scorecardresearch
 

FIFA World Cup 2022: ফিরল মারাদোনার স্মৃতি, এবার Hand Of God বিতর্কে মেসি

FIFA World Cup 2022: মারাদোনারা পাশে মেসি! শুরু নতুন Hand Of God বিতর্ক। মেসির হাতে লাগায় মেসির ইয়েলো কার্ড পাওয়া উচিত ছিল বলে নেদারল্যান্ডের দাবি। যদিও রেফারি মনে করছেন যে, তিনি জেনে বুঝে হাত দেননি এবং বলের গতিও বদলে যায়নি। যে কারণে তিনি হলুদ কার্ড দেননি। এটি হ্যান্ড অফ গড মোমেন্ট বলা হচ্ছে।

Advertisement
FIFA World Cup 2022: মারাদোনারা পাশে মেসি! শুরু নতুন Hand Of God বিতর্ক FIFA World Cup 2022: মারাদোনারা পাশে মেসি! শুরু নতুন Hand Of God বিতর্ক
হাইলাইটস
  • ফের চর্চায় আর্জেন্টিনা-নেদারল্যান্ড ম্যাচ
  • মারাদানার স্মৃতি উসকে ফের হ্যান্ড অব গড বিতর্ক
  • মেসির হাতে লাগে বল, হলুদ কার্ড দেননি রেফারি

FIFA World Cup 2022: আর্জেন্টিনা টিম (Argentina) ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২-এর (FIFA World Cup 2022) সেমিফাইনালে পৌঁছে গিয়েছে। কোয়ার্টার ফাইনাল মোকাবিলায় আর্জেন্টিনা, নেদারল্যান্ডকে (Netherland) পেনাল্টি শুটআউটের ৪-৩ গোলে পরাজিত করেছে। যখন সেমিফাইনালে লিওনেল মেসির (Lionel Messi) টিমের মুখোমুখি হতে হবে ক্রোয়েশিয়ার (Croatia) সঙ্গে। যারা পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে (Brazil) এই ভাবেই পেনাল্টি শুট আউটেই হারিয়ে দিয়েছে। লিওনেল মেসির (Leo Messi) শেষ ওয়ার্ল্ড কাপ এবং শেষ বিশ্বকাপে তিনি চাইবেন কাপ জিতে নিজের ক্যারিয়ার পূর্ণ করতে।

আরও পড়ুনঃ বিশ্বকাপে ফাইনালে যাবে কোন দুই দল? জ্যোতিষ-ভবিষ্যদ্বাণীতে শোরগোল

লিওনেল মেসির হাতে লাগে

খেলার সময় একাধিকবার দুদলের মধ্যে বিভিন্ন বিষয়ে বিতর্ক তৈরি হয়। বডি কন্টাক্টে উত্তেজনাও ছড়ায়। প্রথম উত্তেজনা ছড়ায় খেলার ৫৫ মিনিটে. যখন বল মেসির হাতে গিয়ে। মেসির হাতে লাগায় মেসির ইয়েলো কার্ড পাওয়া উচিত ছিল বলে নেদারল্যান্ডের দাবি। যদিও রেফারি মনে করছেন যে, তিনি জেনে বুঝে হাত দেননি এবং বলের গতিও বদলে যায়নি। যে কারণে তিনি হলুদ কার্ড দেননি। এটি হ্যান্ড অফ গড মোমেন্ট বলা হচ্ছে। নেদারল্যান্ডের ফ্যানেরা ম্যাচ রেফারির সিদ্ধান্তে অখুশি এক ফ্যান জানিয়েছেন, সবার সঙ্গে সমান ব্যবহার করা উচিত ছিল। আরও এক ফ্যান জানিয়েছেন নেদারল্যান্ড বেকার খেলেছে, কিন্তু রেফারি নিশ্চিতরূপে আর্জেন্টিনাকে সাহায্য করেছে। শুধু মেসির কারণেই নয় সব দিক দিয়েই।

দিয়েগো মারাদোনা Hand Of God গড়ের পুনরাবৃত্তি

Hand Of God এর প্রসঙ্গ এলেই ফুটবল ফ্যানেরা আর্জেন্টিনার মহান ফুটবলার মারাদোনার (Diego Maradona) কথা মনে পড়ে। ১৯৮৬ ওয়ার্ল্ড (FIFA World Cup 1986) কাপে ইংল্যান্ডের (England) বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে (Quarter Final) মারাদোনা হাতের সাহায্যে গোল করেছিল বলে অভিযোগ ওঠে। যা ফিফা আইনের বিরুদ্ধে। মারাদোনা অনেক বছর পরে স্বীকার করেছিলেন যে তিনি সেটি জেনে বুঝেই হাত দিয়ে বল পুশ করেছিলেন। কিন্তু ওই ম্যাচে ৪ মিনিট পরে তিনি এমন একটি গোল করেন, যা ফিফা বিশ্বকাপ ইতিহাসের সর্বশ্রেষ্ঠ গোল হিসেবে রেকর্ড এ নথিভুক্ত করেছে এবং সিদ্ধান্ত ঘোষণা করেছে।

Advertisement

দুই টিমের খেলোয়াড়দের মধ্যে ব্যাপক মারামারি

আর্জেন্টিনা-নেদারল্যান্ডের ম্যাচে গোলমাল বা উত্তেজনা এখানেই শেষ হয়নি। এই ম্যাচের সময় দুই টিমের খেলোয়ারদের খেলোয়াড়রা নিজেদের মধ্যে লড়তে শুরু করেন। আসলে আর্জেন্টিনার মিডফিল্ডার লিয়েন্ড্র পেরেস মাটিতে ফেলে দেন। তিনি ফাউল করেন, যার কারণে তাকে রেফারি কার্ড দেন। এতে ক্ষেপে গিয়ে পেরেস বলে লাথি মারায় সেটি নেদারল্যান্ড ডাগ আউটে চলে যায়। এরপর নেদারল্যান্ড খেলোয়াড়রা ঢাকা থেকে মাঠে নেমে এসে মারামারি করার জন্য ম্যাচ রেফারি কোনও ভাবে গোলমাল শান্ত করে ফের খেলা শুরু করেন।

 

Advertisement