scorecardresearch
 

ICC Awards: বিরাটের ব্যর্থতা ঢাকলেন স্মৃতি মন্ধানা, হলেন সেরা ক্রিকেটার

বিরাট কোহলির ব্য়র্থতার বছরে মন খারাপ ভারতীয় ক্রিকেটপ্রেমীদের। তবে সেই দুঃখ কিছুটা হলেও ভুলিয়ে দিলেন মহিলা দলের ব্যাটার স্মৃতি মান্ধানা। তিনি আইসিসি মহিলা ক্রিকেটার অব দ্য ইয়ার হলেন।

Advertisement
স্মৃতি মন্ধানা স্মৃতি মন্ধানা
হাইলাইটস
  • আইসিসি বর্ষসেরা ক্রিকেটার হলেন স্মৃতি
  • বিরাটের ব্যর্থতা ঢাকলেন তিনি
  • সফল বছর কাটলো স্মৃতির

বিরাট কোহলি কয়েক বছর সব ফরম্যাটে সেরার শিরোপা দখল করে রেখেছিলেন। কিন্তু ২০২১-এ তিনি কোনও ফরম্যাটেই শ্রেষ্ঠত্ব ধরে রাখতে পারেননি। ফলে মন খারাপ ভারতীয় ক্রিকেটপ্রেমীদের। তবে সেই দুঃখ কিছুটা হলেও ভুলিয়ে দিলেন মহিলা দলের এই ব্যাটার।

ভারতের ওপেনিং ব্যাটার স্মৃতি মান্ধানা সোমবার ২০২১ সালের ICC মহিলা ক্রিকেটার অফ দ্য ইয়ারের জন্য Rachael Heyhoe Flint পুরষ্কার জিতেছেন ৷ ভারত একটি কঠিন 2021 সহ্য করেও, এই বছর মান্ধানার পারফরম্যান্স তাঁকে এই পুরস্কার এনে দিয়েছে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজে যেখানে ভারত ঘরের মাঠে আটটি ম্যাচের মধ্যে মাত্র দুটিতে জিতেছিল, দুটি জয়েই মন্ধনা প্রধান ভূমিকা পালন করেছিলেন। দ্বিতীয় ওয়ানডেতে ভারত ১৫৮ রান তাড়া করার ফলে তিনি অপরাজিত ৮০ রান করেন যা তাদের সিরিজ সমতা আনতে সাহায্য করে এবং শেষ টি-টোয়েন্টিতে জয়ে অপরাজিত ৪৮ রান করে।

ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম ইনিংসে ৭৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন মন্ধনা যা ড্রতে শেষ হয়েছিল। ওডিআই সিরিজে ভারতের একমাত্র জয়ে তিনি ৪৯ রানের গুরুত্বপূর্ণ নক খেলেন। T20I সিরিজে তার ১৫ বলে ২৯ এবং পঞ্চাশ বৃথা গিয়েছিল যদিও ভারত উভয় ম্যাচেই কম পড়েছিল এবং ২-১ তে সিরিজ হেরেছিল।

ওডিআই সিরিজ দিয়ে শুরু করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে মন্ধানা ভালো টাচে ছিলেন। যেখানে তিনি দ্বিতীয় ওডিআইতে 86 রান করেছিলেন। তিনি একমাত্র টেস্টে (তার ক্যারিয়ারের প্রথম) একটি দুর্দান্ত সেঞ্চুরি সংকলন করেন এবং ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার পান। শেষ টি-টোয়েন্টিতে তিনি বছরের দ্বিতীয় টি-টোয়েন্টি ফিফটি করেছিলেন, যদিও ভারত কম পড়েছিল এবং ২-০ তে সিরিজ হেরেছিল।

দীর্ঘতম ফরম্যাটে তার প্রথম সেঞ্চুরি করে মান্ধনা ভারতের প্রথম গোলাপি বলের টেস্টটিকে আরও স্মরণীয় করে তুলেছিলেন। বাঁ-হাতি শুরুতে তার স্বাভাবিক খেলাটি খেলেন এবং আলোর নিচে সতর্কতার সাথে খেলে একটি বলে অর্ধশতক রান করেন।

Advertisement

মান্ধানা ৮০ রানে ক্যাচ দিয়েছিলেন কিন্তু এলিস পেরি ওভারস্টেপ করার পর তাকে বিরতি দেওয়া হয়েছিল। তিনি লাইফলাইনের সবচেয়ে বেশি সদ্ব্যবহার করেছেন, বাউন্ডারির ​​মাধ্যমে তার প্রথম টেস্ট সেঞ্চুরিতে পৌঁছেছেন।

ভারতকে শক্তিশালী অবস্থানে রাখার পর তার ইনিংস শেষ পর্যন্ত ১২৭ রানে শেষ হয়। ম্যাচটি ড্রতে শেষ হয় এবং মান্ধানাকে প্লেয়ার অফ দ্য ম্যাচ ঘোষণা করা হয়।

Advertisement