scorecardresearch
 

FIFA World Cup 2022 Brazil vs Cameroon: ব্রাজিলকে হারিয়ে নজির, তবুও পরের রাউন্ডে যেতে পারল না ক্যামেরুন

গোল করার কৃতিত্ব যদি হয় চুকো মুটিং ও আবু বকরের তবে ক্যামেরুনকে ৯০ মিনিট লড়াইয়ে রাখার কৃতিত্ব গোলরক্ষক ডেভিস ইপাসসির। একের পর এক অবধারিত গোল বাঁচিয়ে গিয়েছেন তিনি।

Advertisement
জিতে গেল ক্যামেরুন জিতে গেল ক্যামেরুন
হাইলাইটস
  • ব্রাজিলকে হারাল ক্যামেরুন
  • নজির গড়ল ক্যামেরুন

দুর্দান্ত একটা লড়াই। আর্জেন্টিনা (Argentina), জার্মানি (Germany), স্পেন (Spain), পর্তুগালের (Portugal) পর এবার অঘটনের শিকার ব্রাজিলও (Brazil)। শেষ অবধি চুকো মুটিং-এর সেন্টার থেকে আবু বকরের গোলে জিতে গেল ক্যামেরুন (Cameroon)। ম্যাচের একেবারে শেষ মুহুর্তে গোল করে দলকে এগিয়ে দেন আবু বকর। এর পরেও সুযোগ পেয়েছিল ব্রাজিল। তবে সেখান থেকে গোল করতে পারেননি অ্যান্টনিরা। শেষ অবধি ১-০ গোলে হারতে হল তাদের। এবারের বিশ্বকাপে (FIFA World Cup 2022) এটাই তাদের প্রথম হার। এর আগে এবারের বিশ্বকাপে একটাও গোল খায়নি পাঁচবারের চ্যাম্পিয়নরা। 

বিশ্বকাপের সব খবরের জন্য এখানে ক্লিক করুন     

গোল করার কৃতিত্ব যদি হয় চুকো মুটিং ও আবু বকরের তবে ক্যামেরুনকে ৯০ মিনিট লড়াইয়ে রাখার কৃতিত্ব গোলরক্ষক ডেভিস ইপাসসির। একের পর এক অবধারিত গোল বাঁচিয়ে গিয়েছেন তিনি। প্রতি আক্রমণে মাঝেমাঝেই চাপ তৈরি করছিল ক্যামেরুন। তবে অঘটন ঘটিয়েও পরের রাউন্ডে যেতে পারল না তারা।  গ্রুপের অপর ম্যাচে সার্বিয়াকে সুইজারল্যান্ড হারিয়ে দেওয়ায়। 

আরও পড়ুন: আবারও অঘটন, ক্যামেরুনের বিরুদ্ধে হেরে গেল ব্রাজিল

তবে যে ফুটবল তারা খেলেছেন তার জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়। ব্রাজিলের আক্রমণ রুখতে মরিয়া প্রয়াস চালাতে থাকেন ক্যামেরুন ফুটবলাররা। তাঁরাও যে সুযোগ পাননি এমনটা নয়, সুযোগ আসলেও গোল হয়নি। এই ম্যাচে জিততেই হত ক্যামেরুনকে। তবে গোল পার্থক্য একটা বড় ব্যাপার। সেখানেও এগিয়ে থাকতে হত তাঁদের। তবে তারা যে ব্রাজিলকে হারিয়ে দেবে এমনটাও কেউই ভাবেননি। 

আরও পড়ুন: ঘানার বিরুদ্ধে জিতেও বিদায়, কান্নায় ভেঙে পড়লেন সুয়ারেজ

সেটাই ঘটল। দলে একাধিক পরিবর্তন এনেছিলেন কোচ তিতে। আসলে, রিজার্ভ বেঞ্চকে একবার দেখে নেওয়ার চেষ্টা করেছিলেন তিনি। ক্যামেরুনের ক্ষিপ্র গতির কথা মাথায় রেখে ব্রেইমারদের ডিফেন্সেই থাকার নির্দেশ দিয়েছিলেন তিনি। তবে একেবারে শেষ মুহূর্তে গোল না হওয়ায় কিছুটা ওপরের দিকে উঠে গিয়েছিলেন ডিফেন্ডাররা। আর তাতেই ভাঙল ডেডলক। প্রথমবার বিশ্বকাপের আসরে কোনও আফ্রিকান দলের কাছে হেরে গেল নেইমারহীন ব্রাজিল। গোল করেও লাল কার্ড দেখতে হল আবু বকরকে। আগে ব্রুনো গুইমারেজকে ফাউল করায় হলুদ কার্ড দেখতে হয়েছিল। গোল করে জার্সি খুলে ফেলায় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হল তাঁকে। তবে কাজের কাজ করে বীরের সম্মান পেলেন ক্যামেরুনের স্ট্রাইকার।    

Advertisement

 

Advertisement