scorecardresearch
 

FIFA World Cup 2022: সুইজারল্য়ান্ডকে বিশ্বকাপে কখনও হারাতে পারেনি ব্রাজিল, এবার পারবে?

FIFA World Cup 2022: দুই দলই জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেছে। সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলে জিতেছে ব্রাজিল। আর ক্যামেরুনকে ১-০ গোলে হারিয়েছে সুইসরা। ম্যাচটি যারাই জিতবে, পেয়ে যাবে শেষ ষোলোর টিকেট। ব্রাজিলকে ভাবাচ্ছে অতীত রেকর্ড। এখনও পর্যন্ত তাঁরা বিশ্বকাপে সুইসদের হারাতে পারেনি। এবার পারবে?

Advertisement
FIFA World Cup 2022: সুইজারল্য়ান্ডকে বিশ্বকাপে কখনও হারাতে পারেনি ব্রাজিল, এবার পারবে? FIFA World Cup 2022: সুইজারল্য়ান্ডকে বিশ্বকাপে কখনও হারাতে পারেনি ব্রাজিল, এবার পারবে?
হাইলাইটস
  • সোমবার সুইজারল্যান্ডের মুখোমুখি হচ্ছে ব্রাজিল
  • সুইজারল্য়ান্ডকে বিশ্বকাপে কখনও হারাতে পারেনি ব্রাজিল
  • এবার পারবে ব্রাজিল? উদ্বেগে ফ্যানরা

বিশ্বকাপে টানা দ্বিতীয়বার একই গ্রুপে পড়েছে ব্রাজিল ও সুইজারল্যান্ড। ২০১৮ সালে রাশিয়া আসরের ম্যাচটি হয়েছিল ড্র। বিশ্ব মঞ্চে তাদের প্রথম সাক্ষাতেও আসেনি ফল। বৈশ্বিক আসরে পরস্পরের বিপক্ষে ‘প্রথম’ জয়ের খোঁজে আছে দুই দলই।আগামী সোমবার দোহার স্টেডিয়াম ৯৭৪-এ মুখোমুখি হবে ব্রাজিল ও সুইজারল্যান্ড। ভারতীয় সময় রাত সাড়ে ৯ টায় শুরু ‘জি’ গ্রুপের এই ম্যাচটি।

আরও পড়ুনঃ মেসিকে গালিগালাজ দিতেই ঝামেলা, হাতাহাতি

দুই দলই জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেছে। সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলে জিতেছে ব্রাজিল। আর ক্যামেরুনকে ১-০ গোলে হারিয়েছে সুইসরা। ম্যাচটি যারাই জিতবে, পেয়ে যাবে শেষ ষোলোর টিকেট। ব্রাজিলকে ভাবাচ্ছে অতীত রেকর্ড। এখনও পর্যন্ত তাঁরা বিশ্বকাপে সুইসদের হারাতে পারেনি। এবার পারবে?

দুই দলের লড়াইয়ের আগে আরও কিছু পরিসংখ্যান তুলে ধরা হল

১. বাছাই পর্বে অপরাজিত থেকে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে ব্রাজিল। রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন লাতিন আমেরিকার দলটি শিরোপা জিতেছে ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালে। এবারের আসরেও ফেভারিট দলগুলোর একটি তারা।

২. সবশেষ চার বিশ্বকাপের তিনটিতেই শেষ ষোলোয় খেলেছে সুইজারল্যান্ড- ২০০৬, ২০১৪ ও ২০১৮ আসরে। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় গ্রুপ পর্বেই শেষ হয়ে যায় তাদের পথচলা।

৩. একমাত্র দল হিসেবে ১৯৩০ সালে শুরু হওয়া ফুটবল বিশ্বকাপের প্রতিটি আসরে খেলছে ব্রাজিল। মোট সাতবার ফাইনাল খেলেছে দলটি, সবশেষ ২০০২ সালে। দক্ষিণ কোরিয়া ও জাপানের আসরে জার্মানিকে হারিয়ে নিজেদের পঞ্চম ও শেষ শিরোপা ঘরে তুলেছিল তারা।

আরও পড়ুনঃ বিশ্বকাপে ফাইনালে যাবে কোন দুই দল? জ্যোতিষ-ভবিষ্যদ্বাণীতে শোরগোল

৪. বাছাই পর্বে নিজেদের গ্রুপে অপরাজিত ছিল সুইজারল্যান্ড। ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ইতালিকে নিয়ে গড়া গ্রুপের সেরা হয়ে সরাসরি বিশ্বকাপের টিকেট পায় তারা।

Advertisement

৫. বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বার মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল ও সুইজারল্যান্ড।

৬. ব্রাজিল ও সুইজারল্যান্ডের সবশেষ দেখা ২০১৮ বিশ্বকাপের গ্রুপ পর্বে। রাশিয়া আসরের ওই ম্যাচটি ১-১ ড্র হয়েছিল। ১৯৫০ বিশ্বকাপে তারা ২-২ ড্র করেছিল।

৭. সুইজারল্যান্ডের বিপক্ষে সব মিলিয়ে ৯টি ম্যাচ খেলেছে ব্রাজিল। যার মধ্যে তিনটিতে জয় তাদের, দুটি জিতেছে সুইসরা। আর বাকি চারটি ড্র।

 

Advertisement