scorecardresearch
 

FIFA World Cup 2022: গোল করেও লাল কার্ড দেখলেন ক্যামেরুনের স্ট্রাইকার, কেন?

FIFA World Cup: ২০২২ সালের ফিফা বিশ্বকাপে (FIFA World Cup 2022) ব্রাজিলকে (Brazil) ১-০ গোলে হারিয়ে ইতিহাস সৃষ্টি করেছে ক্যামেরুনের (Cameroon) দল। ফিফা বিশ্বকাপে ব্রাজিলকে হারিয়ে প্রথম আফ্রিকান দল হিসেবে নজির গড়েছে ক্যামেরুন। তবে এই ঐতিহাসিক জয়ের পরও ক্যামেরুন প্রি-কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি। গ্রুপ-জি-তে তৃতীয় স্থানে থেকে অভিযান শুরু করেছে। 

Advertisement
লাল কার্ড দেখলেন ভিনসেন্ট লাল কার্ড দেখলেন ভিনসেন্ট
হাইলাইটস
  • লাল কার্ড দেখলেন আবুবকর
  • ভাইরাল ভিডিও

২০২২ সালের ফিফা বিশ্বকাপে (FIFA World Cup 2022) ব্রাজিলকে (Brazil) ১-০ গোলে হারিয়ে ইতিহাস সৃষ্টি করেছে ক্যামেরুনের (Cameroon) দল। ফিফা বিশ্বকাপে ব্রাজিলকে হারিয়ে প্রথম আফ্রিকান দল হিসেবে নজির গড়েছে ক্যামেরুন। তবে এই ঐতিহাসিক জয়ের পরও ক্যামেরুন প্রি-কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি। গ্রুপ-জি-তে তৃতীয় স্থানে থেকে অভিযান শুরু করেছে। 

ফুটবল বিশ্বকাপের সব খবরের জন্য় এখানে ক্লিক করুন

শুক্রবার গভীর রাতে খেলা এই ম্যাচে ক্যামেরুনের জয়ের নায়ক ক্যাপ্টেন ভিনসেন্ট আবুবাকর। ম্যাচ শেষ হওয়ার কয়েক মিনিট আগে (৯২তম মিনিটে) তাঁর দলের হয়ে দুর্দান্ত এক গোল করেন। এই গোলে দলের জয় নিশ্চিত হয়। এই ঐতিহাসিক গোলটি করার পর ভিনসেন্ট আবুবাকর দারুণ ভাবে সেলিব্রেশন করতে থাকেন। যার জন্য তাঁকে লাল কার্ড দেখতে হয়।

আরও পড়ুন: বিশ্বকাপে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা, কবে-কীভাবে?

আসলে গোল করার পর আবুবকর তাঁর জামা খুলে মাটিতে ফেলে দেন। ফিফার নিয়ম অনুযায়ী, খেলা চলাকালীন জার্সি খুলে ফেললে সেই ফুটবলারকে হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করে দেওয়া হয়। তবে এর আগে, ব্রুনো গুইমারেজকে ফাউল করায় হলুদ কার্ড দেখতে হয়েছিল। গোল করে জার্সি খুলে ফেলায় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হল তাঁকে। তবে কাজের কাজ করে বীরের সম্মান পেলেন ক্যামেরুনের স্ট্রাইকার। 

আরও পড়ুন: ব্রাজিলকে হারিয়ে নজির, তবুও পরের রাউন্ডে যেতে পারল না ক্যামেরুন

যেহেতু ব্রাজিল ইতিমধ্যেই প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছিল। তাই ক্যামেরুনের বিপক্ষে ম্যাচে রিজার্ভ বেঞ্চের শক্তির পরীক্ষা  চেষ্টা করেছিলেন ব্রাজিল্যান কোচ তিতে। আর এতেই ম্যাচ হারতে হয় ব্রাজিলকে। ২৪ বছর পর গ্রুপ পর্বে কোনো ম্যাচ হেরেছে ব্রাজিল। এর আগে ১৯৯৮ সালের বিশ্বকাপে নরওয়ের বিপক্ষে ১-২ গোলে হারতে হয় পাঁচ বারের চ্যাম্পিয়নদের।

Advertisement

ফিফা বিশ্বকাপ ২০২২-এর প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছে ১৬টি দল। যে ১৬টি দল প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছে তাদের মধ্যে রয়েছে ফ্রান্স,  ব্রাজিল, পর্তুগাল, নেদারল্যান্ডস, সেনেগাল, মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, আর্জেন্টিনা, পোল্যান্ড, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া, জাপান, মরক্কো, স্পেন, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়া।

প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচের সময়সূচী (ভারতীয় সময়)
৩ ডিসেম্বর নেদারল্যান্ডস বনাম মার্কিন যুক্তরাষ্ট্র ( রাত ৮.৩০)
৪ ডিসেম্বর আর্জেন্টিনা বনাম অস্ট্রেলিয়া ( রাত ১২.৩০)
৪ ডিসেম্বর ফ্রান্স বনাম পোল্যান্ড (রাত ৮.৩০)
৫ ডিসেম্বর ইংল্যান্ড বনাম সেনেগাল (রাত ১২.৩০)
৫ ডিসেম্বর জাপান বনাম ক্রোয়েশিয়া, (রাত ৮.৩০)
৬ ডিসেম্বর ব্রাজিল বনাম দক্ষিণ কোরিয়া, (রাত ১২.৩০)
৬ ডিসেম্বর মরক্কো বনাম স্পেন, (রাত ৮.৩০)
৭ ডিসেম্বর পর্তুগাল বনাম সুইজারল্যান্ড, (রাত ১২.৩০) 

Advertisement