scorecardresearch
 

India vs New Zealand: নিউজিল্যান্ড সফরে না-ও থাকতে পারেন দ্রাবিড়, কোচ কে?

ভারতীয় দলের বিশ্বকাপ অভিযান শেষ হলেও, নিউজিল্যান্ড সফরে যেতে হবে। সেখানে যদিও গোটা দল যাবে না। রোহিত শর্মা (Rohit Sharma), বিরাট কোহলিরা (Virat Kohli) দেশে ফিরে আসবেন। কারণ এই সিরিজে তাদের বিশ্রাম দেওয়া হয়েছে। শোনা যাচ্ছে বিশ্রাম দেওয়া হয়েছে কোচ রাহুল দ্রাবিড়কেও (Rahul Dravid)। 

Advertisement
রাহুল দ্রাবিড় রাহুল দ্রাবিড়
হাইলাইটস
  • বিশ্রাম পাচ্ছেন দ্রাবিড়
  • দলে নেই বিরাটরাও

টি২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে বিদায় নিল ভারতীয় দল (Team India)। তবে ভারতীয় দলের বিশ্বকাপ অভিযান শেষ হলেও, নিউজিল্যান্ড সফরে যেতে হবে। সেখানে যদিও গোটা দল যাবে না। রোহিত শর্মা (Rohit Sharma), বিরাট কোহলিরা (Virat Kohli) দেশে ফিরে আসবেন। কারণ এই সিরিজে তাদের বিশ্রাম দেওয়া হয়েছে। শোনা যাচ্ছে বিশ্রাম দেওয়া হয়েছে কোচ রাহুল দ্রাবিড়কেও (Rahul Dravid)। 

দ্রাবিড় না গেলে কে যেতে পারেন নিউজিল্যান্ড সফরে?
ভারতীয় দল নিউজিল্যান্ড সফরে গিয়ে তিনটি টি২০ ম্যাচের সিরিজ ও তিনটি একদিনের ম্যাচের সিরিজ খেলবে। এই সফরে রোহিত শর্মার জায়গায় ভারতীয় দলের অধিনায়কত্ব করবেন হার্দিক পান্ডিয়া। যদি রাহুল দ্রাবিড় নিউজিল্যান্ড সফরে না যান, তবে কোচ হতে পারেন ভিভিএস লক্ষণ। এই সফরের পর আবারও দায়িত্ব নেবেন দ্রাবিড়। জানিয়ে রাখি, দ্রাবিড় ছাড়াও বাকি কর্মীদেরও বিশ্রাম দেওয়া হয়েছে। এই সফরে ওডিআই দলের অধিনায়কত্ব থাকবে শিখর ধাওয়ানের হাতে। বিসিসিআই ইতিমধ্যেই এই সফরের জন্য ভারতীয় দল ঘোষণা করে দিয়েছে। 

আরও পড়ুন: অভিনেত্রীর সঙ্গে পরকীয়াতেই শোয়েবের ডিভোর্স জল্পনা, কে ইনি?

নিউজিল্যান্ড সফর থেকে বিশ্রাম নিয়েছেন তারকা খেলোয়াড়রা

বিরাট কোহলি, রোহিত শর্মা, কেএল রাহুল, দীনেশ কার্তিক, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামির মতো বড় খেলোয়াড়রা নিউজিল্যান্ড সফরে দলে নেই। অর্থাৎ, এই সমস্ত ক্রিকেটাররা এখন 2022 সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে দেশে ফিরে যাবেন। নভেম্বরের পর ডিসেম্বরে ভারতকে বাংলাদেশ সফর করতে হবে। সেই সময় দলে ফিরবেন তারকারা।

আরও পড়ুন: 'স্বপ্নভঙ্গের হতাশা...' T20 বিশ্বকাপ থেকে বিদায়ে আবেগঘন পোস্ট বিরাটে

নিউজিল্যান্ড সফরের জন্য ভারতীয় দল

টি-টোয়েন্টি সিরিজের জন্য টিম ইন্ডিয়া: হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), ঋষভ পন্ত (সহ-অধিনায়ক, উইকেটরক্ষক), শুভমান গিল, ইশান কিষাণ, দীপক হুডা, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহল, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, হর্ষাল প্যাটেল, মহম্মদ সিরাজ, ভুবনেশ্বর কুমার, উমরান মালিক। 

Advertisement

ওডিআই সিরিজের জন্য টিম ইন্ডিয়া: শিখর ধাওয়ান (অধিনায়ক), ঋষভ পন্ত (সহ-অধিনায়ক, উইকেটরক্ষক), শুভমান গিল, দীপক হুডা, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, শাহবাজ আহমেদ, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, দীপক চাহার, কুলদীপ সেন, উমরান মালিক।

ভারত ও নিউজিল্যান্ডের সময়সূচি

• ১৮ নভেম্বর, শুক্রবার: ১ম টি২০, ওয়েলিংটন
• ২০ নভেম্বর, রবিবার: ২য় টি২০, মাউন্ট মাউঙ্গানুই
• ২২ নভেম্বর, মঙ্গলবার: ৩য় টি২০, অকল্যান্ড

• ২৫ নভেম্বর, শুক্রবার: ১ম ওডিআই, অকল্যান্ড
• ২৭ নভেম্বর, রবিবার: ২য় ওডিআই, হ্যামিল্টন
• ৩০ নভেম্বর, বুধবার: ৩য় ওডিআই, ক্রাইস্টচার্চ 

Advertisement