scorecardresearch
 

ভারত-ইংল্যান্ড টেস্ট : ভারতের পেস ব্যাটারিতে উড়ে গেল সবুজ পিচের রাজারা

প্রথম দিনে পেসাররা নিজেদের দায়িত্ব পালন করেছে। এখন পালা ব্যাটসম্যানদের। দ্বিতীয় দিনের প্রথম ঘন্টা গুরুত্বপূর্ণ। ক্রিজে থাকা দুই ওপেনার ধীরে সুস্থে খেলতে পারলে অ্যাডভান্টেজ ভারত। লিড নিতে হলে ইংরেজি সুইংয়ের পাল্টা জবাব দিতে হবে দেশি পদ্ধতিতে।

Advertisement
উইকেট সেলিব্রেশন ভারতের উইকেট সেলিব্রেশন ভারতের
হাইলাইটস
  • দেশি পেসে মাত বিদেশিরা
  • লড়াই এখন ব্য়াটারদের হাতে
  • বিতর্ক সমস্ত অতীত, জিততে চায় ভারত

চালকের আসনে ভারত

ইংল্যান্ডের সঙ্গে দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দিনেই মোটামুটি চালকের আসনে ভারত। বোলাররা নিজেদের কাজ করে দিয়েছেন। এখন পালা ব্যাটসম্যানদের। প্রথম দিনের খেলা শুরু হওয়া পর্যন্ত ভারতীয় দল কোন উইকেট না হারিয়ে ২১ রান করে ফেলেছে। প্রথম ইনিংসে অন্তত ৩০০ রান করতে পারলে প্রথম টেস্টে জয়ের দিকে অনেকটাই এগিয়ে যাবে ভারতীয় দল বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

প্রথম ঘন্টা দেখে খেলতে হবে

প্রয়োজন শুধু প্রথম দিনের প্রথম ঘন্টা দেখে খেলা। রোহিত শর্মা এবং কেএল রাহুল দুজনেই ব্যাট করছেন। দুজনই আক্রমণাত্মক ব্যাটসম্যান হলেও নিজেদের স্বাভাবিক খেলা এখনও পর্যন্ত খেলেননি। ধৈর্যের পরিচয় দিয়েছেন দুজনই।

রাহুলকে বেশি আত্মবিশ্বাসী দেখিয়েছে

রোহিতের চেয়ে রাহুলকে প্রথম দিনের ১৩ ওভারে অনেক বেশি আত্মবিশ্বাসী বলে মনে হচ্ছে। ইতিমধ্যেই কেএল অনুশীলন ম্যাচে সেঞ্চুরি করে ইংল্যান্ডের মাটিতে ভালোভাবেই অনুশীলন সেরে নিয়েছেন। প্রথম টেস্টে যদি অন্তত একটি ৫০-৬০ রানে ইনিংস খেলে দিতে পারেন, তাহলে ভারতীয় দল অনেকটাই ভাল জায়গায় থাকবে। পাশাপাশি রোহিত শর্মাকেও দায়িত্ব নিয়ে খেলতে হবে।

ভারতীয় পেসে নাস্তানাবুদ সবুজ পিচের রাজারা

প্রথম দিন যেভাবে ভারতীয় দলের পেসাররা ইংল্যান্ডের কম অভিজ্ঞ ব্যাটিং লাইনআপকে সুইংয়ে নাজেহাল করে ছেড়েছেন, মনে করা হচ্ছে ইংল্যান্ডও একইভাবে ভারতীয় দলকে বেগ দেবে তবে ধৈর্য ধরে খেলতে পারলে তারকাখচিত ব্যাটিং লাইনআপ ভালো ফল করতে পারে বিশ্বাসী ভারতীয় দলের খেলোয়াড়রা।

সামি

ভাগাভাগির ভাঙাভাঙির হরির লুট

ইতিমধ্যেই প্রথম দিনে পেসারদের মধ্যে প্রত্যেকেই উইকেট তুলে নিয়েছেন। এর মধ্যে জসপ্রীত বুমরা ৪ টি, মহম্মদ সামি তিনটি শার্দুল ঠাকুর দুটি এবং মহম্মদ সিরাজ একটি উইকেট নিয়েছেন। শার্দুল ঠাকুরের জেন্টল মিডিয়ান পেসের সঙ্গে বড় সুইং আন্ডারসন স্যাম কুরানদের কিন্তু উৎসাহী করে তুলবে।

Advertisement

জিততে হলে অন্তত ১০০ রানের লিড চাই

তাই প্রথম ঘন্টা দেখে খেলে রানের দিকে না ছুটে ধৈর্যের পরিচয় দিতে পারলে ভারত কিন্তু জেতার দিকে অনেকটা এগিয়ে যাবে। প্রথম ইনিংসে অন্তত ১০০ রানের লিড নিয়ে থাকতে পারলে দ্বিতীয় ইনিংস অনেক ভাল জায়গা থেকে শুরু করতে পারবে ভারত।

দল নির্বাচন বিতর্ক এখন অতীত

ইতিমধ্যেই ভারতীয় দলের চূড়ান্ত একাদশ নির্বাচন নিয়ে নানা রকম বিতর্ক শুরু হয়েছে। প্রথমত দলের এক নম্বর অফস্পিনার রবিচন্দ্রণ অশ্বিনকে বসিয়ে রেখে শুধুমাত্র জাদেজাকে খেলানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। কেন জাদেজা, কেন অশ্বিন নয় ? তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। এদিন জাদেজাকে অবশ্য সারা দিনে তিন ওভার মাত্র বল করানো হয়েছে। ফলে বিরাটের তরফ থেকে পাল্টা জবাব ইতিমধ্যেই দিয়ে দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

স্পিনারের দরকার মনে করেনি ভারত

পিচ কন্ডিশনে বল করার দরকার হবে না বলেই মনে করছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। বরং জাদেজার ব্যাটিংয়ে বেশি ভরসা রেখেছে ভারতীয় দল। সে কারণে জাদেজাকে খেলানো হয়েছে। পাশাপাশি ইংল্যান্ডে টপ অর্ডারে তেমন বাঁহাতি নেই, সে কারণে জাদেজাকে দলে রাখা হতে পারে। সারাদিনে জাদেজাকে দিয়ে মাত্র তিন ওভার বল করিয়েছে ভারতীয় দল। তার ফলেই পরিষ্কার পরিকল্পনার মধ্যে স্পিনার নেই।

বিতর্ক এখন টেমসে জলে

অন্যদিকে অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মাকে বসিয়ে রেখে ভারতীয় দল সিরাজ এবং শার্দূলকে খেলিয়েছে দল। সামি ও বুমরা নিয়ে কোনও প্রশ্ন না থাকলেও খেলা শুরুর আগে ইশান্তকে বসিয়ে রাখা নিয়ে প্রশ্ন উঠেছিল। যদিও দিনের শেষে সমস্ত প্রশ্ন টেমসের জলের ছুঁড়ে ফেলে দিয়েছে ভারতীয় দল।

লড়াই এখন ব্য়াটসম্যানদের হাতে

ব্যাটিং নিয়ে অবশ্য কোনও রকম বিতর্কের কোনও অবকাশ নেই। তার কারণ ধরে নেওয়া হচ্ছিল, অভিজ্ঞতার খাতিরে কেএল রাহুলকে ওপেনিংয়ে সুযোগ পাবেন। মায়াঙ্ক, শুভমান আগেই দল থেকে ছিটকে যাওয়ায় দীর্ঘদিন পরে ভারতীয় দলের টেস্ট ওপেনার হিসেবে ফিরিয়ে নিয়ে এসেছে রাহুলকে। এখন লড়াই ফিরিয়ে দেওয়ার পালা।

 

Advertisement