scorecardresearch
 

India vs Pakistan Asia Cup 2022: ৪ বছর আগে স্ট্রেচারে মাঠ ছাড়েন, সেই হার্দিকের দুরন্ত কামব্যাক

পরপর উইকেট হারিয়ে চাপে পরে যাওয়া ভারতের বিরুদ্ধে ঠিক যখন মাথা তুলে দাঁড়াতে চেষ্টা করছেন মহম্মদ নাওয়াজ, নাশিম শাহরা ঠিক তখনই খেললেন দারুণ একটা ইনিংস। মাত্র ১৭ বলে ৩৩ রানের সেই ইনিংসেই শেষ পাকিস্তান (Pakistan)।

Advertisement
হার্দিক পান্ডিয়া হার্দিক পান্ডিয়া
হাইলাইটস
  • ম্যাচের সেরা হার্দিক
  • ২০১৮ সালে এশিয়া কাপে এই মাঠেই চোট পেয়েছিলেন তিনি

মাঠটা একই। প্রতিপক্ষও এক। শুধু সময়টা আলাদা। চার বছর আগে এই মাঠেই হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) পিঠে চোট পেয়ে স্ট্রেচারে করে মাঠের বাইরে  চলে গিয়েছিলেন। তবে এবার পাকিস্তানের (India vs Pakistan) বিরুদ্ধে ম্যাচে নায়ক তিনিই। এই চার বছর একেবারেই সহজ ছিল না হার্দিকের জন্য। অনেক পরিশ্রম করে দলে জায়গা পাকা করতে হয়েছে। দলের ষষ্ঠ বোলার হয়েও বল হাতে চার ওভার বল করলেন। তবে তা তো এমনি এমনি নয়, মাত্র ২৫ রান দিয়ে ৩ উইকেট তুলে নেওয়া 'মিডিয়াম পেসার' হার্দিকের বলের গতি দেখলে চমকে উঠতে হয়। ১৪০-এর আশেপাশে নাগাড়ে বল করে গেলেন ভারতের অলরাউন্ডার।  

ব্যাট করতে নেমেও কঠিন পরিস্থিতি সামলালেন হার্দিক
এখানেই শেষ নয়, পরপর উইকেট হারিয়ে চাপে পরে যাওয়া ভারতের বিরুদ্ধে ঠিক যখন মাথা তুলে দাঁড়াতে চেষ্টা করছেন মহম্মদ নাওয়াজ, নাশিম শাহরা ঠিক তখনই খেললেন দারুণ একটা ইনিংস। মাত্র ১৭ বলে ৩৩ রানের সেই ইনিংসেই শেষ পাকিস্তান (Pakistan)। মারলেন চারটে চার আর একটা ছক্কা। আর সেই ছক্কাতেই ম্যাচ জিতল ভারত (Team India)। কে বলবে চার বছর আগে এই মাঠেই যে চোট পেয়ে ক্রিকেট কেরিয়ারই সঙ্কটে পড়ে গিয়েছিল হার্দিকের। অনেকে ধরেই নিয়েছিলেন আর ফিরতে পারবেন না ভারতের অলরাউন্ডার।

আরও পডুন: IND vs PAK: 'ক্রিকেট দেখি না', তাও গ্যালারিতে উর্বশী! ট্রোলের বন্যা সোশালে

Advertisement

 পরিনত হার্দিক
চার বছরে অনেকটা বদলে গিয়েছেন হার্দিক। শান্ত হয়েছেন দায়িত্ব নিয়ে ম্যাচ জেতানোর প্রবণতা বেড়েছে। তাই তো ছয় মেরে ভারতকে ম্যাচ জেতানোর পরেও খুব বেশি উল্লাস করতে দেখা গেল না তাঁকে। শেষ ওভারে যখন সাত রান দরকার তখনই বড় শট খেলতে গিয়ে আউট হন রবীন্দ্র জাদেজা। ব্যাট করতে আসা দীনেশ কার্তিক সিঙ্গল নিয়ে স্ট্রাইক দেন হার্দিককে। পরের বল বিট হলেও তখনই একটা ইশারায় অলরাউন্ডার বুঝিয়ে দেন, বাকি কাজটা তিনিই করে দেবেন। করলেনও ঠিক তাই। বাঁ-হাতি স্পিনার মহম্মদ নাওয়াজের বল পাঠালেন স্টেডিয়ামের বাইরে। ৩ বলে দরকার ছিল ছয় রান। সেটা করে পাঁচ উইকেটে ম্যাচ জেতালেন হার্দিক। ম্যাচ শেষে ইনস্টাগ্রামে স্ট্রেচারে করে মাঠের বাইরে যাওয়ার সেই ছবির পাশাপাশি রবিবারের নায়ক হওয়ার ছবিও পোস্ট করলেন হার্দিক লিখলেন, 'এই ফিরে আসা সেদিনের ব্যর্থতার থেকে অনেক মধুর।'

আরও পড়ুন: প্রতিশোধ! পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে এশিয়া কাপ অভিযান শুরু ভারতের

গুজরাত টাইটান্সকেও চ্যাম্পিয়ন করেছেন হার্দিক

প্রথমবার আইপিএল (IPL 2022) খেলতে নেমে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বেই ট্রফি জিতেছে গুজরাত টাইটান্স (Gujarat Titans)। আইপিএল থেকেই বোলার হার্দিক আরও ক্ষুরধার হয়েছেন। হারান আত্মবিশ্বাস যে ফিরে পেয়েছেন তা বোঝা গিয়েছে তাঁর ব্যাটেও। প্রচুর ম্যাচ এভাবেই দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন। প্রথমে গুজরাত টাইটান্স যখন হার্দিককে অধিনায়ক হিসেবে ঘোষণা করে তখন অনেকেই এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তবে সব সমালোচনার জবাব দিয়েছেন ভারতের অলরাউন্ডার। তাই রবিবার দুবাই ইন্টারন্যাশানাল স্টেডিয়ামে একটা বৃত্ত যে সম্পূর্ণ করলেন হার্দিক তা বলাই যায়।  

    

Advertisement