scorecardresearch
 

FIFA World Cup 2022: ওটা গোল ছিল? ইতিহাস গড়েও VAR বিতর্কে জাপান

FIFA World Cup 2022: প্রথমে জার্মানি পরে স্পেন, পরপর দুই প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নকে হারিয়ে দিয়েছে এশিয়ান জায়ান্ট জাপান। তারপরও স্পেনের বিরুদ্ধে একটি গোল নিয়ে বিতর্কে তারা। যদিও এতে তাদের কোনও হাত নেই, মূল বিতর্ক var নিয়ে। প্রশ্ন একটাই, ওটা কী গোল ছিল? ইতিহাস গড়েও VAR বিতর্কে জাপান।

Advertisement
 2022: ওটা গোল ছিল? ইতিহাস গড়েও VAR বিতর্কে জাপান। এই সেই বিতর্কিত বল 2022: ওটা গোল ছিল? ইতিহাস গড়েও VAR বিতর্কে জাপান। এই সেই বিতর্কিত বল
হাইলাইটস
  • স্পেন-জার্মানিকে হারিয়ে ইতিহাস
  • ইতিহাস গড়েও VAR বিতর্কে জাপান
  • শেষ ১৬ তে জাপানের মুখোমুখি ক্রোয়েশিয়া

FIFA World Cup 2022: গ্রুপ ই-তে ডিসাইডারে হাড্ডাহাড্ডি লড়াইয়েও কাঁটা হয়ে রইল VAR. ফাইনাল ম্যাচের দিন একটি VAR বিতর্কের সূত্রপাত হয় যখন জাপান স্পেনকে হারিয়ে দেওয়ার পথে দ্বিতীয় গোলটি করে। এর আগে জার্মানিকে হারিয়ে যে অঘটনের সূচনা করেছিল, এরপর স্পেনের বিরুদ্ধেও তাঁরা সেই প্রদর্শন জারি রাখে। স্পেনের বিরুদ্ধে ২-১ ব্যবধানে লিড নেওয়ার গোলটি নিয়েই বাধে বিতর্ক। ফিফা বিশ্বকাপ ২০২২-এর ১৬-এর রাউন্ডে নিজেদের জায়গা করে নিয়েছে জাপান। তাও আবার গ্রুপ  চ্যাম্পিয়ন হিসেবে। জাপানের দ্বিতীয় গোলটি স্পেন বক্সের ভিতর টাচলাইনের বাইরে চলে গিয়েছে বলেও মনে হচ্ছিল। যা গুরুত্ব দেয়নি ভার।

১১তম মিনিটে আলভারো মোরাতা স্পেনকে এগিয়ে দেন এবং দেখে মনে হচ্ছিল প্রাক্তন চ্যাম্পিয়নরা ব্লু সামুরাইকে ছাড়িয়ে যাবে। এরপরই ৪৮ মিনিটে সমতা আনেন রিতসু ডোয়ান। ৫ মিনিট পরে, তানাকা আক্রমণ শাণায় এবং প্রবেশ করে এবং একটি বলকে স্লট করে। দূর থেকে একটি ক্রসে বক্সের ভিতরে বল নিয়ে ঢোকেন কাওরু মিতোমা। যিনি তানাকাকে সহায়তা করেছিলেন।

যাইহোক, রিপ্লেগুলিতে দেখা গিয়েছে যে, মিটোমা এটিকে পাস করার আগে বলটি টাচলাইনের বাইরে চলে গিয়েছিল এবং গোলের মুখে এটি চিপ করেছিল। কিন্তু দীর্ঘক্ষণ ধরে ভিএআর চেক করা হয়। প্রথমেই গোলটি সরাসরি দেওয়া হয়নি। ভিএআর চেক করতে দুই দলকে অপেক্ষা করিয়ে রেফারি স্ক্রিনে দেখতে চলে যান। এরপর গোলটি দেওয়া হয়। এরপরও সন্দেহমুক্ত হতে পারেননি সমর্থকরা। প্রযুক্তি যদি ঠিকমতো কাজ না করে তাহলে প্রযুক্তি ব্যবহারের প্রয়োজনীয়তা নিয়েও প্রশ্ন উঠছে।

যাইহোক, জাপান লিড ধরে রাখে এবং ইতিহাসের পাতায় নাম লিখিয়ে নেয়। গ্রুপ লিগ শুরুর আগে কেউ ভাবেনি জার্মানি, স্পেন, কোস্টারিকার মতো দলকে পিছনে ফেলে জাপান গ্রুপ চ্যাম্পিয়ন হবে। এদিন হারলেই বিদায় ঘটে যেত জাপানিদের। কিন্তু তারা ম্যাচ জিতে জার্মানিকে লাগাতার দুবার পরপর গ্রুপ লিগ থেকে ছিটকে দিয়েছে।

Advertisement

প্রথমে গোল খেয়ে কিছুটা পিছিয়ে পড়লেও, জাপান তাদের সংযম হারায়নি এবং তাদের এগিয়ে যেতে সাহায্য করে এমন লক্ষ্যগুলি খুঁজে বের করার জন্য হাই প্রেস চালিয়ে যায়। ব্লু সামুরাই ২০১৮ বিশ্বকাপে নকআউট পর্বে পৌঁছেছিল। শুধুমাত্র বেলজিয়ামের কাছে হেরে যাওয়ার কারণে এটি দ্বিতীয়বারের মতো জাপান রাউন্ড অফ ১৬-এ উঠেছে।

রাউন্ড অফ ১৬-এ জাপান ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে এবং স্পেনের মুখোমুখি হবে মরক্কো। উল্লেখযোগ্যভাবে, ২০১৪ সালের চ্যাম্পিয়ন জার্মানি কোস্টারিকার বিপক্ষে ৪-২ ব্যবধানে জয়ী হওয়া সত্ত্বেও স্পেনের সঙ্গে গোল পার্থক্যে পিছিয়ে পড়ে বাদ পড়ে গেল।
 

 

Advertisement