্যান্ড, স্পেন, জার্মানি, ফ্রান্সের মতো জনপ্রিয় ও নামধারী দলগুলোর সাথে চমকে দেওয়া কিছু দল রয়েছে। গত দুই-তিনটি বিশ্বকাপজুড়ে দেখা গিয়েছে তথাকথিত বড় দল ও ছোট দলগুলির মধ্যে ব্যবধান কমে এসেছে। লড়াই হয়েছে সমানে সমানে। কখন কে জিতবে শেষ বাঁশি বাজার আগে পর্যন্ত বোঝা যায়নি।

বিশ্বকাপ আসলেই পুরনো ক্ষতগুলি আবার চাড়া দিয়ে ওঠে। কতবার ফেভারিট দলগুলি চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে নেমে দ্রুত ছন্দপতন ঘটিয়ে ফিরে যায় তল্পিতল্পা গুটিয়ে। স্বপ্নভঙ্গের যন্ত্রণা নিয়ে আবার অপেক্ষা করে ৪ টি বছরের। সামান্য ভুলে কিংবদন্তী অনেক ফুটবলারের সারা জীবনের বিশ্বকাপ থেকে যায় এক আক্ষেপের নাম হিসেবে। এমনই ৫টি ম্যাচের কথা আমরা আলোচনা করব, যেগুলো কি না বিশ্বকাপের সেরা অঘটনের অন্যতম।

১৯৫০ : যুক্তরাষ্ট্র ১-০ ইংল্যান্ড

১৯৫০ সালে ইংল্যান্ড ছিল বিশ্বকাপের অন্যতম দাবিদার। বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানোর ম্যাচটি যুক্তরাষ্ট্রের ফুটবল ইতিহাসের সর্বশ্রেষ্ঠ জয়। আমেরিকার ফুটবল দল তখন ধর্তব্যের মধ্যেই আসতো না। প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে ধরাশায়ী করে স্পেন। যে কারণে বেলো হরাইজন্তের এস্টাডিও ইন্ডেপেন্ডেনসিয়ায় ইংল্যান্ডের বিরুদ্ধে ন্যূনতম প্রতিরোধ গড়ে তুলতে পারবে যুক্তরাষ্ট্র- এমন ধারনাও ছিল বাতুলতা মাত্র। হারানোর কথা তো স্বপ্নেরও অতীত। ইংল্যান্ড শুরুও করেছিল তেমন। একের পর এক আক্রমণে যুক্তরাষ্ট্রের রক্ষণভাগকে তটস্থ করে রাখে। কিন্তু বাদ সাধে একজন তিনি হলেন যুক্তরাষ্ট্রের গোলরক্ষক ফ্রাঙ্ক বোরগি। তার অসাধারণ সেভের পর উজ্জীবিত হয়ে ওঠে আমেরিকা। খেলার গতির বিরুদ্ধে গোল করে বসে। ইংল্যান্ডের সেরা আক্রমণভাগ চেষ্টা করেও এই গোল আর পরিশোধ করতে না পারায় ইতিহাসের অন্যতম সেরা অঘটন ঘটিয়ে জয় তুলে নেয় আমেরিকা।

১৯৫০ : ব্রাজিল ১-২ উরুগুয়ে

Advertisement

ফাইনাল রাউন্ডের শেষ ম্যাচে ড্র করলেই শিরোপা নিশ্চিত ব্রাজিলের। অন্যদিকে উরুগুয়ের সামনে জয় ছাড়া অন্য কোনও উপায় ছিল না। আক্ষরিক অর্থে ফাইনালে পরিণত হওয়া ওই ম্যাচে আক্রমণাত্মক ব্রাজিলের বিপরীতে উরুগুয়ে কিছুটা ডিফেন্সিভ খেলাই শুরু করে। প্রথমার্ধে কোনও দল গোল না পেলেও দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই ব্রাজিল ফ্রিয়াকার গোলে এগিয়ে গেলে মারাকানার ২ লক্ষ দর্শক প্রথম শিরোপা জয়ের উৎসবের আয়োজন প্রায় শুরুই করে দিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। ৬৬ মিনিটের মাথায় উরুগুয়ের হয়ে গোল করে সমতায় ফেরান শিয়াফিনো। এরপর উজ্জীবিত হয়ে আরও একটি গোল করে ফেলে তারা। এরপরে আর ব্রাজিল সমতা ফেরাতে পারেনি। ব্রাজিলের ইতিহাসে প্রথমবার শিরোপা জয়ের সম্ভাবনা হাতছাড়া হওয়ার পর অনেকেই বলেন, স্টেডিয়ামেই নাকি আত্মহত্যা করেছিল ৫০ জনের বেশি মানুষ। কেউ কেউ বলেন হার্ট অ্যাটাকে শতাধিক সমর্থক মারা গিয়েছিলেন। যেটাকে মারাকানা ট্রাজেডি হিসেবেই চেনে সবাই।

১৯৫৪ : পশ্চিম জার্মানি ৩-২ হাঙ্গেরি

১৯৫৪ বিশ্বকাপে হাঙ্গেরির যে দলটি খেলেছিল, তাদেরকে বলা হয় বিশ্বকাপের ইতিহাসে অন্যতম সেরা দল। ফেরেঞ্চ পুসকাস, স্যান্ডর ককসিস কিংবা হিদেকুটিদের মত সর্বকালের সেরা ফুটবলাররা ছিলেন হাঙ্গেরির দলটিতে। গ্রুপ পর্বে পশ্চিম জার্মানিকে দুরমুশ করে ৮-৩ গোলে হারিয়েছিল পুসকাস-ককসিসদের হাঙ্গেরি। সেই পশ্চিম জার্মানির বিরুদ্ধে ফাইনালে মুখোমুখি হয় তারা। সকলেই ধরে নিয়েছিল হাঙ্গেরি এবার জিতছেই। কিন্তু আচমকা হেরে বসে হাঙ্গেরি। ফুটবল ইতিহাসে অতি আশ্চর্যজনক চমকগুলোর মধ্যে নিশ্চিতভাবেই এটাও শীর্ষেই থাকবে। এর আগে হাঙ্গেরি শেষ ৪ বছর  কোনও ম্যাচ হারেনি। 

১৯৬৬ : উত্তর কোরিয়া ১-০ ইতালি

এশিয়া থেকে প্রথম কোনও দল হিসেবে ১৯৬৬ সালের ইংল্যান্ড বিশ্বকাপে অংশ নেয় উত্তর কোরিয়া। ওই বিশ্বকাপে টপ ফেবারিট ছিল ইতালি। শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে ইংল্যান্ডে যায় ইতালি। শক্তিশালী চিলিকে প্রথম ম্যাচে ২-০ গোলে হারানোর পর উত্তর কোরিয়ার বিপক্ষে ম্যাচটি ড্র হলেই পরের রাউন্ডে উত্তীর্ণ হবে পরিস্থিতি এমন ছিল। ইউরোপকে মাতিয়ে তোলার ইতালির মহাতারকাদের সামনে উত্তর কোরিয়া অংশ নিয়েছে এটাই অনেক ছিল। অনেকেই মনে করেছিল, উত্তর কোরিয়া হয়তো উড়ে যাবেন এই ম্যাচে; কিন্তু এমন ম্যাচেই কি না বিশ্বকাপের ইতিহাসে অন্যতম সেরা অঘটনটির জন্ম দেয় কোরিয়ানরা। প্রথমার্ধেই গোল খেয়ে ইতালি পিছিয়ে পড়ে। শেষ পর্যন্ত আর খেলায় ফিরতে পারেনি তারা। প্রথমবার বিশ্বকাপে নাম লিখেই ওই জয়ের কারণে কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়ে যায় উত্তর কোরিয়া। 

১৯৮২: আলজেরিয়া ২-১ পশ্চিম জার্মানি

১৯৮২ বিশ্বকাপে আফ্রিকান দেশ আলজেরিয়া মুখোমুখি হয় শক্তিশালী পশ্চিম জার্মানির বিরুদ্ধে। আলজেরিয়া দল হিসেবে মোটামুটি মানের হলেও ঐতিহাসিকভাবে বিখ্যাত জার্মানির বিরুদ্ধে তেমন কোনও প্রতিরোধ গড়ে তুলতে পারবে বলে কেউ আশা করতে পারেননি। তবে সবাইকে তাক লাগিয়ে আলজেরিয়া জার্মানির বিরুদ্ধে ২-১ এর জয় তুলে নেয়। এর বদলা হিসেবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে অস্ট্রিয়া ও পশ্চিম জার্মানির মধ্যে ম্যাচটি অস্ট্রিয়া ছেড়ে দেয়। জার্মানরা প্রথম ১০ মিনিটেই ১-০ গোলে এগিয়ে থাকার পর বাকি ৮০ মিনিটে কোনও দলই কাউকে আক্রমণ না করে ম্যাড়ম্যাড়ে একটি ম্যাচের প্রদর্শনী শুরু করে। দুই দলের এমন কান্ডে ফিফা শেষ পর্যন্ত বিশ্বকাপের নিয়ম পর্যন্ত পরিবর্তন করে ফেলে। গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচ একই সময়ে করার সিদ্ধান্ত এরপর থেকেই গ্রহণ করা হয় ।

 

Advertisement