scorecardresearch
 

Virat Kohli Captain In India-England 5th Test: ইংল্যান্ড সিরিজে ফের ভারতের ক্যাপ্টেন বিরাট? জল্পনা তুঙ্গে

Virat Kohli Captain In India-England 5th Test: রোহিতের করোনা। এখনও ফিট নন। ইংল্যান্ডের সঙ্গে ৫ম টেস্টে খেলা নিয়ে অনিশ্চয়তা। তার মধ্যেই নতুন অধিনায়ক কে হবেন, তা নিয়ে জল্পনা তুঙ্গে। নাম ঘুরছে প্রাক্তন ক্যাপ্টেন বিরাটের। তাহলে?

Advertisement
Virat Kohli Captain In India-England 5th Test: ইংল্যান্ড সিরিজে ফের ভারতের ক্যাপ্টেন বিরাট? জল্পনা তুঙ্গে Virat Kohli Captain In India-England 5th Test: ইংল্যান্ড সিরিজে ফের ভারতের ক্যাপ্টেন বিরাট? জল্পনা তুঙ্গে
হাইলাইটস
  • ইংল্যান্ড সিরিজে ফের ভারতের ক্যাপ্টেন বিরাট?
  • রোহিতের করোনায় জল্পনা তুঙ্গে
  • নাম ঘুরছে রাহুল, বুমরা, পন্তেরও

England Vs India: ইংল্যান্ডের (England) বিরুদ্ধে ১ জুলাই থেকে শুরু হতে চলা টেস্ট (England Vs India Test) ম্যাচে এখন শুধু অল্প কয়েকদিন বাকি রয়েছে। কিন্তু টিম ইন্ডিয়া (Team India) ম্যাচ শুরু হওয়ার আগেই বড় ধাক্কা খেয়েছে। ক্যাপ্টেন রোহিত শর্মা (Captain Rohit Sharma) করোনা পজিটিভ হয়ে গিয়েছেন। এই পরিস্থিতিতে তাঁকে ম্যাচের আগে ম্যাচ ফিট অবস্থায় পাওয়া যাবে কি না, তা নিয়ে ঘোর সন্দেহ দেখা দিয়েছে। ফলে রোহিত শর্মাকে বাদ দিয়েই মাঠে নামতে হবে, এটা ধরে নিয়ে ভারতীয় টিম ম্যানেজমেন্ট (Indian Team Management) ঘুঁটি সাজাতে শুরু করেছে। যদি রোহিত শেষমেষ খেলতে না পারেন, তাহলে টিম ইন্ডিয়াকে ফের নতুন অধিনায়ক তৈরি দিতে হবে। এখন নতুন অধিনায়ক কে হবেন তা নিয়ে ফের শুরু হয়েছে জল্পনা।

আরও পড়ুনঃ চাহালের সুন্দরী স্ত্রীর সঙ্গে নাচছেন বিরাট কোহলি

বুমরা না রিসব?

ইতিমধ্যেই হিসেব মতো এই অধিনায়কত্ব জাসপ্রীত বুমরার (Jaspreet Bumrah) পাওয়ার কথা। কারণ তিনি দলের সহ-অধিনায়ক (Vice Captain)। কিন্তু তিনি এখনও পর্যন্ত একটি ম্যাচেও অধিনায়কত্ব তো দূর সহ অধিনায়ক হিসেবেও ডেবিউ করেননি। ফলে গুরুত্বপূর্ণ ও নির্ণায়ক টেস্টে আচমকা তাঁকে অধিনায়কত্ব দেওয়া হবে কি না, তা নিয়ে ঝাঁপিয়ে পড়েছেন টিম ম্যানেজমেন্ট। রিসব পন্তকে (Rishab Pant) টি-টোয়েন্টিতে অধিনায়ক করা হয়েছিল। তিনি রয়েছেন দলে। ফলে তাঁকেও অধিনায়কত্ব দেওয়া হতে পারে বলে জল্পনা ঘোরাফেরা করছে। তবে টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে খুব একটা দাগ কাটতে পারেনি তিনি। তার উপর অধিনায়কত্বের চাপে রান হারিয়েছিলেন। ফলে তাঁকে দেওয়া কতটা বিশ্বাসযোগ্য হবে তা নিয়েও উদ্বেগে পড়েছে দল। 

আর কার নাম ঘুরছে ক্রিকেটের বাতাসে

দলে অবশ্য আরও দুজন রয়েছেন। যাঁদের অধিনায়কত্ব দেওয়া যেতে পারে। লিমিটেট ওভারের ঘোষিত অধিনায়ক কে এল রাহুল (K L Rahul) এবং কয়েক মাস আগে পর্যন্ত টিম ইন্ডিয়ার সব ফরম্যাটের একচ্ছত্র অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। রাহুল সিনিয়র হিসেবে উপরের দুজনের চেয়ে পরিণত বলেই মনে করা হয়। ফলে তাঁকে অধিনায়ক করে দিলে তুলনামূলক ভাল হতে পারে।

Advertisement

আরও পড়ুনঃ কভি না কভি তো হারেঙ্গে, কেন বললেন ধোনি?

বিরাট

বিরাট কোহলি হবেন ক্যাপ্টেন?

ভারত গতবছর ইংল্যান্ডের বিরুদ্ধে জিতে সিরিজ খেলেছিল তাতে বিরাট কোহলি টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন ছিলেন।তাঁর অধিনায়কত্বে এগিয়ে থাকা সিরিজই খেলবে ভারত। তিনটি ম্যাচে অধিনায়ক ছিলেন বিরাট। তাহলে তাঁকে অধিনায়ক করে দেওয়া হলেই অসম্পূর্ণ সিরিজে ভারত বাড়তি সুবিধা পেতে পারে বলে মনে করা হচ্ছে। তা ছাড়া ক্রিকেট প্রজ্ঞা নিয়ে বিরাটের প্রতি কোনও প্রশ্ন নেই। কিন্তু এ বছর অনেক কিছু বদলে গিয়েছে। বিরাট অধিনায়কত্ব ছেড়েছেন> তাঁর জায়গায় রোহিত শর্মা ক্যাপ্টেন হয়েছেন। তারপর থেকে তিনি নিয়মিত খেলছেন না। ফের আরও একবার গুরুত্বপূর্ণ ম্যাচের আগে রোহিত শর্মা করোনা আক্রান্ত হয়েছেন। ফলে তাঁর খেলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

অধিনায়কের মিউজিক্যাল চেয়ার

এর মাঝে একাধিক অধিনায়ক বদলে গিয়েছে টিম ইন্ডিয়ার। কখনও কখনও হার্দিক পান্ডিয়াকে (Hardik Pandiya) ক্যাপ্টেন করা হয়েছে। কখও রিসব, রাহুল, শিখর ধাওয়ান (Sikhar Dhawan) কিংবা রোহিত। এই পরিস্থিতিতে টিম ম্যানেজমেন্ট বিরাট কোহলিকে আরও একবার আপিল করতে পারে, রোহিত ফিট না হওয়া পর্যন্ত তিনি অন্তত টেস্ট অধিনায়কত্ব সামলে নিন। যদিও এখন বিরাট কোহলি নিজে যদি না চান তাহলে তাকে অধিনায়ক করা যাবে না।

বিরাট ভারতের টেস্টের ইতিহাসের সফলতম অধিনায়ক

যদিও বিরাট কোহলি এখনও পর্যন্ত টেস্ট ক্রিকেটের ইতিহাসে ভারতের সবচেয়ে সফলতম ক্যাপ্টেন। বিরাট কোহলির অধিনায়কত্বে ৬৮ টি ম্যাচ খেলেছে। তার মধ্যে ৪০ টি ম্যাচে ভারত জিতেছে। ১৭ টি ম্যাচে হার ও  বাকি ম্যাচগুলো হয়েছে। আপাতত সবচেয়ে নির্ভরযোগ্য নাম তাই বিরাট কোহলি। যদি রাজি হন, তাহলে হাফ ছেড়ে বাঁচতে পারেন কর্তারা।

 

Advertisement