scorecardresearch
 

ICC Test Squad: বর্ষসেরা টেস্ট দলে জায়গা হল না বিরাট-রোহিতের, কারা থাকলেন দলে?

বর্ষসেরা টি২০ একাদশ ও একদিনের একাদশের পাশাপাশি এবার টেস্ট দলের তালিকাও প্রকাশ করল আইসিসি (ICC)। ২০২২ সালে পারফরম্যান্সের ভিত্তিতে ১১ জনের দল বেছে নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা (ICC Awards)। তবে সেই দলে সুযোগ পেয়েছেন ভারতের একজন মাত্র ক্রিকেটার। দলে জায়গা পাননি বিরাট কোহলি (Virat Kohli), মহম্মদ শামি (Mohammed Shami), রোহিত শর্মারা (Rohit Sharma)। তবে নিউজিল্যান্ড (New Zealand) দলের কেউই স্থান পাননি এই দলে।

বিরাট কোহলি ও রোহিত শর্মা বিরাট কোহলি ও রোহিত শর্মা
হাইলাইটস
  • দলে একমাত্র ভারতীয় পন্ত
  • নিউজিল্যান্ডের কোনও ক্রিকেটার সুযোগ পাননি

বর্ষসেরা টি২০ একাদশ ও একদিনের একাদশের পাশাপাশি এবার টেস্ট দলের তালিকাও প্রকাশ করল আইসিসি (ICC)। ২০২২ সালে পারফরম্যান্সের ভিত্তিতে ১১ জনের দল বেছে নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা (ICC Awards)। তবে সেই দলে সুযোগ পেয়েছেন ভারতের একজন মাত্র ক্রিকেটার। দলে জায়গা পাননি বিরাট কোহলি(Virat Kohli), মহম্মদ শামি (Mohammed Shami), রোহিত শর্মারা (Rohit Sharma)। তবে নিউজিল্যান্ড (New Zealand) দলের কেউই স্থান পাননি এই দলে।

প্রসঙ্গত, প্রথমবার ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (World Test Championship) জিতেছিল কিউয়িরা। তবে ২০২২ সালে দলের কেউই টেস্ট ক্রিকেটে ধারাবাহিকভাবে দারুণ পারফর্ম করতে পারেননি। ২০২২ সালে ঋষভ ১২টি ম্যাচ খেলেছিলেন। মোট ৬৮০ রান করেন তিনি। ব্য়াটিং গড় ৬১.৮১। স্ট্রাইক রেট ৯০.৯০। গোটা বছরে দুটি সেঞ্চুরি ও চারটি হাফ সেঞ্চুরিও করেছেন দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক। একদিনের মত টেস্টেও তিনি ২১টি ছক্কা মেরেছেন। উইকেটের পিছনেও তাঁর কৃতিত্ব কম নয় , ছয়টি স্টাম্পিং সহ নিয়েছেন মোট ২৩ টি ক্যাচ। আর সেই জন্যই আইসিসি-র টেস্ট দলে জায়গা পেয়েছেন ভারতের তারকা উইকেটকিপার ব্যাটার।

আরও পড়ুন:হোয়াইটওয়াশ তো হলই, রোহিত-গিলদের মারে লজ্জার রেকর্ড কিউয়ি পেসারের

জায়গা পেয়েছেন পন্ত
জায়গা পেয়েছেন পন্ত

আইসিসি বর্ষসেরা টেস্ট দলের অধিনায়ক করা হয়েছে বেন স্টোকসকে। একেবারে অন্য ধরনের ক্রিকেট খেলছে ইংল্যান্ড দল। ভয়ডরহীন ক্রিকেট আসলে ভয় ধরাচ্ছে প্রতিপক্ষকে। ইংল্যান্ড থেকে তিন ক্রিকেটার এই দলে সুযোগ পেয়েছেন। সেই তালিকায় রয়েছেন জনি বেয়ারস্টো, জেমস অ্যান্ডারসন ও স্টোকস। অস্ট্রেলিয়া দল থেকে চারজন আছেন এই তালিকায়। উসমান খজা, মারনাস ল্যাবুসচেন, প্যাট কামিন্স ও নাথান লিয়ন। ওয়েস্ট ইন্ডিজ থেকে সুযোগ পেয়েছেন ব্র্যাথওয়েট। পাকিস্তানের একমাত্র প্রতিনিধি বাবর আজম। দক্ষিণ আফ্রিকা দল থেকে সুযোগ পেয়েছেন পেস বোলার কাগিসো রাবাদা। 

আরও পড়ুন: শ্রীলঙ্কার পর নিউজিল্য়ান্ড, হোয়াইটওয়াশ করে বিশ্বের ১ নম্বর রোহিতরা

আইসিসি বর্ষসেরা টেস্ট দল: উসমান খজা (অস্ট্রেলিয়া), ক্রেইগ ব্র্যাথওয়েট (ওয়েস্ট ইন্ডিজ), মারনাস ল্যাবুসচেন (অস্ট্রেলিয়া), বাবর আজম (পাকিস্তান), জনি বেয়ারস্টো (ইংল্যান্ড),বেন স্টোকস (অধিনায়ক, ইংল্যান্ড), ঋষভ পন্ত (ভারত), প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া),কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা),নাথান লিয়ন (অস্ট্রেলিয়া), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)